Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Ind vs Sri test match

ধবন-পূজারার সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ছে ভারত

প্রথম দিনের শেষে বড় রানে ভারত। দ্বিতীয় দিন ৩৯৯ রান হাতে নিয়ে নামবেন চেতেশ্বর পূজারা ও অজিঙ্ক রাহানে। ১৪৪ রানে পূজারা ও ৩৯ রানে ব্যাট করছেন রাহানে।

সেঞ্চুরির পর চেতেশ্বর পূজারা। ছবি: এপি।

সেঞ্চুরির পর চেতেশ্বর পূজারা। ছবি: এপি।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৭ ১৮:০১
Share: Save:

প্রথম দিনের শেষে

ভারত ৩৯৯/৩ (৯০ ওভার)

এর আগে শ্রীলঙ্কা সফরের শুরুটা ভাল হয়নি ভারতের। দু’বছর পর আবার সেই শ্রীলঙ্কার মাটিতে টেস্ট সিরিজ শুরুর আগে সকলেরই মাথায় ঘুরছিল সেই স্মৃতি। ২০১৫র ভুল যাতে আর না হয় সেই কথাও বার বার বলছিলেন বিরাট কোহালি। যে কারণেই হার্দিক পাণ্ড্যকে দলে নেওয়ার সিদ্ধান্ত। সে বার পাঁচ বোলার খেলিয়ে ব্যাটসম্যানের অভাবে ভুগতে হয়েছিল ভারতকে। তাই এ বার হার্দিক পাণ্ড্যর মতো অল-রাউন্ডারকে নিয়ে দলের ভারসাম্য রক্ষা করল টিম ম্যানেজমেন্ট। যদিও প্রথম দিন ব্যাট করতে নামতে হল না তাঁকে।

আরও খবর: এ ভাবেও ফিরে আসা যায়, দেখালেন ধবন

শ্রীলঙ্কায় টেস্ট সিরিজের প্রথম ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন বিরাট কোহালি। এই ম্যাচ যতটা ভারতীয় দলে ততটাই নতুন কোচ রবি শাস্ত্রীর। এক ঝাঁক বিতর্ক নিয়েউ ভারতীয় দলের দায়িত্ব নিয়েছিলেন তিনি। আর সেই বিতর্কে জরিয়ে গিয়েছিল কোহালির নামও। তাই শুরু থেকেই প্রমাণের চাপ কোচ, ক্যাপ্টেনের কাঁধে। আর সেই ভরসার দাম দিলেন দলের দুই ব্যাটসম্যান। একজন দেশের হয়ে সাদা জার্সিতে নামলেন প্রায় ন’মাস পর। তাও শুরুতে দলে জায়গা পেয়েছিলেন না তিনি। দুই ওপেনার ছিলেন লোকেশ রাহুল ও মুরলী বিজয়। মুরলী চোটের জন্য দলের সঙ্গে যেতে না পারায় দলে ডেকে নেওয়া হয়েছিল শিখর ধবনকে। জ্বরের জন্য প্রথম টেস্টে খেলতে পারলেন না লোকেশও। আর সুযোগ পেতেই বাজিমাত করলেন ধবন। অভিনব মুকুন্দের সঙ্গে ওপেন করতে নেমে দলের হাল ধরলেন তিনিই। অভিনব প্যাভেলিয়নে ফেরেন মাত্র ১২ রান করে।

ভারতের তিন ব্যাটসম্যানকে প্যাভেলিয়নে পাঠানোর নায়ক নুয়ান প্রদীপকে ঘিরে শ্রীলঙ্কা দলের উচ্ছ্বাস।

এর পর ধবনের সঙ্গে ম্যাচের হাল ধরেন চেতেশ্বর পূজারা। যতক্ষণ ধবন ছিলেন ক্রিজে ততক্ষণ তিনি সমানে সমানে সমর্থন করে গিয়েছেন। আর ধবন ফিরতেই নিজের দুরন্ত শতরানটিও করে ফেললেন চেতেশ্বর পূজারা। দিনের খেলা যখন শেষ হল তখন পূজারার নামের পাশে লেখা হয়ে গিয়েছে অপরাজিত ১৪৪। ব্যাট হাতে ব্যর্থ অধিনায়ক বিরাট কোহালি। মাত্র ৩ রান করেই ফিরলেন প্যাভেলিয়নে। দিনের শেষে পূজারার সঙ্গে ক্রিজে রয়েছেন অজিঙ্ক রাহানে। তাঁর রান ৩৯। শ্রীলঙ্কার হয়ে একমাত্র সফল বোলার নুয়ান প্রদীপ। ভারতের যে তিন উইকেট গেল, তার শিকারী এই প্রদীপই। ১৮ ওভার বল করে একটি মেডেন দিয়ে ৩ উইকেট নিলেন তিনি। রান দিলেন ৬৪। আর কোনও বোলারই এ দিন সাফল্য পাননি। পেরেরা, হেরাথরা বল হাতে তেমন কিছুই করতে পারেননি। দ্বিতীয় দিন ৩৯৯ রান হাতে নিয়ে ব্যাট করতে নামবে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE