Advertisement
২৬ এপ্রিল ২০২৪

চেন্নাইকে অন্যতম সেরা জয় ধরলেও আত্মতুষ্ট নন শাস্ত্রী

কেন এই জয়কে তালিকার উপর দিকে রাখছেন? ভারতীয় দলের হেড কোচ আনন্দবাজার-কে বললেন, ‘‘তার কারণ, এই জয়ে টিমের চরিত্রটা বেরিয়ে এসেছে। হার না মানা একটা দল, যারা কঠিন পরিস্থিতিতে পড়ে পথ হারিয়ে ফেলে না।

সুমিত ঘোষ
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৭ ০৬:৩০
Share: Save:

চেন্নাইয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয়কে তাঁর কোচিং কেরিয়ারের অন্যতম সেরা বলে মনে করছেন রবি শাস্ত্রী। ভারতীয় দলের সঙ্গে কোচ হিসেবে যুক্ত থাকা অবস্থায় যত ম্যাচ জিতেছেন, তার মধ্যে চেন্নাই থাকবে বলে মন্তব্য করছেন তিনি।

কেন এই জয়কে তালিকার উপর দিকে রাখছেন? ভারতীয় দলের হেড কোচ আনন্দবাজার-কে বললেন, ‘‘তার কারণ, এই জয়ে টিমের চরিত্রটা বেরিয়ে এসেছে। হার না মানা একটা দল, যারা কঠিন পরিস্থিতিতে পড়ে পথ হারিয়ে ফেলে না। বরং অকুতোভয় থেকে সেই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে জানে। সেটা প্রমাণ হয়ে গিয়েছে চেন্নাইতে।’’

শ্রীলঙ্কায় আকিলা ধনঞ্জয়ের সামনে ব্যাটিং বিপর্যয় ধরলে পর-পর দু’বার এই নিয়ে এ রকম কঠিন পরিস্থিতি থেকে ম্যাচ জিতল ভারত। শ্রীলঙ্কায় সে দিন ধনঞ্জয়ের বিস্ময় স্পিন বোলিংয়ে দিশেহারা হয়ে গিয়েছিল ভারতীয় ব্যাটিং। চেন্নাইয়ে অস্ট্রেলীয় পেসাররা দ্রুত চার উইকেট ফেলে দিয়েছিলেন। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে ম্যাচ জেতা গিয়েছে দেখেই তৃপ্ত শাস্ত্রী।

২০১৯ বিশ্বকাপের কথা মাথায় রেখে নানা পরিস্থিতির জন্য ভারতীয় দলকে তৈরি করতে চান তিনি। কী সেই কঠিন পরিস্থিতি? কখনও আগে ব্যাট করে দ্রুত হয়তো তিন উইকেট পড়ে গেল। এ বার টিমের সামনে পরীক্ষা, সেই চ্যালেঞ্জ থেকে বেরিয়ে আসতে পারো কি না। আবার কখনও রান তাড়া করতে নেমে হয়তো ব্যাটিং ধস নামল। ব্যাটিং অর্ডারে মাঝের এবং শেষের দিককার ক্রিকেটারদের জন্য তখন পরীক্ষা, সেখান থেকে দলকে উদ্ধার করার।

ভারতীয় শিবির মনে করছে, ২০১৯ বিশ্বকাপের যাত্রা পথে যত বেশি করে তারা পরীক্ষার সামনে পড়বে, যত বেশি করে কঠিন পরিস্থিতি থেকে উত্তীর্ণ হতে পারবে, তত তারা বিশ্বকাপের জন্য তৈরি হবে। শ্রীলঙ্কায় আকিলা ধনঞ্জয়ের পরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চেন্নাইয়ে সেই পরীক্ষায় পাশ করেছেন দেখেই খুশি হেড কোচ। এবং, দু’টি জয়েই প্রধান তারকা— মহেন্দ্র সিংহ ধোনি। যাঁকে প্রায় বাতিল বলেই ধরে নিয়েছিল সংবাদমাধ্যমের একাংশ।

শাস্ত্রী সেখানেও মাস্টারস্ট্রোক খেললেন, শ্রীলঙ্কায় ওয়ান ডে সিরিজের আগেই ধোনির পাশে দাঁড়িয়ে। বলে দিলেন, ধোনি এখনও অর্ধেকও ফুরোয়নি। কারও কারও মনে হচ্ছে, হেড কোচের কাছ থেকে এমন আশ্বাসমূলক মন্তব্য উপহার পাওয়াটা ধোনিকে নতুন করে সাহস যুগিয়েছে। শাস্ত্রীকে জিজ্ঞেস করায় অবশ্য কয়েক দিন আগেও ধোনিকে নিয়ে বলেছেন, ‘‘এ ভাবে খেলতে থাকলে ও ২০১৯ বিশ্বকাপে খেলবে কি না, সেই প্রশ্নটাও তোলার সাহস কেউ দেখাতে পারবে না।’’

ভারতীয় ক্রিকেটের কোচের পদে শাস্ত্রীর প্রত্যাবর্তন অভূতপূর্ব। ডিরেক্টর হিসেবে উনিশ মাস ধোনি-কোহালিদের সঙ্গে থাকার পরে তাঁকে সরিয়ে অনিল কুম্বলেকে কোচ বাছা হয়। কিন্তু কোহালি এবং তাঁর দলের সঙ্গে বনিবনা না হওয়ায় কুম্বলে সরে যেতে বাধ্য হন। তার পর ফিরিয়ে আনা হয় শাস্ত্রীকে। ভারতীয় দলের কোচ হিসেবে একবার বরখাস্ত হয়ে ফিরে আসার ঘটনা নজিরবিহীন। প্রত্যাবর্তনের পরে শ্রীলঙ্কায় ৯-০ স্কোরলাইন নিয়ে ফেরেন নতুন হেড কোচ। টেস্ট সিরিজে তিনটি টেস্টের তিনটিতেই জেতার পাশাপাশি সব ওয়ান ডে এবং টি-টোয়েন্টি ম্যাচও জেতেন কোহালিরা। চেন্নাইয়ে জেতার ফলে স্কোরলাইন এখন দশে দশ।

তবে শাস্ত্রীর কথাবার্তা শুনে মনে হচ্ছে, শ্রীলঙ্কা তাঁর সিস্টেম থেকে উধাও হয়ে গিয়েছে। এখন শুধুই ‘মিশন অস্ট্রেলিয়া’ নিয়ে পড়ে আছেন তিনি। সেই কারণেই চেন্নাইয়ের জয় দেখে তৃপ্ত হলেও আত্মতুষ্ট নন শাস্ত্রী। সতর্কও করে দিচ্ছেন, ‘‘অস্ট্রেলিয়া ভাল দল। ওরা সহজে লড়াই ছাড়ে না। আমাদের কাজ সবে শুরু হয়েছে, সিরিজে এখনও অনেক খেলা বাকি।’’

অস্ট্রেলিয়া সিরিজ নিয়ে ব্যস্ত থাকার মধ্যেই বৃহত্তর ক্যানভাসের দিকে চোখ রাখছেন শাস্ত্রী। দ্বিপাক্ষিক সিরিজে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাওয়ার পক্ষপাতী তিনি। কারণ, বৃহত্তর লক্ষ্য হচ্ছে, ২০১৯ বিশ্বকাপ জেতার জন্য ঝাঁপানো। তাতে দ্বিপাক্ষিক সিরিজে দু’একটি ম্যাচ হারতে হলেও আপত্তি নেই। বৃহত্তর লক্ষ্যকে মাথায় রেখে এগোতে চান তিনি। মনে হয় না দশে দশ করা হোয়াইটওয়াশের বিজয়রথ থেমে গেলে তাঁর রাতের ঘুম নষ্ট হবে। বরং কোচ হিসেবে দ্বিতীয় ইনিংসে বিশ্বকাপের জন্য ভারতীয় দলকে তৈরি করে তোলার সাধনায় তাঁকে অনেক বেশি মগ্ন দেখাচ্ছে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE