Advertisement
১৯ মে ২০২৪
Bayern Munich

বায়ার্ন মিউনিখের বিশ্ব যুব দলে সালকিয়ার শুভ

 দিন কয়েক পরেই একরাশ স্বপ্ন নিয়ে এই কিশোর ফুটবলার উড়ে যাবে মেক্সিকোতে প্রাক-মরসুম প্রস্তুতি সারতে।

প্রত্যয়ী: সব বাধা উপেক্ষা করে এগিয়ে চলেছেন শুভ।

প্রত্যয়ী: সব বাধা উপেক্ষা করে এগিয়ে চলেছেন শুভ। নিজস্ব চিত্র।

দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২১ ০৬:৪৬
Share: Save:

এ যেন গলি থেকে রাজপথে পৌঁছনোর কাহিনি!

ঘরে আর্থিক অভাব তীব্র। বাবা বিপ্লব পাল হাওড়ার এক গেঞ্জি কারখানার শ্রমিক। দাদার উপার্জনও স্বল্প। সালকিয়ার সীতানাথ বোস লেনের সেই পরিবারের কনিষ্ঠ সদস্য, কিশোর ফুটবলার শুভ পাল বছর খানেক আগেও জার্সি এবং বুট কিনতে পারত না অর্থের অভাবে। ১৭ বছর বয়সি সেই ছেলেই বিশ্বের ৫৬টি দেশের বিভিন্ন প্রতিভাদের পিছনে ফেলে জায়গা করে নিয়েছে বায়ার্ন মিউনিখের বিশ্ব দলে। যেখানে সুযোগ পেয়েছে ব্রাজিল, জার্মানি, পর্তুগাল, চিন-সহ ১৫ দেশের সেরা ১৫জন অর্নূধ্ব-১৯ প্রতিভা। ভারতের প্রতিনিধি শুভ।

দিন কয়েক পরেই একরাশ স্বপ্ন নিয়ে এই কিশোর ফুটবলার উড়ে যাবে মেক্সিকোতে প্রাক-মরসুম প্রস্তুতি সারতে। তার পরে মিউনিখে ছ’মাসের অনুশীলন ও ম্যাচ খেলার মাধ্যমে আধুনিক প্রশিক্ষণের সুযোগ। যার দায়িত্বে থাকবেন ১৯৮৬ ও ১৯৯০ সালে বিশ্বকাপ রানার্স ও চ্যাম্পিয়ন পশ্চিম জার্মানি দলের ফুটবলার ক্লাউস আউগেনথালার।

তার পরে হবে অনূর্ধ্ব-১৯ বিশ্ব একাদশের সঙ্গে অনূর্ধ্ব-১৯ বায়ার্ন মিউনিখের ম্যাচ। সেখানে নজর কাড়া পারফরম্যান্স করতে পারলে বায়ার্ন-সহ ইউরোপের বিভিন্ন ক্লাবের অনূর্ধ্ব-১৯ বা তার পরবর্তী দলে সুযোগও চলে আসতে পারে শুভর সামনে।

অকল্পনীয় এই সুযোগ পাওয়ায় আই লিগের দল সুদেবা এফসি-র অধিনায়কত্ব করা শুভ নিজেও হতবাক। বুধবার রাতে দিল্লিতে তাকে যখন ফোনে ধরা হল, তখন সবে অনুশীলন সেরে সে ফিরেছে। বঙ্গসন্তান ফুটবলার বলেই ফেলল, ‍‘‍‘মনে হচ্ছে যেন স্বপ্ন দেখছি। এক সময়ে বুট, জার্সি কেনার অর্থ ছিল না। চিমা স্যর (চিমা ওকোরি) আমাকে অনুশীলন করাতেন। তিনিই সব কিনে দিয়েছিলেন। বিশ্ব একাদশে নির্বাচিত হওয়ার পরে স্যরকে লন্ডনে ফোন করেছিলাম। তিনিও খুব খুশি। আশীর্বাদ করেছেন।’’

সুনীল ছেত্রী ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ভক্ত শুভ যদিও কলকাতা থেকে এই সুযোগ পায়নি। এই সুযোগ পেতে তাকে সাহায্য করেছেন তার আই লিগের দল সুদেবা এফসি-র অন্যতম কর্ণধার অনুজ গুপ্ত। দিল্লি থেকে তিনি ফোনে বলছিলেন, ‍‘‍‘২০১৬ সালে কলকাতা থেকে এক বন্ধু শুভকে আমাদের অ্যাকাডেমিতে ট্রায়ালের জন্য পাঠিয়েছিলেন। সেখানে দেখি প্রকৃত স্ট্রাইকারের সব গুণ রয়েছে এই খুদে প্রতিভার মধ্যে। পরের বছর আমাদের হয়ে অনূর্ধ্ব-১৩ আই লিগে ১৩ ম্যাচে ৫৮ গোল করে সাড়া ফেলে দেয় শুভ। তার পরেই অনূর্ধ্ব-১৭ জাতীয় দলে ডাক পায়। গত বছর সিনিয়র আই লিগে ১৬ বছরের একটু বেশি বয়সে সুদেবার অধিনায়কত্ব করেছে। নিঃসন্দেহে দারুণ প্রতিভাধর। যন্ত্রের মতো গোল করে যায়।’’ যোগ করেন, ‍‘‍‘বায়ার্ন মিউনিখের এই বিশ্ব একাদশ সম্পর্কে জানতে পেরে গত বছর ওদের সঙ্গে যোগাযোগ করেছিলাম। ওরা বয়সের প্রমাণপত্র ও খেলার ভিডিয়ো পাঠাতে বলে। তা পাঠিয়ে দিই। এর পরে বিশ্বের ৫৬টি দেশের ১০০ ফুটবলারের মধ্যে শুভকে ওরা ৩৫ জনে রেখেছিল। ক্রমে বিভিন্ন ভিডিয়ো ক্লাস, ট্রেনিং পদ্ধতি শেখানো, অনলাইন পরীক্ষার পরে চূড়ান্ত ১৫ জনের দলে ভারত থেকে ওরা শুভকে রেখেছে গত সপ্তাহে।’’

ভারতীয় জুনিয়র দলেও এই মুহূর্তে গুরুত্বপূর্ণ সদস্য শুভ। দলের হয়ে চিন ও বেলজিয়ামের বিরুদ্ধে গোল রয়েছে। অতিমারির কারণে বাতিল হওয়া অনূর্ধ্ব-১৬ এএফসি কাপের দলেও ছিল সে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bayern Munich Football Team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE