Advertisement
০৭ মে ২০২৪
Sports News

প্রকট হল লিঙ্গ বৈষম্য, বিশ্বের ১০০ সর্বোচ্চ আয়ের অ্যাথলিটের তালিকায় একমাত্র মহিলা সেরেনা

মহিলা অ্যাথলিট হিসেবে অন্যান্য বছরগুলোয় সেরেনার উপরেই থাকেন মারিয়া শারাপোভা। ডোপিং-এর অপরাধে ১৫ মাস নিষিদ্ধ থাকার কারণে এ বছর ১০০ জনের তালিকা থেকে ছিটকে গিয়েছেন শারাপোভা।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৮ জুন ২০১৭ ১৮:০৪
Share: Save:

খেলার মাঠ থেকে রুপোলি পর্দা, প্রথম বিশ্বের দেশ বা তৃতীয় বিশ্বের, সময়টা উনবিংশ শতক হোক বা একবিংশ শতক, দিনমজুরি হোক বা গ্ল্যামার দুনিয়া, মহিলারা বার বার সরব হয়েছেন পারিশ্রমিকের লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে। পেশাগত ক্ষেত্রে পুরুষদের পারিশ্রমিক, সম্মান বেশি হবে এই অলিখিত নিয়ম যেন আবারও সামনে এনে দিল ২০১৬ সালের ফোর্বসের ওয়ার্ল্ড’স ১০০ হাইয়েস্ট পে়ড অ্যাথলিটদের তালিকা। ১০০ জনের সেই তালিকায় নাম রয়েছে মাত্র এক জন মহিলার। তিনি সেরেনা উইলিয়ামস।

গ্র্যান্ড স্লামের সংখ্যা ২৩। সর্বকালের অন্যতম সেরা টেনিস তারকা, কিংবদন্তীর সম্মান পাওয়ার পরও বার্ষিক আয়ের নিরিখে প্রথম ৫০ জনের মধ্যে জায়গা পেলেন না সেরেনা। তবে পারিশ্রমিকের এই বৈষম্য সবচেয়ে প্রকট হয়ে উঠল এ বছরের তালিকাতেই। আগের বছরগুলোয় তালিকায় একাধিক মহিলা অ্যাথলিটের নাম থাকলেও এ বার সেরেনা ছাড়া জায়গা পাননি কেউই? তবে কি ক্রমশই বাড়ছে এই বৈষম্য?

মহিলা অ্যাথলিট হিসেবে অন্যান্য বছরগুলোয় সেরেনার উপরেই থাকেন মারিয়া শারাপোভা। ডোপিং-এর অপরাধে ১৫ মাস নিষিদ্ধ থাকার কারণে এ বছর ১০০ জনের তালিকা থেকে ছিটকে গিয়েছেন শারাপোভা। ২০১৬ সালে ২ কোটি ৭০ লক্ষ মার্কিন ডলার উপার্জন করে ৫১তম স্থানে রয়েছেন সেরেনা।

বিশ্বের মোট ২১টি দেশের ১১টি ক্রীড়ার তারকাদের মধ্যে একমাত্র ভারতীয় হিসেবে জায়গা পেয়েছেন বিরাট কোহালি। এক বছরে ২ কোটি ২০ লক্ষ মার্কিন ডলার আয় করে বিরাট রয়েছেন ৮৯তম স্থানে। এর মধ্যে মাত্র ৩ লক্ষ মার্কিন ডলার এসেছে পারিশ্রমিক ও জয়ের পুরস্কার হিসেবে। বাকি ১৯ লক্ষ মার্কিন ডলার আয়ের উত্স বিভিন্ন এনডর্সমেন্ট।

আরও পড়ুন: বিধ্বস্ত জোকার ভাবছেন ছুটি নেবেন

টানা দু’বছর প্রথম স্থান ধরে রাখলেন রিয়াল মাদ্রিদ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। গত ১২ মাসে তিনি আয় করেছেন ৯ কোটি ৩০ লক্ষ মার্কিন ডলার। ৮ লক্ষ মার্কিন ডলার উপার্জন করে তৃতীয় স্থানে রয়েছেন লিওনেল মেসি। চতুর্থ স্থান পেয়েছেন সুইস টেনিস তারকা রজার ফেডেরার। ২০১৬ সালে তাঁর বার্ষিক আয় বলছে ৬ কোটি ৪০ লক্ষ মার্কিন ডলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE