Advertisement
০৫ মে ২০২৪

‘লা ডেসিমা’ কঠিন হবে, মানছেন রাফা

রবিবার ফিলিপ শঁতিয়ে কোর্টের গ্যালারিতে টেনিসপ্রেমীদের ঢল নামবে আধুনিক টেনিসের এক মহাযুদ্ধ দেখতে যেখানে দুই চরম যোদ্ধা মুখোমুখি হবেন। শুক্রবার ওয়ারিঙ্কাকে যেখানে ফাইনালে উঠতে সাড়ে চার ঘণ্টারও বেশি সময়ের লড়াই করতে হয়েছে, সেখানে নাদাল ষষ্ঠ বাছাই দমিনিক থিয়েমকে অনায়াসে হারান সরাসরি সেটে।

দশ নম্বর ফরাসি ওপেন জেতার লক্ষ্য নাদালের। ফাইল চিত্র

দশ নম্বর ফরাসি ওপেন জেতার লক্ষ্য নাদালের। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ জুন ২০১৭ ০৪:৩৬
Share: Save:

ন’বারের চ্যাম্পিয়ন তিনি। রোলঁ গ্যারোজে রবিবার দশ নম্বর খেতাবের জন্য নামছেন রাফায়েল নাদাল। স্প্যানিশে যাকে বলে ‘লা ডেসিমা’। সফল হলে এক নতুন নজিরের মালিক হবেন। কিন্তু বিপক্ষে যিনি, সেই গতবারের চ্যাম্পিয়ন স্ট্যানিসলাস ওয়ারিঙ্কাও কিন্তু সহজে ছাড়বার পাত্র নন। সেমিফাইনালে যে ভাবে অ্যান্ডি মারেকে হারিয়ে ফাইনালে ওঠেন তিনি, তার পর ‘স্ট্যান-গান’ নিয়ে দুশ্চিন্তার যথেষ্ট কারণ আছে বলে মনে করেন নাদাল।

রবিবার ফিলিপ শঁতিয়ে কোর্টের গ্যালারিতে টেনিসপ্রেমীদের ঢল নামবে আধুনিক টেনিসের এক মহাযুদ্ধ দেখতে যেখানে দুই চরম যোদ্ধা মুখোমুখি হবেন। শুক্রবার ওয়ারিঙ্কাকে যেখানে ফাইনালে উঠতে সাড়ে চার ঘণ্টারও বেশি সময়ের লড়াই করতে হয়েছে, সেখানে নাদাল ষষ্ঠ বাছাই দমিনিক থিয়েমকে অনায়াসে হারান সরাসরি সেটে। রবিবারের ফাইনালের আগে যে আত্মবিশ্বাস বাড়ানোর জন্য এই জয়টাই যথেষ্ট নাদালের, তা নিয়ে কোনও সন্দেহ নেই। ক্লে কোর্টের রাজা দু’বছর পর রোলঁ গ্যারোজে খেলছেন, এটাই তাঁর কাছে বড় ব্যাপার।

ফাইনালে নামার আগে নাদাল যে কতটা আত্মবিশ্বাসী, তা তাঁর কথাতেই স্পষ্ট। ফাইনালে ওঠার পর বলেন, ‘‘পুরো টুর্নামেন্টটাই ভাল গিয়েছে আমার। সবক’টা ম্যাচই ভাল খেলেছি। আজও তার ব্যতিক্রম হয়নি। শুরুতে একটু নার্ভাস ছিলাম ঠিকই। কিন্তু পরে ভাল খেলতে শুরু করি। দমিনিক অন্য দিনের তুলনায় বেশি ভুল আজ করেছে ঠিকই। কিন্তু আমিও ভাল খেলেছি।’’

‘লা ডেসিমা’ হলে নাদালই হবেন প্রথম খেলোয়াড়, যিনি কোনও গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টের দশটি খেতাব জিতবেন। ওয়ারিঙ্কার সঙ্গে তাঁর জয় ও হারের পরিসংখ্যান যেখানে ১৫-৩, সেখানে নাদালকেই এগিয়ে রাখছেন বিশেষজ্ঞরা। কিন্তু নাদাল একেবারেই সহজ ভাবে নিচ্ছেন না এই লড়াইটা।

তিন বছর আগে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে তাঁকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন ওয়ারিঙ্কা। রবিবার কোর্টে নামার আগে সেই ম্যাচের কথা মাথায় রয়েছে স্প্যানিশ কিংবদন্তির। বলছেন, ‘‘আমার টুর্নামেন্টটা ভাল যাচ্ছে ঠিকই। স্ট্যান তো অবিশ্বাস্য টেনিস খেলছে। ফাইনালটা জেতা মোটেই সহজ হবে না। বেশ কঠিন হবে। আর কাল জিততে হলে আমাকে সেরা খেলাটা দিতেই হবে।’’ গত ছ’বারের মুখোমুখিতে সমান ভাবে জয় ভাগাভাগি করে নেওয়া নাদাল যখন এই কথা বলছেন, তখন সুইৎজারল্যান্ডের দ্বিতীয় জনপ্রিয়তম টেনিস তারকা ওয়ারিঙ্কা বলেন, ‘‘আবার একটা রোলঁ গ্যারোজ ফাইনালে ওঠাটা অসাধারণ ব্যাপার। খেতাব ধরে রাখতে হলে নিজেকে উজাড় করে দিতে হবে। নাদাল কী, সেটা আমার থেকে ভাল বোধহয় কেউ জানে না।’’

নয় নাদালের প্রিয় সংখ্যা। আর দশ নম্বর খেতাব জিততে চলেছেন। স্প্যানিশ মিডিয়া এই ব্যাপারটাকে একটা ইসু করার চেষ্টা করলেও নাদালের তাতে তেমন কোনও সায় নেই। বলেন, ‘‘আমি তো সবসময়ই এটা বলে থাকি। আর এটা সত্যিও। নয় হোক বা দশ। দশ শতাংশ বেশি। নয় আমার ফেভারিট ঠিকই, কিন্তু দশ হলেও মন্দ হবে না ব্যাপারটা।’’

‘লা ডেসিমা’ তাঁকে ডাকছে। কিন্তু স্ট্যান-গান সামলে কি পারবেন নাদাল সেই মাইলফলক ছুঁতে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE