Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sport News

জার্মানির মতো খেলতে চান মেসি

চার বছর আগে ব্রাজিলের মারকানা স্টেডিয়ামে মেসির বিশ্বকাপ জয়ের  স্বপ্ন চূর্ণ করেছিল জার্মানিই। অতিরিক্ত সময়ে মারিও গোটজের গোলে ১-০ হেরে যায় আর্জেন্তিনা।

এএফপি-র তোলা ফাইল চিত্র।

এএফপি-র তোলা ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ মে ২০১৮ ০৩:২৪
Share: Save:

লিয়োনেল মেসি চান রাশিয়া বিশ্বকাপে তাঁর দেশ আর্জেন্তিনা খেলুক বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির মতো।

চার বছর আগে ব্রাজিলের মারকানা স্টেডিয়ামে মেসির বিশ্বকাপ জয়ের স্বপ্ন চূর্ণ করেছিল জার্মানিই। অতিরিক্ত সময়ে মারিও গোটজের গোলে ১-০ হেরে যায় আর্জেন্তিনা। এ বার রাশিয়ায় প্রতিশোধের সুযোগ পেলেও পেতে পারেন হর্হে সাম্পাওলির ফুটবলাররা। কিন্তু মেসির কথার মোদ্দা মানে, প্রতিশোধ নিতে হলে আর্জেন্তিনাকে খেলতে হবে জার্মানির মতোই।

পাঁচ বারের ব্যালন ডি’ওর জয়ী মেসি আর্জেন্তিনার এক টিভি চ্যানেলে জার্মান ফুটবলের প্রতি তাঁর অপরিসীম শ্রদ্ধার কথাই ব্যক্ত করলেন। সঙ্গে জানালেন, বিশ্বের সেরা ফুটবল পরিকাঠামো রয়েছে টমাস মুলারদের দেশেই। এবং সেটাকেই ‘রোলমডেল’ করে এগোনো উচিত আর্জেন্তিনার।

মেসির পরিষ্কার মন্তব্য, ‘‘আমাদের দলের আরও জার্মানির মতো হয়ে ওঠা দরকার। ওদের মতোই প্রস্তুতি নিতে হবে। হঠাৎ করে প্রস্তুতি শুরু করে না ওরা। দীর্ঘমেয়াদি পরিকল্পনার ভিত্তিতে এগোয়।’’ জার্মানির জাতীয় ফুটবল সংস্থা যে ভাবে ২০২২ সাল পর্যন্ত ম্যানেজার জোয়াকিম লো-র সঙ্গে চুক্তি করে নিয়েছে তারও প্রশংসা করেন মেসি। বলেন, ‘‘এটার মানে দাঁড়াচ্ছে একটাই। এখনই ওরা পরের বিশ্বকাপের প্রস্তুতি শুরু করে দিয়েছে। সত্যিই এতটা ভাবা যায় না।’’ এখানেই থামেননি দেশের হয়ে ১২৩টি ম্যাচ খেলে ফেলা আর্জেন্তিনীয় মহাতারকা। টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তাঁর আরও মন্তব্য, ‘‘অসাধারণ পরিকাঠামো আছে বলেই ওদের কখনও ভাল ফুটবলারের অভাব হয় না। চাইলে ওরা বিশ্বকাপে দু’টি দল নামিয়ে দিতে পারে। কনফেডারেশন কাপে তো প্রায় সেটাই করেছিল জার্মানি। আর চ্যাম্পিয়নও হয়ে যায়।’’

মেসি মনে করেন জার্মান ফুটবল পরিকাঠামোর গভীরতার জন্যই তাদের প্রস্তুতির ধরনও সম্পূর্ণ আলাদা। ‘‘আমার সব সময়ই মনে হয়, জার্মানরা একেবারে অন্য রকম ভাবে কাজ করে। অনেককে সুযোগ দেয়। প্রত্যেকে নিজের মতো খেলতে পারে। একেবারে শেষে চূড়ান্ত বিচার হয়। আমার তো তাই খুব ভাল লাগে ওদের সব কিছু,’’ বলেছেন মেসি।

এই সাক্ষাৎকারে অবশ্য আরও নানা বিষয়ে মুখ খুলেছিলেন মেসি। পরিষ্কার জানিয়েছিলেন, এখনই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার ইচ্ছে তাঁর নেই। রাশিয়া বিশ্বকাপে ব্যর্থ হলেও দেশের জার্সিতে আরও অনেক দিন খেলে যাবেন। শুধু তাই নয়, চার বছর আগে মারকানায় ফাইনালে জার্মানির কাছে হারের পরে তাঁর অবসর নেওয়া সিদ্ধান্তটাও ছেলেমানুষি ছিল এমন কথাও বলেছেন। সঙ্গে এও জানিয়েছেন, যত দিন ক্লাব ফুটবল খেলবেন, তত দিন বার্সেলোনাতেই থাকবেন। কারণ সেখানকার সব কিছুই তাঁর দারুণ পছন্দের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football Lionel Messi Russia FIFA World Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE