Advertisement
২৬ এপ্রিল ২০২৪
ইংলিশ প্রিমিয়ার লিগ

ম্যান ইউ ছন্দে, শেষ মুহূর্তে জয় লিভারপুলের

ওল্ড ট্র্যাফোর্ডে ইংলিশ প্রিমিয়ার (ইপিএল) লিগের ম্যাচে শনিবার রোমেলু লুকাকু-অ্যালেক্সিস স্যাঞ্চেস যুগলবন্দিতে প্রথমার্ধেই ২-০ এগিয়ে যায় ম্যান ইউনাইটেড। পাঁচ মিনিটে স্যাঞ্চেসের পাস থেকে প্রথম গোল করেন লুকাকু। ইপিএলে শততম গোল করলেন বেলজিয়াম তারকা।

ম্যাচ শেষ হওয়ার ছ’মিনিট আগে লিভারপুলের হয়ে গোল করলেন মহম্মদ সালাহ (ডান দিকে)। ছবি: এএফপি

ম্যাচ শেষ হওয়ার ছ’মিনিট আগে লিভারপুলের হয়ে গোল করলেন মহম্মদ সালাহ (ডান দিকে)। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ এপ্রিল ২০১৮ ০৫:০১
Share: Save:

ম্যান ইউনাইটেড ২ : সোয়ানসি ০

ক্রিস্টাল প্যালেস ১ : লিভারপুল ২

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে তাঁর রক্ষনাত্মক নীতি নিয়ে সমালোচনার ঝড় উঠেছিল। শনিবার সেই জোসে মোরিনহোর দলের আক্রমণাত্মক ফুটবলেই বিধ্বস্ত সোয়ানসি সিটি।

ওল্ড ট্র্যাফোর্ডে ইংলিশ প্রিমিয়ার (ইপিএল) লিগের ম্যাচে শনিবার রোমেলু লুকাকু-অ্যালেক্সিস স্যাঞ্চেস যুগলবন্দিতে প্রথমার্ধেই ২-০ এগিয়ে যায় ম্যান ইউনাইটেড। পাঁচ মিনিটে স্যাঞ্চেসের পাস থেকে প্রথম গোল করেন লুকাকু। ইপিএলে শততম গোল করলেন বেলজিয়াম তারকা। ম্যাচের পরে উচ্ছ্বসিত লুকাকু বলেছেন, ‘‘অবশেষে আমার স্বপ্নপূরণ হল। গত ছয় বছর ধরে এই দিনটার জন্যই অপেক্ষা করেছিলাম।’’ ২২ মিনিটে গোল করেন স্যাঞ্চেস।

সোয়নসি-র বিরুদ্ধে বদলে যাওয়া ম্যান ইউনাইটেডের নেপথ্যে অন্যতম কারিগর পল পোগবা। তিন ম্যাচে পরে প্রথম একাদশে ফিরলেন ফরাসি তারকা। এই মরসুমে শেষ এগারোটি ম্যাচের মধ্যে মাত্র চারটিতে শুরু থেকে খেলেছিলেন পোগবা। এমনকী, ফিফা ফ্রেন্ডলিতে কলম্বিয়ার বিরুদ্ধে ম্যাচে ফ্রান্সের প্রথম একাদশেও জায়গা পাননি তিনি। জড়িয়ে পড়েন ম্যান ইউনাইটেড ম্যানেজার মোরিনহোর সঙ্গে সংঘাতেও। সোয়ানসি-র বিরুদ্ধে সেই পোগবা আক্রমণের নেতৃত্ব দিলেন। শুধু পোগবা-কে মাঠে ফেরানোই নয়, এফএ কাপ কোয়ার্টার ফাইনালে ব্রাইটনের বিরুদ্ধে খেলা দলের পাঁচ ফুটবলারকে পরিবর্তন করেন মোরিনহো। চোট সারিয়ে সুস্থ হয়ে ওঠা অ্যাশলে ইয়ং খেললেন লিউক শ-র জায়গায়।

সোয়ানসি-র বিরুদ্ধে ম্যাচ শুরু হওয়ার আগেই অবশ্য অস্বস্তি বেড়েছিল ম্যান ইউনাইটেড শিবিরে। রুদ্ধশ্বাস ম্যাচে ক্রিস্টাল প্যালেস-কে হারিয়ে লুকাকু-দের টপকে লিগ টেবলের দ্বিতীয় স্থানে উঠে এসেছিল লিভারপুল। হয়তো সেটাই তাতিয়ে দিয়েছিল পোগবা-দের। ম্যাচের শুরু থেকে আক্রমণের ঝড় তোলেন তাঁরা। লিগ টেবলের দ্বিতীয়স্থান পুনরুদ্ধার করেই মাঠে ছাড়েন ম্যান ইউনাইটেডের ফুটবলার-রা।

ক্রিস্টাল প্যালেসের বিরুদ্ধে অবশ্য প্রথমার্ধেই পিছিয়ে পড়ে লিভারপুল। ১৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করে ক্রিস্টাল প্যালেস-কে এগিয়ে দেন সার্বিয়া জাতীয় দলের মিডফিল্ডার লুকা মিলিভোয়েভিচ।

লিভারপুলকে ম্যাচে ফেরান সাদিও মানে। দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার চার মিনিটের মধ্যে জেমস মিলনারের পাস থেকে গোল করেন তিনি। তবে লিভারপুলের রুদ্ধশ্বাস জয়ের নায়ক দুরন্ত ছন্দে থাকা মহম্মদ সালাহ। ৮৪ মিনিটে অ্যান্ড্রু রবার্টসনের পাস থেকে গোল করেন মরক্কো জাতীয় দলের তারকা। এ দিনের জয়ের ফলে ৩২ ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানেই থাকল লিভারপুল। এক ম্যাচ কম খেলে ৬৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ম্যান ইউনাইটেড।

গোলের পরে উচ্ছ্বাস রোমেলু লুকাকু ও অ্যালেক্সিস স্যাঞ্চেসের। শনিবার ওল্ড ট্র্যাফোর্ডে। ছবি: রয়টার্স

লিভারপুল ম্যানেজার য়ুর্গেন ক্লপ ক্ষুব্ধ রেফারিং নিয়ে। বলেছেন, ‘‘সাদিও মানে-কে ফাউল করা হয়েছিল। রেফারি পেনাল্টি না দিয়ে উল্টে ওকেই হলুদ কার্ড দেখালেন অভিনয় করার জন্য। প্রথমার্ধ শেষ হওয়ার পরে আমি সেটা রেফারিকে জানিয়েও ছিলাম।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘আমার মনে হয় দিনটা সাদিও মানের ছিল না। ভেবেছিলাম, হ্যান্ডবল করার জন্য ওকে লাল কার্ড দেখাবেন রেফারি। শেষ পর্যন্ত তা না হওয়ায় আমি খুশি।’’ ম্যাচ শেষ হওয়ার ছয় মিনিট আগে সালাহ-র গোলে জিতলেও লিভারপুল ম্যানেজার বলেছেন, ‘‘আমরা যোগ্য দল হিসেবেই জিতেছি। দারুণ লড়াই করেছে ছেলেরা।’’ লিভারপুল শিবিরে উদ্বেগ বাড়িয়েছেন অ্যাডাম লালানা। ম্যাচ শুরু হওয়ার তিন মিনিটের মধ্যে চোট পেয়ে মাঠ ছাড়েন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manchester United Liverpool Football EPL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE