Advertisement
১০ মে ২০২৪

গোলের নয়া নজির সি আর সেভেনের

রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে ওঠার ভাগ্য অবশ্য এই ম্যাচের সঙ্গে জড়িয়ে ছিল না। বরুসিয়ার বিরুদ্ধে নামার আগেই ঠিক হয়ে গিয়েছিল, গ্রুপের দ্বিতীয় হয়ে (এক নম্বর টটেনহ্যাম হটস্পার) শেষ ষোলোয় যাচ্ছে রিয়াল।

কীর্তি: রিয়ালের হয়ে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে সব ম্যাচে গোল করে নয়া নজির রোনাল্ডোর। ছবি: গেটি ইমেজেস

কীর্তি: রিয়ালের হয়ে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে সব ম্যাচে গোল করে নয়া নজির রোনাল্ডোর। ছবি: গেটি ইমেজেস

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০১৭ ০৩:৫৭
Share: Save:

লা লিগায় তিনি হয়তো গোলের মধ্যে নেই, কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে ছবিটা সম্পূর্ণ অন্য। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো সেখানে শুধু গোলই করছেন না, একের পর এক রেকর্ডও ভেঙে চলেছেন। বুধবার রাতে যেমন বরুসিয়া ডর্টমুন্ডের সঙ্গে ম্যাচে হল।

রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে ওঠার ভাগ্য অবশ্য এই ম্যাচের সঙ্গে জড়িয়ে ছিল না। বরুসিয়ার বিরুদ্ধে নামার আগেই ঠিক হয়ে গিয়েছিল, গ্রুপের দ্বিতীয় হয়ে (এক নম্বর টটেনহ্যাম হটস্পার) শেষ ষোলোয় যাচ্ছে রিয়াল। দেখার ছিল, ঘরের মাঠে কী করতে পারেন রোনাল্ডো। সান্তিয়াগো বের্নাবাউ-য়ে রিয়ালের তিন গোলের মধ্যে একটি সেই রোনাল্ডোর। বরুসিয়াকে শেষ পর্যন্ত ৩-২ গোলে হারাল রিয়াল। রিয়ালের হয়ে শুরুতেই স্কোর ২-০ করে দেন বোরা মায়োরাল এবং রোনাল্ডো। কিন্তু বরুসিয়ার হয়ে স্কোর ২-২ করে দিয়েছিলেন পিয়েরে আবুমেয়ং। শেষ পর্যন্ত লুকাস ভাস্কোয়েজের গোলে ম্যাচ জেতে রিয়াল।

এই গোলটির সঙ্গে সঙ্গে আরও একটি রেকর্ড জুড়ে গেল রোনাল্ডোর নামের পাশে। রোনাল্ডোই হলেন প্রথম ফুটবলার যিনি চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের সব ক’টি ম্যাচেই গোল করলেন। ছ’টা ম্যাচেই। বুধবারের গোল নিয়ে চ্যাম্পিয়ন্স লিগে রোনাল্ডোর গোলসংখ্যা দাঁড়াল ১১৫। যা আর কোনও ফুটবলারের নেই। মাতেও কোভাচিচের পাস থেকে ১২ মিনিটের মাথায় বক্সের বাইরে থেকে শটে বল গোলে পাঠিয়ে দেন রোনাল্ডো।

দলকে জেতানোর পাশাপাশি রেকর্ড গড়েও খুশি সি আর সেভেন। উয়েফার ওয়েবসাইটে তিনি বলেছেন, ‘‘আমরা চেয়েছিলাম গ্রুপ পর্বটা ভাল করে শেষ করতে। একটা জয় দিয়ে।’’ নিজের পারফরম্যান্স নিয়ে রোনাল্ডো বলেছেন, ‘‘আমি চেয়েছিলাম একটা গোল করতে। সেটা করেছি। দলকে জিততে সাহায্য করেছি। ভালই গোলটা হয়েছে। রেকর্ডটাও গুরুত্বপূর্ণ আমার কাছে।’’

আরও পড়ুন: একাদশ আইপিএলের নিলামে হয়তো গেল ও অশ্বিন

দু’মরসুম আগে গ্রুপ পর্বে এগারোটা গোল করেছিলেন রোনাল্ডো। চ্যাম্পিয়ন্স লিগে এক মরসুমে (২০১৩-২০১৪) সবচেয়ে বেশি গোল (১৭) করার রেকর্ডও তাঁর। এই বছরের শুরুতে পেনাল্টিতে ১২ নম্বর গোল করে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে পেনাল্টিতে সর্বোচ্চ গোল করার রেকর্ডও নিজের দখলে নিয়ে নেন রোনাল্ডো। যা আগে ছিল লিওনেল মেসির।

বরুসিয়া কোচ পিটার বস্জ বলেছেন, ‘‘যে কোনও ফুটবল ভক্তই রোনাল্ডোর খেলা দেখতে পছন্দ করবে। ওর উপস্থিতি, ওর গোলের খিদে— সব কিছুই দারুণ।’’ রোনাল্ডো অবশ্য গোল করার আরও সুযোগ পেয়েছিলেন। শেষ দিকে তাঁর একটা গোল অফসাইডের জন্য বাতিলও হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE