Advertisement
০২ মে ২০২৪

সুপার সিরিজে তৃতীয় ট্রফির সামনে শ্রীকান্ত

শ্রীকান্ত ২০১৪ সালে চিনা ওপেন সুপার সিরিজ ও ২০১৫ সালে ইন্ডিয়ান ওপেন চ্যাম্পিয়ন হয়েছেন। এ বার তাঁর সামনে পাঁচ নম্বর সুপার সিরিজ খেতাব জয়ের সুযোগ।

অপ্রতিরোধ্য: ডেনমার্ক ওপেনে ছুটছে কিদম্বি শ্রীকান্তের রথ। শনিবার উঠে গেলেন ফাইনালেও। ফাইল চিত্র

অপ্রতিরোধ্য: ডেনমার্ক ওপেনে ছুটছে কিদম্বি শ্রীকান্তের রথ। শনিবার উঠে গেলেন ফাইনালেও। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ অক্টোবর ২০১৭ ০৪:০৩
Share: Save:

অন্য ভারতীয় তারকারা এক এক করে হেরে ছিটকে গেলেও ডেনমার্ক ওপেন সুপার সিরিজে তেরঙ্গা উড়িয়ে চলেছেন কিদম্বি শ্রীকান্ত। শনিবার ২৫ বছর বয়সি ভারতীয় ব্যাডমিন্টন তারকা ছেলেদের সিঙ্গলস ফাইনালে উঠে পড়লেন। সেমিফাইনালে তিনি হারালেন বিশ্বের ১৫ নম্বর হং কং-এর উইং কি ভিনসেন্টকে।

শনিবার ওডেনসে পুলেল্লা গোপীচন্দের আর এক ছাত্র শ্রীকান্ত জিতলেন ২১-১৮, ২১-১৭। ভিনসেন্টের বিরুদ্ধে হার-জিতের ২-২ রেকর্ড থাকা শ্রীকান্ত এ দিন ৩৯ মিনিটে তাঁকে প্রায় উড়িয়ে দিয়ে বলেন, ‘‘দারুণ লাগছে। আমরা দু’জনেই প্রায় একই ধরনের খেলা খেলি। আজ ধৈর্য রেখে ম্যাচটা খেললাম। শুরুতে কিছু ভুল করলেও সেগুলো দ্রুত সামলে নিয়েছিলাম।’’

শনিবার প্রথম গেমেই ১১-৬-এ এগিয়ে যান শ্রীকান্ত। বিরতিতে ১৫-১০ ছিল গেমের অবস্থা। পর-পর দু’টি পয়েন্ট জিতে এর পর ১২-১৫ করে ফেলেন ভিনসেন্ট। কিন্তু ওই গেমে আর ভারতীয় প্রতিপক্ষকে ধরে ফেলতে পারেননি। দ্বিতীয় গেমে ৪-০ লিড নিয়ে নেওয়ার পরেও শ্রীকান্তের কয়েকটা আনফোর্সড এরর ভিনসেন্টকে ৩-৪-এ নিয়ে চলে আসে। বিরতিতে ১১-৯ ছিল। কিন্তু তার পর আর বিপক্ষকে ছুঁতেও পারেননি ভিনসেন্ট।

এ বছর ইন্দোনেশিয়ান ওপেন ও অস্ট্রেলিয়ান ওপেনে চ্যাম্পিয়ন হয়েছেন শ্রীকান্ত। সিঙ্গাপুর ওপেনের ফাইনালে উঠে হেরে যান। অর্থাৎ, রবিবার তিনি বছরের তিন নম্বর সুপার সিরিজ খেতাব জয়ের লক্ষ্য নিয়ে নামছেন। যা এর আগে কোনও ভারতীয় করে দেখাতে পারেননি।

রবিবার ফাইনালে শ্রীকান্তের সামনে তাঁর চেয়ে ১২ বছরের বড় কোরিয়ার লি হিউন ইল। যিনি এ দিন সেমিফাইনালে বিশ্বের দু’নম্বর সন ওয়ান হো-কে হারিয়ে ফাইনালে উঠে চমকে দেন। দু’জনের মধ্যে ম্যাচটি চলে প্রায় এক ঘণ্টা ৩১ মিনিট। শেষ পর্যন্ত লি জেতেন ২৫-২৩, ১৮-২১, ২১-১৭-য়। পেশাদার হিসেবে খেলা লি-র এই বুড়ো হাড়ে ভেল্কি দেখে চমকে গিয়েছে ব্যাডমিন্টন দুনিয়া। শনিবার যিনি এত বড় চমক দিলেন, তাঁর বিরুদ্ধেই শ্রীকান্তকে ফাইনালে খেলতে হবে। ফাইনালের প্রতিদ্বন্দ্বীকে নিয়ে শ্রীকান্ত বলেন, ‘‘লি-র বিরুদ্ধে কখনও খেলিনি। তবে মনে হচ্ছে ওকে হারানো মোটেই সোজা হবে না।’’ বিশেষজ্ঞরা অবশ্য বলছেন, ৩৭ বছর বয়সি একজন খেলোয়া়ড়ের পক্ষে দেড় ঘণ্টার একটা ম্যাচ খেলার পরের দিনই শ্রীকান্তের মতো প্রতিপক্ষের বিরুদ্ধে ফাইনাল খেলতে নামাটা বেশ কঠিন হয়ে উঠতে পারে। শেষ পর্যন্ত এটাই ভারতীয় তারকার পক্ষে সুবিধা হয়ে উঠতে পারে।

শ্রীকান্ত ২০১৪ সালে চিনা ওপেন সুপার সিরিজ ও ২০১৫ সালে ইন্ডিয়ান ওপেন চ্যাম্পিয়ন হয়েছেন। এ বার তাঁর সামনে পাঁচ নম্বর সুপার সিরিজ খেতাব জয়ের সুযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE