Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Sourav Ganguly

সৌরভের জার্সি ওড়ানোর ১৫ বছর

ন্যাট-ওয়েস্ট ট্রফি জয় আজও ভারতের ক্রিকেট ইতিহাসে একটি মাইলস্টোন।

সেই ঐতিহাসিক মুহূর্তে সৌরভ। ছবি: সংগৃহীত

সেই ঐতিহাসিক মুহূর্তে সৌরভ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৩ জুলাই ২০১৭ ১৯:১৯
Share: Save:

লর্ডসের ব্যালকনিতে সৌরভের জার্সি ওড়ানোর সেই ছবি মনে আছে তো? ১৫ বছর পার করে এসে ভারতীয় ক্রিকেটের ইতিহাসে আজও রোমহর্ষক সেই দৃশ্য।

২০০২ সালে ন্যাট-ওয়েস্ট ট্রফির সেই ঐতিহাসিক মূহূর্তকে আরও এক বার তাজা করে তুলল বিসিসিআই। বুধবার ন্যাট ওয়েস্ট ট্রফি জয়ের ১৫ বছরে সেই ফাইনাল ম্যাচ জয়ের মুহূর্ত টুইট করে আবার আবেগ উসকে দিল সেই জয়ের।

আরও পড়ুন: শ্রীনি-নিরঞ্জন বিরুদ্ধে সুপ্রিম কোর্টে রিপোর্ট সিওএ-র

ন্যাট-ওয়েস্ট ট্রফি জয় আজও ভারতের ক্রিকেট ইতিহাসে একটি মাইলস্টোন। লর্ডসের ফাইনালে ইংল্যান্ডের ৩২৫ রান তাড়া করতে নেমে শুরুতেই পাঁচ উইকেট হারিয়ে ফেলে ভারত। সেখান থেকে মহম্মদ কাইফের অপরাজিত ৮৭ রানের লড়াকু ইনিংস ভারতকে এনে দেয় বহু কাঙ্খিত সেই জয়। উল্টোদিকে তখন জাহির খান। আর এর পরেরটা তো ইতিহাস।

লর্ডসের ব্যালকনিতে সৌরভ গঙ্গোপাধ্যায়ের জার্সি ওড়ানোর স্মৃতি আজও তাজা ভারতীয় সমর্থকদের মধ্যে। শুধু ভারতই নয়, সৌরভের সেই জার্সি ওড়ানো রীতিমতো আলোড়ন ফেলে দিয়েছিল বিশ্ব ক্রিকেটে।

লর্ডসের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয়দের খেলা সেই ম্যাচ শুধু ফাইনালই ছিল না, ছিল ম্যাচ ফিক্সিংয়ের অন্ধকারে ডুবে যাওয়া একটি দলের পুনরুত্থানের কাহিনী। এক বাঙালি অধিনায়কের হাত ধরে ভারতীয় ক্রিকেটের স্বপ্ন বাস্তব হওয়ার প্রথম পদক্ষেপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE