Advertisement
১১ মে ২০২৪

ধোনির দুর্গে দুরন্ত ঘূর্ণিই জয়ের মন্ত্র

কোহালির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে হারিয়ে ওঠার এক দিনের মধ্যেই ধোনির চেন্নাই সুপার কিংসের সঙ্গে লড়াই কলকাতা নাইট রাইডার্সের। আজ, মঙ্গলবার চেন্নাইয়ের ঘরের মাঠে নামতে হচ্ছে দীনেশ কার্তিকদের। যেটা আবার নাইট অধিনায়কেরও নিজের শহর।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ এপ্রিল ২০১৮ ০৪:৪২
Share: Save:

প্রথম ম্যাচে প্রতিপক্ষের নাম ছিল বিরাট কোহালি। দ্বিতীয় ম্যাচে মহেন্দ্র সিংহ ধোনি।

কোহালির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে হারিয়ে ওঠার এক দিনের মধ্যেই ধোনির চেন্নাই সুপার কিংসের সঙ্গে লড়াই কলকাতা নাইট রাইডার্সের। আজ, মঙ্গলবার চেন্নাইয়ের ঘরের মাঠে নামতে হচ্ছে দীনেশ কার্তিকদের। যেটা আবার নাইট অধিনায়কেরও নিজের শহর।

সোমবার দুপুরে চেন্নাই উড়ে গেলেন কার্তিকরা। তার আগে অবশ্য দু’টো ভাল খবর নির্ঘাত পেয়ে গিয়েছেন তাঁরা। এক, হ্যামস্ট্রিংয়ের চোটের জন্য পুরো আইপিএল থেকেই ছিটকে গিয়েছেন কেদার যাদব। যিনি মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে চোট নিয়ে নেমে দলকে জিতিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত সেই চোটই ছিটকে দিল তাঁকে। দুই, ফ্যাফ ডুপ্লেসি পুরোপুরি সুস্থ হয়ে ওঠেননি। মঙ্গলবার তাঁরও খেলার সম্ভাবনা কম।

চেন্নাইয়ে ম্যাচ মানে আর একটা অঙ্ক সামনে চলে আসছে। সেটা হল, স্পিন-অঙ্ক। সাধারণত, চিদাম্বরম মানে মন্থর গতির পিচ হয়। আর স্পিনাররাই সেখানে সুবিধে পান। যদিও বল আস্তে ঘোরে বলে অনেক সময় সামলে নেওয়ার সুযোগও পান ব্যাটসম্যানেরা। দুই দলের স্পিনারদের লড়াই কিন্তু ম্যাচের ভাগ্য ঠিক করে দিতে পারে। এবং, দু’টি দলেই আইপিএলের অন্যতম সেরা স্পিনাররা রয়েছেন। কলকাতার তিন স্পিন অস্ত্রের নাম সুনীল নারাইন, কুলদীপ যাদব এবং পীযূষ চাওলা। সঙ্গে অনিয়মিত স্পিনার নীতীশ রানা। যিনি ইডেনে রবিবারেই এক ওভারে পর পর দু’বলে এবি ডিভিলিয়ার্স এবং কোহালিকে আউট করে আরসিবি ম্যাচ ঘুরিয়ে দেন।

চেন্নাইয়ের হাতে থাকা তিন স্পিনার হলেন রবীন্দ্র জাডেজা, হরভজন সিংহ এবং ইমরান তাহির। যাঁদের কেউ ভাল কিছু করতে পারেননি আগের ম্যাচে। ফর্ম এবং দক্ষতার বিচারে তাই কলকাতার স্পিনাররাই এগিয়ে থাকবেন। আবার ধোনির নেতৃত্বে চেন্নাই তাদের ঘরের মাঠে বরাবর দারুণ খেলেছে। নাইটদের বিরুদ্ধেই ঘরের মাঠে সাতটি ম্যাচের মধ্যে পাঁচটিতে জিতেছেন ধোনিরা। ইতিহাস তাই তাঁদের পক্ষে।

পিচ যে স্পিনারদের সাহায্য করবে, তা বলছিলেন চেন্নাইয়ের ব্যাটিং কোচ মাইক হাসি। সাংবাদিকদের তিনি বলেছেন, ‘‘পিচটা একটু শুকনো। মনে হয় স্পিনারদের সাহায্য করবে। তবে ব্যাটসম্যানরাও রান করতে পারবে।’’ প্রতিপক্ষ কেকেআর নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘কেকেআরের স্পিনাররা খুব ভাল। তা ছাড়া ওদের দলে বেশ কয়েক জন ম্যাচ উইনারও আছে। যেমন ক্রিস লিন, আন্দ্রে রাসেল। ওরা একাই ম্যাচ ঘুরিয়ে দিতে পারে।’’ হাসি মনে করছেন, যে দল চাপের মুখে ভাল খেলবে, তারাই জিতবে। চেন্নাইয়ের যদিও চিন্তা থাকবে ব্যাটিং নিয়ে। ওয়াংখেড়েতে প্রথম ম্যাচে ডোয়েন ব্র্যাভোর অবিশ্বাস্য ইনিংস জেতালেও ব্যাটিং খুব ভাল হয়নি চেন্নাইয়ের। সেটা নিশ্চয়ই মাথায় থাকবে নাইটদের।

প্রথম ম্যাচ জেতার পরে কলকাতার ক্রিকেটারেরা এখন ফুরফুরে মেজাজে। রবিবার রাতে হোটেলে ফিরে ক্রিকেটারদের সঙ্গে উৎসবে যোগ দিয়েছিলেন শাহরুখ খান। কেক কাটা হয়। দুপুরে দল উ়ড়ে যায় চেন্নাই। আবার ধোনির দলে অস্বস্তি কেদার যাদবের ছিটকে যাওয়া নিয়ে। হাসি বলেছেন, ‘‘কেদারকে না পাওয়াটা বড় ধাক্কা। চোট সারিয়ে ফিরে এসেছিল ও। কিন্তু দুর্ভাগ্য, আবার চোট পেয়ে গেল। ওর জায়গা ভরাট করা কঠিন।’’

হাসি আরও বলছেন, ‘‘আমাদের ব্যাটিংয়ের প্রথম চার জনকে বাড়তি দায়িত্ব নিতে হবে রান করার। আগের ম্যাচে পাওয়ার প্লে-র শেষ দিকে উইকেট হারিয়েছিলাম। সে রকম কিছু চাই না। তবে আমাদের ব্যাটসম্যানদের দক্ষতা আছে। আমাদের বুদ্ধি করে খেলতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE