Advertisement
২৬ এপ্রিল ২০২৪

মূল স্টেডিয়ামে প্র্যাক্টিস না করে নামছেন প্লাজারা

বৃহস্পতিবার দুপুরে ইম্ফলে পৌঁছেও ক্লান্তির কারণে ফুটবলারদের অনুশীলন করাননি কোচ খালিদ জামিল। টিম হোটেলেই জিম করেন এবং সাঁতার কাটেন অর্ণব মণ্ডলরা।

মহড়া: নেরোকা ম্যাচের প্রস্তুতি ইস্টবেঙ্গল ফুটবলারদের। শুক্রবার ইম্ফলে।

মহড়া: নেরোকা ম্যাচের প্রস্তুতি ইস্টবেঙ্গল ফুটবলারদের। শুক্রবার ইম্ফলে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০১৭ ০৪:৩৮
Share: Save:

ভারতীয় ফুটবলে মণিপুরের ফুটবলারদেরই আধিপত্য। অথচ আশ্চর্যজনক ভাবে উত্তর-পূর্বাঞ্চলের এই রাজ্যের কোনও দল এত দিন ছিল না আই লিগে। অবশেষে সেই অভাব পূরণ হল নেরোকা এফসি আই লিগে যোগ্যতা অর্জন করায়। আজ, শনিবার ইম্ফলে মণিপুরের এই দলকে হারিয়েই আই লিগে টানা পাঁচ ম্যাচ জয়ের স্বপ্ন লাল-হলুদ শিবিরে। যদিও ম্যাচের চব্বিশ ঘণ্টা আগে মূল স্টেডিয়ামে অনুশীলনের সুযোগই পেলেন না মহম্মদ আল আমনা-রা।

বৃহস্পতিবার দুপুরে ইম্ফলে পৌঁছেও ক্লান্তির কারণে ফুটবলারদের অনুশীলন করাননি কোচ খালিদ জামিল। টিম হোটেলেই জিম করেন এবং সাঁতার কাটেন অর্ণব মণ্ডলরা। মাঠের সঙ্গে পরিচিত হওয়ার জন্য এ দিন সকালে মূল স্টেডিয়ামে অনুশীলন করার কথা ছিল ইস্টবেঙ্গলের। কিন্তু ম্যাচের আয়োজক নেরোকা কর্তাদের আপত্তিতে ভেস্তে যায় যাবতীয় পরিকল্পনা। ঘাসের মাঠে ম্যাচ খেলতে নামার প্রস্তুতি উইলিস প্লাজা-রা সারলেন টার্ফে! তবে হতাশ হলেও মাঠ নিয়ে অভিযোগ করতে নারাজ খালিদ। ইস্টবেঙ্গল কোচ বলেছেন, ‘‘নেরোকা দারুণ শক্তিশালী দল। মোহনবাগানের বিরুদ্ধে ওরা ড্র করেছে।’’ লাল-হলুদ শিবিরে কিন্তু ক্ষোভ রয়েছে অনুশীলন বিভ্রাট নিয়ে। মণিপুরের উচ্চতা নিয়ে আগের দিনই উদ্বেগের কথা জানিয়েছিলেন। ইম্ফলের উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় আড়াই হাজার মিটার উপরে। লাল-হলুদ মিডফিল্ডার বলেছিলেন, উচ্চতা বেশি হওয়ায় ফুটবলারদের পায়ের মাংসপেশির উপর বাড়তি চাপ পড়বে। এ দিন সকালে তাই ম্যাচ প্র্যাক্টিসের উপরেই জোর দিয়েছেন খালিদ। এ ছাড়াও পাহাড়ি পরিবেশে খেলার জন্য ফুটবলারদের ফিট রাখতে বিশেষ অনুশীলন করান ফিজিক্যাল ট্রেনার গার্সিয়া মিরান্দা।

গত মরসুমে আইজল এফসি-কে আই লিগ চ্যাম্পিয়ন করা খালিদ অবশ্য ইম্ফলের উচ্চতা নিয়ে চিন্তিত নন। সাংবাদিক বৈঠকে তিনি বলেছেন, ‘‘আমাদের দলেও বেশ কয়েক জন পাহাড়ি ছেলে রয়েছে। সালামরঞ্জন সিংহের জন্ম তো মণিপুরেই। তাই চিন্তিত হওয়ার কারণ নেই। আমরা তৈরি।’’ আর প্লাজার কথায়, ‘‘মণিপুরের মনোরম আবহাওয়ায় খেলার জন্য মুখিয়ে রয়েছি। নেরোকার বিরুদ্ধে গোল করাই প্রধান লক্ষ্য।’’ খালিদ উদ্বিগ্ন নন বলে দাবি করলেও লাল-হলুদ অন্দরমহলের ছবিটা কিন্তু উল্টো। চোটের জন্য দলের সঙ্গে বৃহস্পতিবার ইম্ফলে যাননি কাতসুমি ইউসা। এ দিন তিনি যোগ দিলেও নেরোকার বিরুদ্ধে খেলা নিয়ে ধোঁয়াশা অব্যাহত। প্রচণ্ড গতিতে খেলা নেরোকার বিরুদ্ধে জাপানি তারকার খেলা নিয়ে তৈরি হওয়া অনিশ্চয়তা প্রসঙ্গে লাল-হলুদ কোচের মন্তব্য, ‘‘কাতসুমির সঙ্গে কথা বলেই চূড়ান্ত সিদ্ধান্ত নেব। তবে চিন্তিত হওয়ার কোনও কারণ নেই। কাতসুমির বিকল্প তৈরি।’’ জাপানি তারকা শুরু করতে না পারলে চার্লস ডি’সুজার প্রথম একাদশে থাকার সম্ভানা প্রবল।

শনিবার আই লিগে

নেরোকা এফসি বনাম ইস্টবেঙ্গল

(দুপুর ২.০০, স্টার স্পোর্টস টু এবং এইচডি টু চ্যানেলে)

ছয় ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে আই লিগ টেবলের শীর্ষে এই মুহূর্তে ইস্টবেঙ্গল। এক ম্যাচ কম খেলে ১০ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে নেরোকা। শনিবার ঘরের ম্যাচে দুরন্ত ফর্মে থাকা ইস্টবেঙ্গলকে হারাতে মরিয়া তারা। কোচ গিফ্ট রাইখানের হুঙ্কার, ‘‘ইস্টবেঙ্গল ভাল দল ঠিকই। কিন্তু আমরাও খুব একটা পিছিয়ে নেই। মোহনবাগানকে আটকে দেওয়া কিন্তু সহজ ছিল না। আমরা তা করে দেখিয়েছি। সেই আত্মবিশ্বাস নিয়েই নামব ইস্টবেঙ্গলের বিরুদ্ধে।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘আমার দলের ফুটবলারদের কাছে এটা মরণ-বাঁচন ম্যাচ। কারণ, ঘরের মাঠে নিজেদের দর্শকদের সামনে জয়ের জন্য মরিয়া হয়ে ওরা ঝাঁপাবে। আশা করছি, ম্যাচটা দারুণ আকর্ষণীয় হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE