Advertisement
০১ মে ২০২৪

আমি রক্তমাংসের মানুষ, জিতিয়ে বললেন নায়ক

অসাধারণ হ্যাটট্রিকে রিয়াল মাদ্রিদকে জেতানোর পরেও অন্য ম্যাচটি থামল না ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর জীবনে। কী সেই ম্যাচ? না, রিয়াল ভক্তদের সঙ্গে রিয়ালের মহাতারকার লড়াই।

প্রতিবাদী: হ্যাটট্রিক করেও রোনাল্ডোর ক্ষোভ। রয়টার্স

প্রতিবাদী: হ্যাটট্রিক করেও রোনাল্ডোর ক্ষোভ। রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ মে ২০১৭ ০৪:২০
Share: Save:

অসাধারণ হ্যাটট্রিকে রিয়াল মাদ্রিদকে জেতানোর পরেও অন্য ম্যাচটি থামল না ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর জীবনে। কী সেই ম্যাচ? না, রিয়াল ভক্তদের সঙ্গে রিয়ালের মহাতারকার লড়াই।

নিজেদের ঘরের মাঠ বের্নাবাউতে বারবার নিজেদেরই দর্শকদের বিদ্রুপ শুনতে হচ্ছে রোনাল্ডোকে। যা নিয়ে তিনি আগেও সরব হয়েছেন। মঙ্গলবার রাতেও এর কোনও ব্যতিক্রম হল না। চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালে হ্যাটট্রিক করে দুর্দান্ত জয় উপহার দেওয়ার পরেও দর্শকদের বিদ্রুপধ্বনি শুনতে হল তাঁকে।

যা নিয়ে পরে রোনাল্ডো ক্ষিপ্ত ভাবেই দর্শকদের উদ্দেশে বলে গেলেন, ‘‘আমি আবার বলতে চাই, আমাকে বিদ্রুপ করবেন না। আমি ওই ধ্বনিটা শুনতে চাই না। আমি সব সময় এই ক্লাবের হয়ে সেরাটা দেওয়ার চেষ্টা করে যাব।’’

রিয়ালের হয়ে ৪২তম হ্যাটট্রিক করে ফেললেন রোনাল্ডো। চলতি মরসুমে হয়ে গেল ৩৫ গোল। যা দেখার পর বিশ্বের সর্বকালের সেরাদের সঙ্গে তাঁর তুলনা শুরু হয়ে গিয়েছে। রিয়ালের ঘরের মাঠে তবুও যেন বন্দিত বাদশা নন তিনি। যদিও দর্শকদের বিদ্রুপ ভুলে থেকে রোনাল্ডো বলার চেষ্টা করলেন, ‘‘আমাদের টিম দারুণ খেলেছে। এ বার আমার গোল করার পালা ছিল। সেটা করতে পেরে আমি খুশি। তবে এখনও খেলা শেষ হয়নি। আতলেতিকো খুবই ভাল দল। আমাদের সতর্ক থাকতে হবে।’’ সেমিফাইনালের পরের লেগ হবে আতলেতিকোর ঘরের মাঠ ভিসেন্তে কালদেরনে। ৩ জুন কার্ডিফের মিলেনিয়াম স্টেডিয়ামে ফাইনাল।

এদিকে, হ্যাটট্রিকের দিনেই রোনাল্ডোর ৪০০ গোল নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। রিয়াল মাদ্রিদের পক্ষ থেকে দাবি করা হয়েছে, রোনাল্ডো এই ক্লাবের হয়ে ৪০০তম গোল করে ফেলেছেন। সেই তথ্য তারা নিজেদের ওয়েবসাইটেও প্রকাশ করে দেয়। ২০০৯ সালে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড থেকে রিয়াল মাদ্রিদে যোগ দেন রোনাল্ডো। তার পর থেকে ক্লাবের হিসেব অনুযায়ী নাকি ৪০০ গোল মঙ্গলবার রাতেই হয়ে গিয়েছে।

আরও পড়ুন:রোনাল্ডোর হ্যাটট্রিকে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল দেখছে রিয়েল মাদ্রিদ

রোনাল্ডো নিজে বিশ্বাস করেন, রিয়ালের হয়ে ৪০০তম গোল করে ফেলেছেন। তিনি বলেও দিয়েছেন, ‘‘রিয়ালের হয়ে ৪০০ গোল করতে পেরে আমি উচ্ছ্বসিত।’’

কিন্তু সরকারি হিসেব নাকি বলছে, রিয়ালের হয়ে ৩৯৯টি গোল হয়েছে রোনাল্ডোর। জানা গিয়েছে, ২০১০ সালে একটি গোল নিয়ে তৈরি হওয়া বিতর্ক থেকেই এই বিভ্রান্তি তৈরি হয়েছে। সেই গোলটি রিয়াল দাবি করেছিল, রোনাল্ডোরই করা। কিন্তু লা লিগা কমিটি স্কোরার হিসেবে পেপে-কে ধরেছিল। সেই বিভ্রান্তির জন্যই লিগা কমিটি বলছে, তাঁর গোল সংখ্যা এখন ৩৯৯, রিয়াল মাদ্রিদের দাবি ৪০০ হয়ে গিয়েছে।

যদিও এ নিয়ে কোনও রোনাল্ডো-ভক্তই খুব চিন্তিত হয়েছেন বলে মনে হয় না। ৪০০ যদি এই ম্যাচে না হয়েও থাকে, পরের লেগেই হয়ে যাওয়া উচিত। বিশেষ করে তিনি যে রকম ফর্মে রয়েছেন। আতলেতিকোর বিরুদ্ধেই চলতি মরসুমে দু’টি হ্যাটট্রিক হয়ে গেল। চ্যাম্পিয়ন্স লিগের শেষ তিনটি ম্যাচে রোনাল্ডো আটটি গোল করেছেন। কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখ-কে দুই লেগ মিলিয়ে ৬-৩ হারিয়েছিল রিয়াল। তার মধ্যে পাঁচটি গোলই একা রোনাল্ডো করেন।

কী ভাবে তিনি এই অসাধ্য সাধন করে চলেছেন দিনের পর দিন? রোনাল্ডো বলেছেন, ‘‘দায়বদ্ধতা আর পরিশ্রমই আমার সাফল্যের প্রধান কারণ।’’ তার পরেই বলে ওঠেন, ‘‘আমি খুশি, ভাগ্যবান এবং রক্তমাংসের মানুষ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cristiano Ronaldo Hat-Trick Humanism Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE