স্পেনের পাততাড়ি গুটিয়ে এই মুহূর্তে তিনি প্যারিসে। কিন্তু তা সত্ত্বেও রবিবার ক্যাম্প ন্যু-তে স্প্যানিশ সুপার কাপে বার্সেলোনা বনাম রিয়াল মাদ্রিদ ম্যাচের আগে তিনি না থেকেও আলোচনার কেন্দ্রবিন্দুতে।

তিনি নেমার দ্য সিলভা স্যান্টোস জুনিয়র। বার্সেলোনা ছেড়ে আসার পর রবিবারই যাঁর অভিষেক হওয়ার কথা প্যারিস সঁ জরমঁ জার্সি গায়ে। আর ঠিক সে দিনেই বার্সা-রিয়াল এল ক্ল্যাসিকো দিয়ে শুরু হচ্ছে স্পেনের ফুটবল মরসুম।

গত মরসুমে লা লিগা চ্যাম্পিয়ন হয়েছিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর রিয়াল মাদ্রিদ। আর কোপা দেল রে গিয়েছিল লিও মেসির বার্সেলোনায়। তাই স্প্যানিশ সুপার কাপ কার দখলে যাবে তারই প্রথম পর্বের লড়াই  রবিবার ক্যাম্প ন্যু-তে। আর দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে ঠিক তার তিন দিন পর সান্তিয়াগো বের্নাবাও-তে।

আর সেই ম্যাচের আগে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান সুযোগ পেয়েই চিমটি কেটেছেন প্রতিপক্ষকে। ‘‘নেমারের পরিবর্ত হিসেবে যে আসবে সে নিশ্চয়ই ভাল পারফর্ম করবে। কিন্তু নেমারের পরিবর্ত হবে বলে মনে হয় না।’’

বার্সা-রিয়াল সেই উত্তেজক ম্যাচের আগে জিদানের পাল্টা দিয়েছে বার্সা শিবিরও। জেরার পিকে যেমন বলেছেন, ‘‘নেমারের প্রতিভা নিয়ে প্রশ্ন তোলাই অর্থহীন। কিন্তু তার মানে এই নয় যে ও ক্লাব ছেড়ে যাওয়ায় টিম দুর্বল হয়ে গিয়েছে।’’

চলতি মরসুমে এর আগে মায়ামিতে গত মাসে আন্তর্জাতিক চ্যাম্পিয়ন্স কাপে মুখোমুখি হয়েছিল এই দুই দল। যে ম্যাচে পিকে-র শেষ মুহূর্তের গোলেই ৩-২ জিতে ফিরেছিল বার্সেলোনা। তবে সেই ম্যাচ ছিল প্রস্তুতির আবহে। আর রবিবারের এল ক্ল্যাসিকো রয়েছে পুরনো মেজাজ এবং আমেজ নিয়েই।

গত সপ্তাহেই জোয়ান গ্রাম্পার ট্রফি জিতে মরসুম শুরু করেছে বার্সা। একে নেমারের দলবদল। তার উপর চোটের কারণে নেই রাফিনহা। তাদের কোচও নবাগত। লুইস এনরিকের জায়গায় বার্সার হটসিটে এখন আর্নেস্তে ভেলভের্দে। তবে স্প্যানিশ ফুটবলে এস্প্যানিয়ল, ভ্যালেন্সিয়া, অ্যাথলেটিক বিলবাও-এর মতো দলে কোচিং করানো ভেলভের্দে নিজের হাতের তালুর মতোই জানেন স্পেনের ফুটবলের হালহকিকত। তাই নেমার নিয়ে প্রশ্ন উঠতেই তাঁর জবাব, ‘‘কে আছে আর কে নেই, তা নিয়ে ভাবছি না। যারা রয়েছে তাদের নিয়েই গোটা মরসুমের পরিকল্পনা ছকে রাখা আছে।’’

এই পরিস্থিতিতে মেসি ও সুয়ারেজের সঙ্গে জুড়ে দেওয়া হতে পারে জেরার দিউলোফিউ। প্রথম একাদশে থাকতে পারেন নেলসন সেমেদোও। এমনই ইঙ্গিত দিয়েছেন বার্সা কোচ।

অন্য দিকে রিয়াল মাদ্রিদ ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে হারিয়ে উয়েফা সুপার কাপ জিতেছে সম্প্রতি। যে ম্যাচে পরের দিকে মাঠে নেমেছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। রবিবার ম্যাচ সাসপেনশনে থাকায় রিয়ালও পাবে না লুকা মদরিচকে। তবে রোনাল্ডোর সঙ্গে আক্রমণে গ্যারেথ বেলের খেলার সম্ভাবনা যথেষ্টই।