Advertisement
০১ মে ২০২৪

নিম্নচাপের দাপটে টেস্ট শুরু নিয়ে সংশয়, পরীক্ষা সিএবি-র

মঙ্গলবার সকালে সিএবি-তে কান পাতলে দিনভর শোনা গিয়েছে একটাই প্রশ্ন। পিচে শেষ পর্যন্ত ঘাস থাকবে, না থাকবে না। কিন্তু এ দিন সকাল থেকে নিম্নচাপের কারণে গোটা রাজ্য জুড়ে বৃষ্টিপাতের পর একটাই প্রশ্ন  সিএবি-তে।

আশঙ্কা: মেঘাচ্ছন্ন আকাশ। বৃষ্টির দাপটে কভারে ঢাকা ইডেন। বুধবার সারাদিনই যা দেখা গেল। বৃহস্পতিবার ভারত-শ্রীলঙ্কা টেস্টের প্রথম দিন খেলা হবে কি না, প্রশ্ন। ছবি: সুদীপ্ত ভৌমিক

আশঙ্কা: মেঘাচ্ছন্ন আকাশ। বৃষ্টির দাপটে কভারে ঢাকা ইডেন। বুধবার সারাদিনই যা দেখা গেল। বৃহস্পতিবার ভারত-শ্রীলঙ্কা টেস্টের প্রথম দিন খেলা হবে কি না, প্রশ্ন। ছবি: সুদীপ্ত ভৌমিক

দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায়
শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০১৭ ০৪:২১
Share: Save:

মঙ্গলবার পর্যন্ত প্রশ্নটা ছিল এক রকম। আর বুধবার সকাল হতেই তা পাল্টে গিয়েছে বেমালুম!

মঙ্গলবার সকালে সিএবি-তে কান পাতলে দিনভর শোনা গিয়েছে একটাই প্রশ্ন। পিচে শেষ পর্যন্ত ঘাস থাকবে, না থাকবে না। কিন্তু এ দিন সকাল থেকে নিম্নচাপের কারণে গোটা রাজ্য জুড়ে বৃষ্টিপাতের পর একটাই প্রশ্ন সিএবি-তে। তা হল, বৃহস্পতিবার খেলা শুরু হবে কি না। যদি বৃহস্পতিবার ভারত-শ্রীলঙ্কা প্রথম টেস্টের প্রথম দিন বৃষ্টিতে ধুয়ে যায়, তা হলে শুক্রবার নিম্নচাপ কেটে গেলে কত দ্রুত খেলা শুরু করতে পারবে সিএবি।

শ্রীলঙ্কা অধিনায়ক দীনেশ চণ্ডীমল যদিও এ দিন বৃষ্টি, নিম্নচাপের তোয়াক্কা না করেই বলে গেলেন, ‘‘আবহাওয়াকে আমরা নিয়ন্ত্রণ করতে পারব না, কাজেই সেটা নিয়ে না ভেবে বৃহস্পতিবার সকালে ম্যাচ খেলতে ইডেনে চলে আসব দল নিয়ে।’’

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, বুধবার গভীর নিম্নচাপে পরিণত হয়েছে নিম্নচাপ ‘আঁখি’। নিম্নচাপের কারণে রবিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যার মধ্যে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে শুক্রবার পর্যন্ত। শনিবার থেকে কলকাতার আকাশ ধীরে ধীরে পরিষ্কার হতে পারে। ফলে তৃতীয় দিন থেকে সম্ভাবনা রয়েছে টেস্ট ম্যাচ শুরু হওয়ার। ভারত-শ্রীলঙ্কা টেস্ট নিয়ে এমনিতেই শহরের ক্রিকেটপ্রেমীদের মধ্যে আগ্রহ এ বার কম। তার মধ্যে বৃষ্টি সেই আগ্রহে আরও জল ঢেলে দিয়েছে।

মঙ্গলবার রাত থেকেই নিম্নচাপের কারণে ঝিরঝির করে শুরু হয়েছিল বৃষ্টি। বুধবার ভোর থেকেই যা শুরু হয়ে যায় পুরোদমে। সিএবি সূত্রে খবর, এ দিন ভোর পাঁচটা নাগাদ ইডেনে চলে আসেন সিএবি-র পিচ কিউরেটর সুজন মুখোপাধ্যায়। তার পরেই মালিদের নিয়ে যুদ্ধকালীন তৎপরতায় ঢেকে দেওয়া হয় পিচ ও আউটফিল্ড। তার ফলে এ দিন ভারত বা শ্রীলঙ্কা দু’দলের নেট প্র্যাকটিস হয়নি।

সিএবি-র যুগ্ম সচিব অভিষেক ডালমিয়া বলছেন, ‘‘প্রকৃতির সঙ্গে লড়া সম্ভব নয়। কিন্তু বৃষ্টি এক বার থেমে গিয়ে আকাশ পরিষ্কার হলেই খেলা শুরু করতে সময় লাগবে না। বৃষ্টি থামার আড়াই-তিন ঘণ্টার মধ্যেই শুরু করে দেওয়া যাবে ভারত-শ্রীলঙ্কা প্রথম টেস্ট ম্যাচ।’’

সিএবি সূত্রে জানা গিয়েছে, এই মুহূর্তে ইডেনে সিএবি-র হাতে রয়েছে পাঁচটি সুপার সপার। যার মধ্যে চারটি কার্যকর। বৃষ্টি থামলে পিচ ও আউটফিল্ড কভারের উপর দিয়েই চারটি সুপারসপার চালিয়ে শুষে নেওয়া হবে কভারের উপর জমা জল। সুপার-সুপার দিয়ে জল শুষে নেওয়ার পরেও কিছু জল থেকে যায় কভারে। তা প্রশিক্ষিত মাঠকর্মীরা ‘ম্যানুয়াল’ পদ্ধতিতে বার করে দেবেন। তার পরেই তুলে ফেলা হবে কভার।

সৌরভ গঙ্গোপাধ্যায় সিএবি সভাপতি হওয়ার পরে মাঠ সংস্কার করা হয়েছে। ইডেনের মাঠে এখন বালির ভাগ বেশি। তাই সিএবি কর্তারা আশাবাদী, বৃষ্টি হলেও কভার তুলে ফেলার পর আউটফিল্ড ভিজে থাকবে না। এ ছাড়াও সিএবি-র নিষ্কাশন পদ্ধতি এখন বেশ ভাল। জল সরানোর জন্য ৭০ অশ্বশক্তির জোড়া পাম্পও রয়েছে। কাজেই বৃষ্টি থামলে খেলা শুরু হয়ে যাবে আড়াই-তিন ঘণ্টার মধ্যেই।

প্রশ্ন, বৃষ্টির পর পিচ কভার তোলা হলে পিচের অবস্থা কী রকম থাকবে। সিএবি সূত্রে জানা গিয়েছে, চারটি স্তরে ঢেকে রাখা হয়েছে পিচ। প্রথম স্তরে রয়েছে চটের কভার। তার উপরে রয়েছে সাদা কম্বল। তার উপরে বাদামি রঙের প্লাস্টিক কভার। তার উপরে বিদেশ থেকে আনা পিচ কভার। নাম প্রকাশে অনিচ্ছুক সিএবি-র এক পিচ বিশেষজ্ঞ কর্তা বলছেন, ‘‘পিচে জল না ঢুকলেও জলীয় বাষ্পের কারণে স্যাঁতসেঁতে ভাবটা ঠিক থেকে যাবে। তাই টসে জিতলে ভারত যেন ব্যাটিং না করে ফিল্ডিং করে। একে ঘাস রয়েছে। তা আর ছেঁটে ফেলার সম্ভাবনা নেই। তার উপর স্যাঁসসেঁতে পিচের সৌজন্যে ইডেনের বাইশ গজে আগুন ঝরানো বোলিং করে শ্রীলঙ্কাকে চেপে ধরতে পারবে বিরাট কোহালির ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE