Advertisement
২৬ এপ্রিল ২০২৪

জ্যোতি বসুর ফলক উধাও নিয়ে বিতর্ক

শহরে আন্তর্জাতিক মানের একটি ফুটবল স্টেডিয়াম গড়ে তোলার জন্য বাম জমানায় তৎপর হয়েছিলেন তঋকালীন ক্রীড়ামন্ত্রী সুভাষ চক্রবর্তী। মূলত তাঁরই উদ্যোগে ‘যুবভারতী ক্রীড়াঙ্গন’ তৈরির পরে উদ্বোধন হয় ১৯৮৪ সালের ২৫ জানুয়ারি।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০১৭ ০৪:২০
Share: Save:

কলকাতায় অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ শুরু হওয়ার ঠিক দু’দিন আগেই মাঠ ঘিরে বিতর্ক। ইতিহাস মুছে ফেলার অভিযোগ উঠল, রাজ্য সরকারের বিরুদ্ধে। বিশ্বকাপের জন্য যুবভারতী ক্রীড়াঙ্গন নব কলেবরে সেজে ওঠার পরে স্টেডিয়াম থেকে প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর নামের ফলকটি সরিয়ে ফেলার অভিযোগ উঠেছে। চোখে পড়ছে না কলকাতার তৎকালীন মেয়র কমল বসুর নামের একটি ফলকও। তার জায়গায় বসেছে ‘স্টেডিয়ামের নব কলেবর উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়’ লেখা ফলক। স্টেডিয়ামের সংস্কার করতে গিয়ে বর্তমান সরকার পুরনো তথ্য মুছে দিতে চাইছে বলে সরব হয়েছে বিরোধীরা।

শহরে আন্তর্জাতিক মানের একটি ফুটবল স্টেডিয়াম গড়ে তোলার জন্য বাম জমানায় তৎপর হয়েছিলেন তঋকালীন ক্রীড়ামন্ত্রী সুভাষ চক্রবর্তী। মূলত তাঁরই উদ্যোগে ‘যুবভারতী ক্রীড়াঙ্গন’ তৈরির পরে উদ্বোধন হয় ১৯৮৪ সালের ২৫ জানুয়ারি। তখন থেকেই স্টেডিয়াম প্রাঙ্গনে ছিল জ্যোতিবাবুর নামের ফলকটি। অভিযোগ, এ বার স্টেডিয়াম সংস্কারের সময় অনেক পুরনো নির্মাণ ভেঙে নতুন করে করার চেষ্টা হয়েছে। ফেলে দেওয়া হয়েছে পুরনো ফলকটিও।

বামেদের অভিযোগ— যুব বিশ্বকাপ উপলক্ষে শহরে অনেক বিদেশি অতিথি-অভ্যাগতরা আসবেন। তাঁদের দেখানোর চেষ্টা হবে, এই স্টেডিয়ামটি যেন বর্তমান সরকারেরই অবদান। সে জন্যই পুরনো ফলকটি সরিয়ে ফেলা হয়েছে বলে দাবি সিপিএমের। দলের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রের মন্তব্য, ‘‘যুবভারতী ক্রীড়াঙ্গন থেকে জ্যোতিবাবুর নামের উদ্বোধনী ফলক সরিয়ে ফেলার আমরা তীব্র নিন্দা করছি। আরএসএস এবং তৃণমূল— দু’পক্ষই ইতিহাসকে বিকৃত করার প্রতিযোগিতায় নেমেছে। এই চেষ্টা প্রতিরোধ করতে হবে।’’

আরও পড়ুন: ঈশ্বরের আপন দেশে আজ সাম্বা বনাম তিকি তাকা

বর্তমান ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসের অবশ্য দাবি, বিষয়টা তাঁর নজরে পড়েনি। তিনি বলেন, ‘‘এখানে সংস্কারের কাজ দেখভাল করছিলেন পূর্ত দফতরের আধিকারিকেরা। তাঁদের কাছ থেকে খোঁজ না-নিয়ে এই বিষয়ে মন্তব্য করতে পারব না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE