Advertisement
০২ মে ২০২৪
Sridevi

শাহরুখে আপত্তি, একের পর এক সুপারহিট ছবির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন শ্রীদেবী!

শুধু ‘বাজিগর’ বা ‘ডর’ ছবির ক্ষেত্রেই নয়, শাহরুখ খানের সঙ্গে আরও দু’টি ছবিতে অভিনয় করতে চাননি শ্রীদেবী। অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন তিনি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১৬:৪৮
Share: Save:
০১ ১৮
Darr movie poster

১৯৯৩ সালের ২৪ ডিসেম্বর। বড়দিনে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল যশ চোপড়া পরিচালিত রোম্যান্টিক থ্রিলার ঘরানার ছবি ‘ডর’। নায়ক নয়, খলনায়কের চরিত্রে অভিনয় করে শাহরুখ দর্শকের মন কেড়ে নিয়েছিলেন।

০২ ১৮
Darr movie poster

‘ডর’ ছবিতে শাহরুখের পাশাপাশি অভিনয় করেছিলেন সানি দেওল এবং জুহি চাওলা। কিন্তু জুহি নন, ছবির নায়িকা হিসাবে যশের প্রথম পছন্দ ছিলেন শ্রীদেবী। কিন্তু যশের প্রস্তাবে রাজি হননি নায়িকা।

০৩ ১৮
Sridevi

শ্রীদেবী জানিয়েছিলেন যে, এমন চরিত্রে তিনি আগেও অভিনয় করেছেন। আবার একই রকম চরিত্রে অভিনয় করতে চান না। শ্রীদেবী এক সাক্ষাত্কারে বলেন, ‘‘জুহি আগে এমন চরিত্রে অভিনয় করেনি। ও এই ছবিতে অভিনয় করলে ভালই হবে। কিন্তু আমি ‘চাঁদনি’, ‘লমহে’ ছবিতে অভিনয়ের পর আর এই চরিত্রে অভিনয় করতে চাইনি। আমার জন্য এই চরিত্রটি বড় সাধারণ।’’

০৪ ১৮
Sridevi

শ্রীদেবীর মন্তব্য, কিরণের চরিত্রের বদলে তাঁকে যদি রাহুল অর্থাত্ শাহরুখ যে চরিত্রে অভিনয় করছেন, সেই চরিত্রটি দেওয়া হত, তা হলে তিনি আনন্দের সঙ্গে কাজ করতে রাজি হয়ে যেতেন।

০৫ ১৮
Baazigar movie poster

বলিপাড়ায় কানাঘুষো শোনা যায় যে, শাহরুখের সঙ্গে নাকি শ্রীদেবী কখনও কাজ করতে চাইতেন না। কাহিনির সূত্রপাত ‘বাজিগর’ ছবিকে ঘিরে।

০৬ ১৮
Baazigar movie scene

১৯৯৩ সালের ১২ নভেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল আব্বাস-মাস্তান পরিচালিত ‘বাজিগর’। এই ছবিতে শাহরুখের সঙ্গে অভিনয় করেছিলেন দুই অভিনেত্রী— শিল্পা শেট্টি এবং কাজল। তিন তারকাই তখন সবেমাত্র তাঁদের কেরিয়ার শুরু করছেন।

০৭ ১৮
Salman Khan

কানাঘুষো শোনা যায় যে, ‘বাজিগর’ ছবিতে অভিনয়ের জন্য প্রথম প্রস্তাব দেওয়া হয়েছিল সলমন খানকে। সলমন প্রস্তাব খারিজ করে দেওয়ায় শাহরুখকে এই ছবিতে অভিনয়ের জন্য প্রস্তাব দেওয়া হয়। এককথায় রাজি হয়ে যান অভিনেতা।

০৮ ১৮
Sridevi

শাহরুখের বিপরীতে নায়িকা হিসাবে পছন্দ করা হয়েছিল শ্রীদেবীকে। তাঁকে দ্বৈতচরিত্রে অভিনয় করার প্রস্তাব দিয়েছিলেন আব্বাস-মাস্তান। কিন্তু শ্রীদেবী সেই প্রস্তাব ফিরিয়ে দেন।

০৯ ১৮
Sridevi

শ্রীদেবী জানান যে, ‘বাজিগর’ ছবিতে তাঁর চরিত্র নির্মাণ পছন্দ হয়নি। শ্রীদেবীর যে চরিত্রে অভিনয় করার কথা ছিল, সে চরিত্রটি সিনেমার পর্দায় অভিনেতার হাতে মারা যেত। এই বিষয়টি নাকি কিছুতেই মেনে নিতে পারেননি শ্রীদেবী।

১০ ১৮
Sridevi

বলিপাড়ায় কানাঘুষো শোনা যায় যে, সেই সময় শাহরুখ ইন্ডাস্ট্রিতে নতুন এসেছিলেন। শ্রীদেবী তখন কেরিয়ারের মধ্যগগনে। পর্দায় এক জন নবাগতের হাতে তাঁর প্রাণ যাক, তা মানতে পারছিলেন না নায়িকা। অভিনেত্রী মনে করেছিলেন যে, এই দৃশ্য দেখার পর দর্শক তাঁর প্রতি সহানুভূতি দেখাবে না। তাই তিনি অভিনয়ের প্রস্তাব খারিজ করে দেন।

১১ ১৮
Shah Rukh Khan

শুধু ‘বাজিগর’ বা ‘ডর’ ছবির ক্ষেত্রেই নয়, শাহরুখের সঙ্গে আরও দু’টি ছবিতে অভিনয় করতে চাননি শ্রীদেবী। ২০০০ সালে আদিত্য চোপড়ার পরিচালনায় মুক্তি পায় ‘মহব্বতে’। অমিতাভ বচ্চন, ঐশ্বর্যা রাই বচ্চন ছাড়াও এই ছবিতে অভিনয় করেছিলেন শাহরুখ।

১২ ১৮
Shah Rukh Khan

‘মহব্বতে’ ছবিতে অভিনয়ের জন্য প্রস্তাব দেওয়া হয়েছিল শ্রীদেবীকেও। অবশ্য, শাহরুখের বিপরীতে নায়িকার চরিত্রে নয়। শ্রীদেবীর জন্য আলাদা একটি চরিত্র ভেবেছিলেন আদিত্য।

১৩ ১৮
Sridevi

কিন্তু আদিত্যের প্রস্তাবে রাজি হননি শ্রীদেবী। কোনও এক অজানা কারণে পরিচালককে ফিরিয়ে দেন তিনি। পরে বাধ্য হয়ে সম্পূর্ণ চরিত্রটিই ছবি থেকে বাদ দেন আদিত্য।

১৪ ১৮
Shah Rukh Khan

১৯৯৭ সালে যশ চোপড়ার পরিচালনায় মুক্তি পায় রোম্যন্টিক ঘরানার ছবি ‘দিল তো পাগল হ্যায়’। এই ছবিতে শাহরুখের বিপরীতে অভিনয় করেছিলেন মাধুরী দীক্ষিত এবং করিশ্মা কপূর। অতিথিশিল্পী হিসাবে দেখা গিয়েছিল অক্ষয় কুমারকে।

১৫ ১৮
Dil toh pagal hain movie poster

‘দিল তো পাগল হ্যায়’ ছবির নায়িকা হিসাবে প্রথমে শ্রীদেবীকে পছন্দ করেছিলেন যশ। কিন্তু শ্রীদেবী পরিচালকের প্রস্তাব ফিরিয়ে দেন। এই ধরনের চরিত্রে আগেও অভিনয় করেছেন বলে আর একই চরিত্রে কাজ করতে চাননি অভিনেত্রী।

১৬ ১৮
Army movie scene Shah Rukh Khan Khan and Sridevi together

তবে, ১৯৯৬ সালে বড় পর্দায় শাহরুখ এবং শ্রীদেবীকে একসঙ্গে দেখা গিয়েছিল। রাম শেট্টির পরিচালনায় ‘আর্মি’ ছবিতে অভিনয় করেছিলেন দুই তারকা। যদিও এই ছবিতে ক্যামিয়ো চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল শাহরুখকে।

১৭ ১৮
Shah Rukh Khan with Sridevi

‘আর্মি’ মুক্তি পাওয়ার এক দশক পর আবার শাহরুখ অভিনীত ছবিতে দেখা যায় শ্রীদেবীকে। ২০১৮ সালে আনন্দ এল রাই পরিচালিত ছবি ‘জিরো’ মুক্তি পায়।

১৮ ১৮
Shah Rukh Khan with Sridevi

তবে ‘জিরো’ ছবিতে কোনও মুখ্যচরিত্রে অভিনয় করেননি শ্রীদেবী। অতিথিশিল্পী হিসাবে ক্ষণিকের জন্য শাহরুখের সঙ্গে পর্দা ভাগ করে নিয়েছিলেন অভিনেত্রী। তবে ‘জিরো’ ছবিটি মুক্তি পাওয়ার আগেই শেষ নিশ্বাস ত্যাগ করেন শ্রীদেবী।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE