Advertisement
২৬ এপ্রিল ২০২৪
ছন্দে ফেরার ম্যাচ সিআর সেভেনের

রোনাল্ডোকে সম্মান করুন, মত জিদানের

ঘরের মাঠ সান্তিয়াগো বের্নাবাউ-এ রিয়াল মাদ্রিদের লক্ষ্য যদি হয়ে থাকে রোনাল্ডোর আত্মবিশ্বাস বাড়ানো। তা হলে, বরুসিয়া ডর্টমুন্ড-এর লক্ষ্য গ্রুপ ‘এইচ’ থেকে তৃতীয় হয়ে ইউরোপা লিগের জন্য যোগ্যতা অর্জন করা।

মহড়া: রিয়াল মাদ্রিদের প্র্যাক্টিসে রোনাল্ডো। এ বার সামনে বরুসিয়া ডর্টমুন্ডের চ্যালেঞ্জ। মঙ্গলবার। ছবি: এএফপি

মহড়া: রিয়াল মাদ্রিদের প্র্যাক্টিসে রোনাল্ডো। এ বার সামনে বরুসিয়া ডর্টমুন্ডের চ্যালেঞ্জ। মঙ্গলবার। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৭ ০৪:২৬
Share: Save:

চ্যাম্পিয়ন্স লিগে বুধবার রাতে দুই লক্ষ্য নিয়ে মুখেমুখি রিয়াল মাদ্রিদ এবং বুন্দেশলিগার দল বরুসিয়া ডর্টমুন্ড।

ঘরের মাঠ সান্তিয়াগো বের্নাবাউ-এ রিয়াল মাদ্রিদের লক্ষ্য যদি হয়ে থাকে রোনাল্ডোর আত্মবিশ্বাস বাড়ানো। তা হলে, বরুসিয়া ডর্টমুন্ড-এর লক্ষ্য গ্রুপ ‘এইচ’ থেকে তৃতীয় হয়ে ইউরোপা লিগের জন্য যোগ্যতা অর্জন করা।

ইতিমধ্যেই পাঁচ ম্যাচে দশ পয়েন্ট পেয়ে ইতিমধ্যেই গ্রুপ রানার্স হয়ে শেষ ষোলোয় চলে গিয়েছে রিয়াল। সেখানে পাঁচ ম্যাচে এখনও পর্যন্ত জয়ের মুখ দেখেনি বরুসিয়া। পাঁচ ম্যাচে তাদের পয়েন্ট মাত্র দুই। ইউরোপা লিগে যোগ্যতা অর্জন করতে গেলে এই ম্যাচে হারলে চাপ বাড়বে জার্মানির দলটির।

সেপ্টেম্বর মাসে ডর্টমুন্ড-এ গিয়ে এই ম্যাচ ৩-১ জিতে ফিরেছিল রিয়াল। জোড়া গোল করেছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। অপর গোলদাতা ছিলেন গ্যারেথ বেল। মঙ্গলবারেই রিয়াল কোচ জিদান জানিয়ে দিয়েছেন, ডর্টমুন্ডের বিরুদ্ধে দলে নেই বেল। তাই ওয়েলস-এর এই ফরোয়ার্ডকে এ দিন দেখা যায়নি জিদানের দলের অনুশীলনে। বরং ভালদেবেবাস-এ রিয়াল মাদ্রিদের অনুশীলনে চোট সারিয়ে পুরোদমে অনুশীলন করতে দেখা গিয়েছে মার্কো অ্যাসেনসিও-কে।

অন্য দিকে, এ বারের লা লিগায় গোল খরা চলছে রোনাল্ডোর। ১০ ম্যাচে তাঁর গোলের সংখ্যা মোটে দুই। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে পাঁচ ম্যাচে ৮ গোল করে ফেলেছেন রোনাল্ডো। এই পরিস্থিতিতে রিয়াল মাদ্রিদ সমর্থকরা ডর্টমুন্ডের বিরুদ্ধে রোনাল্ডোর হ্যাটট্রিক দেখতে মুখিয়ে। ২০১৫-১৬ মরসুমে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ লিগে ১১ গোল করেছিলেন রোনাল্ডো। সেক্ষেত্রে বুধবার রাতে হ্যাটট্রিক করলে সেই রেকর্ড ছুঁয়ে ফেলতে পারবেন সিআর সেভেন। বাড়বে ঘরের মাঠে গোল করার আত্মবিশ্বাসও। যদিও এরই মাঝে বৃহস্পতিবার রাতে ব্যালন ডি’অর খেতাব জেতার দৌড়ে এগিয়ে রয়েছেন রোনাল্ডোই। গত মরসুমে চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনাল এবং সেমিফাইনালে বায়ার্ন মিউনিখ এবং আতলেতিকো মাদ্রিদের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন রোনাল্ডো। ফাইনালে জুভেন্তাসের বিরুদ্ধেও ৪-১ জয়ের ম্যাচে জোড়া গোল করেছিলেন তিনি।

রিয়াল কোচ জিদান তাই রোনাল্ডোর লা লিগায় গোল খরা নিয়ে চিন্তিত নন। বরং গত মরসুমে রোনাল্ডোর পারফরম্যান্সের কথা মনে করিয়ে দিয়ে তিনি বলছেন, ‘‘রোনাল্ডোকে সম্মান করুন। গত মরসুমেই দুরন্ত ফর্মে ছিল রোনাল্ডো। ও এমন একজন ফুটবলার যে মাঠে তার ছন্দে একটু ব্যাঘাত ঘটলে অনেকেই অনেক কথা বলতে শুরু করে দেন।’’ জিদান সঙ্গে জুড়ে দিয়েছেন, ‘‘এই মরসুমে মোটে ছ’মাস খেলেছে ও। আরও ছ’মাস বাকি রয়েছে। রোনাল্ডোর মতো বড় ফুটবলারের কাছে যা অনেকটা সময়। বাকি ছয় মাসে কী হয়, সেটা দেখার অপেক্ষায় থাকুন।’’

জিদান আরও বলেন, ‘‘যাঁরা রোনাল্ডোকে ভালবাসেন, তাঁরা জানেন, রোনাল্ডো গোলে ফিরতে অনুশীলনে নিজেকে নিংড়ে দিচ্ছে। হয়তো এই মুহূর্তে ও গোল পাচ্ছে না। কিন্তু খুব দ্রুত ও গোলের মধ্যে ফিরবে বলে আমার বিশ্বাস রয়েছে।’’

বুধবারে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ:

রিয়াল মাদ্রিদ বনাম বরুসিয়া ডর্টমুন্ড (সরাসরি সম্প্রচার সনি টেন টু, রাত ১.৩০ থেকে),

শাখতার ডনেস্ক বনাম ম্যাঞ্চেস্টার সিটি (সরাসরি সম্প্রচার রাত ১ টা থেকে সনি ইএসপিএন চ্যানেলে),

লিভারপুল বনাম স্পার্টাক মস্কভা (সরাসরি সম্প্রচার রাত ১.১৫ থেকে সনি টেন ওয়ান চ্যানেলে)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE