Advertisement
১৮ মে ২০২৪
Bhavini Bhargava

জাতীয় স্তরের ক্রীড়াবিদ, কবিতার বইও ‘বেস্টসেলার’! ৭০ লক্ষের বৃত্তি পেলেন কলেজছাত্রী

অস্ট্রেলীয় বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপের দৌড়ে তিনি একা ছিলেন না। তবে এ দেশের দু’জন পড়ুয়ার ভাগ্যে শিকে ছিঁড়েছে। তবে ভাবিনী ভার্গবের সাফল্য নিয়েই হইচই শুরু হয়েছে কেন?

আনন্দবাজার অনলাইন ডেস্ক
জয়পুর শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ১৭:৪৩
Share: Save:
০১ ১৭
Image of Bhavini Bhargava

খেলাধুলোয় মন দিলেও যে পড়াশোনায় অসাধারণ হওয়া যায়, তার সাম্প্রতিকতম উদাহরণ বোধ হয় রাজস্থানের জয়পুরের ভাবিনী ভার্গব। সম্প্রতি অস্ট্রেলিয়ার ডিকন বিশ্ববিদ্যালয় থেকে ৭০ লক্ষ টাকার বৃত্তি পেয়েছেন তিনি।

০২ ১৭
Representational image of exam

অস্ট্রেলীয় বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপের দৌড়ে ভাবিনী অবশ্য একা ছিলেন না। সে দৌড়ে নেমেছিলেন দেশ-বিদেশের অসংখ্য পড়ুয়া। তবে এ দেশের দু’জন পড়ুয়ার ভাগ্যে শিকে ছিঁড়েছে। তবে ভাবিনীর সাফল্য নিয়েই হইচই শুরু হয়েছে কেন?

০৩ ১৭
Image of Bhavini Bhargava

সংবাদমাধ্যমগুলির প্রতিবেদন অনুযায়ী, এই মুহূর্তে স্পোর্টস ম্যানেজ়মেন্ট নিয়ে পড়াশোনা করছেন ভাবিনী। স্নাতক স্তরের এই ছাত্রীর পরিচয় ছড়িয়ে অন্য ক্ষেত্রেও। সে জন্য ভারত সরকারের স্বীকৃতিও পেয়েছেন তিনি।

০৪ ১৭
Representational picture of cricket

ক্রিকেট-সহ একাধিক খেলায় জাতীয় স্তরের নানা প্রতিযোগিতায় যোগ দিয়েছেন ভাবিনী। এই বয়সেই একটি ‘বেস্টসেলার’ কবিতার বইয়ের লেখিকার তকমাও পেয়ে গিয়েছেন।

০৫ ১৭
Representational image of cricket

পড়াশোনার পাশাপাশি কম বয়স থেকেই গ্রামের বাসিন্দাদের মধ্যে খেলাধুলোর গুরুত্ব বোঝাতেই উঠেপড়ে লেগেছেন ভাবিনী। রাজস্থানের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের হয়ে সে লক্ষ্যে কাজও করছেন।

০৬ ১৭
Image of Deakin University in Australia

অস্ট্রেলীয় বিশ্ববিদ্যালয়ের ‘ডিকন রয়্যালস ১০০% ভাইস-চ্যান্সেলর’স স্কলারশিপ’ পাওয়ার পাশাপাশি আরও একটি কীর্তি গড়েছেন ভাবিনী। তাঁকে নিজেদের ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসাবে মনোনীত করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

০৭ ১৭
Image of Deakin University in Australia

অস্ট্রেলিয়ার শিক্ষাপ্রতিষ্ঠানগুলির মধ্যে ডিকন বিশ্ববিদ্যালয়ের বেশ নামডাক রয়েছে। স্কলারশিপের জন্য বেশ কয়েকটি কড়া বাছাই পর্ব পেরোতে হয়েছে তাঁকে।

০৮ ১৭
Representational picture of study

ভাবিনীকে বেছে নেওয়ার কারণও রয়েছে। সংবাদমাধ্যম সূত্রে খবর, স্কুলে বোর্ডের পরীক্ষায় সেরা হয়েছিলেন তিনি। স্কুলে পড়ার সময় থেকেই ক্রিকেট, ব্যাডমিন্টন, অ্যাথলেটিক্স এবং সাইক্লিংয়ের নানা প্রতিযোগিতায় যোগ দিয়েছেন।

০৯ ১৭
Image of Bhavini Bhargava

তিনি জাতীয় ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে ছ’বারের প্রতিযোগী। এক সময় এ দেশের ব্যাডমিন্টন খেলোয়াড়দের মধ্যে প্রথম ২০ জনের তালিকায়ও ছিলেন ভাবিনী।

১০ ১৭
Representational picture of badminton

ব্যাডমিন্টনের মতো ক্রিকেটেও নাম কামিয়েছেন তিনি। ২০১৯-২০ সালের রাজস্থান ক্রিকেট অ্যাসোসিয়েশন আয়োজিত মহিলাদের এক দিনের অনূর্ধ্ব-১৯ ন্যাশনাল চ্যাম্পিয়নশিপেও খেলেছেন তিনি।

১১ ১৭
Image of Bhavini Bhargava

পড়াশোনার পাশাপাশি খেলাধুলোয় সাফল্যের ফলে বিদেশি বিশ্ববিদ্যালয়ের তাঁর স্কলারশিপের পথ সহজ হয়েছে বলে সংবাদমাধ্যমের দাবি।

১২ ১৭
Image of Deakin University in Australia

রাজস্থানের এক স্বেচ্ছাসেবী সংগঠনের হয়ে গ্রামীণ এলাকায় মেয়েদের মধ্যে খেলাধুলোর প্রসারেও নেমে পড়েছেন ভাবিনী। সব মিলিয়ে অস্ট্রেলীয় বিশ্ববিদ্যালয়ের বৃত্তি প্রক্রিয়ার বাছাই পর্বে সহজেই নজর কেড়েছেন তিনি।

১৩ ১৭
Image of Bhavini Bhargava

জয়পুরের নামজাদা চর্মরোগ বিশেষজ্ঞ পুনীত ভার্গব এবং সীমা ভার্গবের মেয়ে ভাবিনী তাঁর কাজের জন্য বর্তমানে সংবাদমাধ্যমের শিরোনামে।

১৪ ১৭
Representational picture of books

অস্ট্রেলিয়ার গিয়ে পড়াশোনার সময় এ দেশের হয়ে আরও একটি কাজের দায়িত্ব পেয়েছেন ভাবিনী। সে দেশে পাঠরত ভারতীয় পড়ুয়াদের উদ্বুদ্ধ করতে হবে তাঁকে। এবং ভারত সরকারের থেকেই সে দায়িত্ব পেয়েছেন তিনি।

১৫ ১৭
Representational picture of exam

ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে শিক্ষাক্ষেত্রে সহযোগিতার নানা প্রকল্পে ভাবিনীই হবেন এ দেশের মুখ। এমন সিদ্ধান্তের ঘোষণা করেছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

১৬ ১৭
Representational picture of cricket

ভাবিনীর কৃতিত্বের জন্য গর্ববোধ করেন বলে জানিয়েছেন ওই স্বেচ্ছাসেবী সংস্থার প্রধান। এই সংগঠনের হয়েই ‘আও গাঁও সে জু়ড়েঁ’ নামে একটি প্রকল্পের সঙ্গে যুক্ত ছিলেন ভাবিনী। এই প্রকল্পের আওতায় ক্রীড়াক্ষেত্রে মেয়েদের পা রাখায় উৎসাহদান করা ছাড়াও এ থেকে রোজগারের সুযোগ নিয়ে কথা বলতেন ভাবিনী।

১৭ ১৭
Image of book

শত ব্যস্ততার মধ্যেও কবিতা লেখেন ভাবিনী। চলতি বছরের মার্চে ‘আনহার্ড’ বলে তাঁর একটি কবিতার বই প্রকাশিত হয়েছে। অনলাইনে পাঠকদের বিচারে সেটি ‘বেস্টসেলার’।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE