Advertisement
১০ জুন ২০২৪
Asia Cup 2023

পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় বার ‘৩৫৬ ধারা’ জারি ভারতের, সর্বোচ্চ রানের রেকর্ড ছুঁলেন বিরাটেরা

১৮ বছর পর পাকিস্তানের বিরুদ্ধে ৩৫৬ রান তুলল ভারত। এক দিনের ক্রিকেটে পাকিস্তানের বিরুদ্ধে এটাই ভারতের সর্বোচ্চ রানের ইনিংস। ২০০৫ সালের ম্যাচে জয় পেয়েছিল সৌরভের ভারত।

picture of virat kohli

বিরাট কোহলি। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৫৭
Share: Save:

পাকিস্তানের বিরুদ্ধে শুধু সর্বোচ্চ রানের জুটি-ই নয়, সোমবার আরও একটি নজির তৈরি হল। বিরাট কোহলি এবং লোকেশ রাহুলের ব্যাটিং দাপটে এক দিনের ক্রিকেটে সর্বোচ্চ রানের ইনিংসও তৈরি হল কলম্বোয়।

এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে বাবর আজ়মদের বিরুদ্ধে রোহিত শর্মার দল তুলল ২ উইকেটে ৩৫৬। এক দিনের ক্রিকেটে পাকিস্তানের বিরুদ্ধে এটাই ভারতের সর্বোচ্চ রানের ইনিংস। ১৮ বছর আগেও পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় দল ৫০ ওভারে ঠিক ৩৫৬ রানই তুলেছিল।

২০০৫ সালে বিশাখাপত্তনমের সেই ম্যাচে ভারত অবশ্য ৯ উইকেট হারিয়েছিল। মহেন্দ্র সিংহ ধোনি ১৪৮ রানের ইনিংস খেলেছিলেন সে বার। সৌরভ গঙ্গোপাধ্যায়ের দল জয় পেয়েছিল ৫৮ রানে। সোমবার রোহিতের দলের ৩৫৬ রান তোলায় গুরুত্বপূর্ণ ভূমিকা থাকল দুই ব্যাটারের। বিরাট কোহলি করলেন অপরাজিত ১২২ রান। লোকেশ রাহুলের ব্যাট থেকে এল অপরাজিত ১১১ রানের ইনিংস। তাঁদের জুটি উঠল ২৩৩ রান। এটাও নতুন নজির। পাকিস্তানের বিরুদ্ধে এটাই এক দিনের ক্রিকেটে ভারতের সব থেকে বেশি রানের জুটি।

বলাই যায়, ক্রিকেটে এই নিয়ে দু’বার পাকিস্তানের উপর ৩৫৬ ধারা জারি করল ভারত! ইদানিং, ৩৫৬ ধারা আলোচনায় উঠে আসে প্রায়ই। বিশেষ করে বাংলার রাজনীতিতে। ভারতের রাষ্ট্রপতি এই ধারা জারি করতে পারেন। যে রাজ্যের উপর ৩৫৬ ধারা জারি করা হয়, সেখানকার সরকারের কাজ কঠিন হয় যায়। রোহিতেরাও ৩৫৬ রান তুলে বাবরদের কাজ কঠিন করে দিলেন এশিয়া কাপে। প্রথম বার নয়, এই নিয়ে দ্বিতীয় বার পাকিস্তানের বিরুদ্ধে ৩৫৬ রান তুলল ভারত। প্রথম বার জয় এসেছিল। এ বারও জয়ের আশায় ভারতীয় ক্রিকেটপ্রেমীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asia Cup 2023 India vs Pakistan ODI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE