Advertisement
২৭ এপ্রিল ২০২৪

রুদ্ধশ্বাস ম্যাচে রিয়ালের জয়, নায়ক আসেনসিও

রবিবার রিয়াল বেতিসের ঘরের মাঠে প্রথমার্ধে পিছিয়ে ছিল রিয়াল। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরু থেকে বোমাবর্ষণ চলতে থাকে তাদের। দ্বিতীয়ার্ধেই চারটি গোল করে তারা।

নায়ক: জোড়া গোলের পরে রিয়ালের আসেনসিও। ছবি: গেটি ইমেজেস

নায়ক: জোড়া গোলের পরে রিয়ালের আসেনসিও। ছবি: গেটি ইমেজেস

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:১০
Share: Save:

রিয়াল বেতিস ৩ : রিয়াল মাদ্রিদ ৫

প্রথমার্ধে পিছিয়ে পড়েও দুর্দান্ত ভাবে ফিরে এসে লা লিগায় রুদ্ধশ্বাস ম্যাচ জিতে নিল রিয়াল মাদ্রিদ। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো গোল করলেও রবিবারের ম্যাচে রিয়ালের নায়ক মার্কো আসেনসিও।

প্রথমার্ধে ১-২ পিছিয়ে থাকা রিয়াল মাদ্রিদ হাইভোল্টেজ এই ম্যাচে শেষ পর্যন্ত ৫-৩ গোলে হারায় রিয়াল বেতিস-কে। চ্যাম্পিয়ন্স লিগে নেমার-দের প্যারিস সঁ জারমঁ-কে ৩-১ উড়িয়ে দেওয়া পর এই দুর্দান্ত জয় রিয়ালের দুঃসময়কে পাল্টে দেওয়ার স্বপ্ন দেখাচ্ছে। সেই সঙ্গে ম্যানেজার জিনেদিন জিদানের ভবিষ্যৎ ঘিরে উদ্বেগকেও প্রশমিত করতে পারে।

রবিবার রিয়াল বেতিসের ঘরের মাঠে প্রথমার্ধে পিছিয়ে ছিল রিয়াল। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরু থেকে বোমাবর্ষণ চলতে থাকে তাদের। দ্বিতীয়ার্ধেই চারটি গোল করে তারা। প্রথম গোলটি করেছিলেন আসেনসিও। দ্বিতীয়ার্ধে ফের তিনি গোল করেন। বাকি তিন গোল সের্জিও র‌্যামোস, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং করিম বেঞ্জেমার।

আরও পড়ুন: ব্রাজিলে ফুটবল মাঠ রণক্ষেত্র, দশটি লাল কার্ড

রুদ্ধশ্বাস ম্যাচ জিতে ভক্তদের মনে শান্তি ফেরাতে পারলেও লা লিগা টেবলে খুব বেশি পরিবর্তন আনতে পারেনি রিয়াল। তারা সেই চার নম্বরেই থেকে গিয়েছে। বার্সেলোনার সঙ্গে এখনও ১৭ পয়েন্টে পিছিয়ে। জিদান যদিও জয়ের মধ্যে ফিরতে পেরে খুশি। বলে দিচ্ছেন, ‘‘খুব হাড্ডাহাড্ডি ম্যাচ হয়েছে। তাতে প্রমাণ হয়ে যাচ্ছে যে, কত ভাল প্রতিপক্ষের বিরুদ্ধে আমাদের খেলতে হয়েছে। উদভ্রান্তের মতো খেলতে হয়েছে ফুটবলারদের। কিন্তু আমি ম্যাচটা খুব উপভোগ করেছি।’’ প্রতিপক্ষ সম্পর্কে আরও প্রশংসা শোনা গিয়েছে তাঁর মুখে, ‘‘বেতিস দারুণ খেলেছে। বিশেষ করে প্রথমার্ধের শেষ তিরিশ মিনিট ওরা শাসন করেছে। শেষে যে আমরা ম্যাচে ফিরে জিততে পেরেছি, সেটা দারুণ কৃতিত্বের ব্যাপার।’’ তিন গোল খাওয়ার দুঃখ নয়, পাঁচ গোল করার আনন্দ তিনি উপভোগ করতে চান বলেও মন্তব্য করেন জিদান।

উল্লাস: লা লিগায় রিয়াল বেতিসের বিরুদ্ধে গোলের পরে ক্যাসিমেরোর সঙ্গে উৎসবে মাতলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ছবি: গেটি ইমেজেস

তাঁর বাড়তি আনন্দের আরও একটা কারণ হচ্ছে, নতুন এক নায়ককে পেয়ে যাওয়া। তিনি— মার্কো আসেনসিও। চ্যাম্পিয়ন্স লিগে পিএসজি-র বিরুদ্ধেই পরিবর্ত ফুটবলার হিসেবে মাঠে নেমে ম্যাচ ঘুরিয়ে দিয়েছিলেন তিনি। সে দিন নেমার-দের বিরুদ্ধে তিনটি গোলের দু’টি আসেনসিও তৈরি করে দিয়েছিলেন। সেই কারণে জিদান রবিবারের ম্যাচে তাঁকে শুরু থেকে খেলান। গ্যারেথ বেল-কেও শুরু থেকে নামান। বেঞ্চে বসিয়ে দেন লুকা মড্রিচ এবং করিম বেঞ্জেমা-কে।

রিয়াল ম্যানেজারকে নিরাশ করেননি স্পেনের বাইশ বছরের অ্যাটাকিং মিডফিল্ডার। এগারো মিনিটে সুন্দর হেডে দলকে এগিয়ে দেন তিনি। তার আগে রোনাল্ডোর দুরন্ত শট বাঁচিয়ে দেন বেতিস গোলরক্ষক আন্তোনিও আদান। বের্নাবাউতে খেলতে এসে শেষ ম্যাচে রোনাল্ডোদের হারিয়ে দিয়ে গিয়েছিল রিয়াল বেতিস। রবিবারও গোল খাওয়ার পরে তারা তেড়েফুড়ে উঠে খেলতে থাকে। তেত্রিশ মিনিটেই জোয়াকিনের ক্রস থেকে আইসা মান্ডি হেড করে গোল শোধ করে দেন। কিছুক্ষণের মধ্যেই রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার নাচোর আত্মঘাতী গোল বেতিস-কে এগিয়ে দেয়। নিজেদের মাঠে বেতিস সমর্থকেরা উৎসবে আত্মহারা হয়ে যান। কিন্তু তাঁদের সেই উচ্ছ্বাস দ্বিতীয়ার্ধে শান্ত হয়ে যায়।

এর মধ্যেই অবশ্য রিয়াল মাদ্রিদের জন্য অশুভ সংকেত হিসেবে হাজির হয় মার্সেলোর চোট। প্রথমার্ধেই খোড়াতে খোড়াতে মাঠ ছাড়েন তিনি। আগামী ৬ মার্চ চ্যাম্পিয়ন্স লিগে পিএসজি-র সঙ্গে দ্বিতীয় লেগের ম্যাচে তিনি নামতে পারবেন কি না, তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। জিদান জানান, তিনি সোম বা মঙ্গলবার মার্সেলোর চোট কতটা গুরুতর, তা জানতে পারবেন। আর জিদানের জন্য সুখবর হচ্ছে, রোনাল্ডোর ফর্মে ফেরা। শেষ ছ’টি ম্যাচে এ নিয়ে দশটি গোল করলেন তিনি। পরিবর্ত হিসেবে নেমে শেষের দিকে গোল করেন বেঞ্জেমা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE