Advertisement
১১ জুন ২০২৪
Rohit Sharma and Virat Kohli

রোহিত-কোহলি জুটির বিরাট নজির, এক দিনের ক্রিকেটে কোন কীর্তি গড়লেন তাঁরা?

শ্রীলঙ্কার বিরুদ্ধে রান পেলেন না কোহলি। তবু রোহিতের সঙ্গে জুটি বেধে নতুন কীর্তি গড়লেন। ভারতের প্রাক্তন এবং বর্তমান অধিনায়ক মিলে একটি তালিকার শীর্ষে উঠে এলেন।

(বাঁদিকে) রোহিত শর্মা এবং বিরাট কোহলি।

(বাঁদিকে) রোহিত শর্মা এবং বিরাট কোহলি। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৪১
Share: Save:

এক দিনের ক্রিকেটে নতুন নজির গড়লেন রোহিত শর্মা এবং বিরাট কোহলি। ভারতের প্রাক্তন এবং বর্তমান অধিনায়ক মিলে মঙ্গলবারের ম্যাচে নতুন কীর্তি গড়েছেন শ্রীলঙ্কার বিরুদ্ধে। যদিও কোহলি এ দিন মাত্র ৩ রান করেছেন।

রোহিত এবং কোহলি নতুন নজির গড়েছেন ব্যাটিং জুটি হিসাবে। এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ৫০০০ রান করেছেন তাঁরা। জুটি বেঁধে ৮৬টি ইনিংসে ৫০০০ রান পূর্ণ করেছেন ভারতের প্রাক্তন এবং বর্তমান অধিনায়ক। এক দিনের ক্রিকেটে তাঁদের জুটির গড় ৬২.৪৭। জুটিতে ১৮ বার ১০০ রান বা তার বেশি করেছেন তারা। জুটিতে ৫০ রানের বেশি করেছেন আরও ১৫ বার। মোট রান করার নিরিখে এক দিনের ক্রিকেটের ইতিহাসে তাঁদের জুটি অষ্টম সেরা।

রোহিত-কোহলির জুটি ভেঙে দিল ওয়েস্ট ইন্ডিজ়ের গর্ডন গ্রিনিজ এবং ডেসমন্ড হেইনসের রেকর্ড। তাঁরা জুটি হিসাবে ৫০০০ রান করেছিলেন ৯৭টি ইনিংসে। সেটাই ছিল এত দিন দ্রুততম। তাঁদের জুটিকে সরিয়ে মঙ্গলবার শীর্ষে উঠে এলেন রোহিত এবং কোহলি। এই তালিকার তৃতীয় স্থানে চলে গেল অস্ট্রেলিয়ার ম্যাথু হেডেন এবং অ্যাডাম গিলক্রিস্টের জুটি। তাঁরা ৫০০০ রান পূর্ণ করেছিলেন ১০৪টি ইনিংস খেলে। চতুর্থ স্থানে রয়েছে শ্রীলঙ্কার তিলকরত্নে দিলশান এবং কুমার সাঙ্গাকারার জুটি। তাঁরা এক দিনের ক্রিকেটে ৫০০০ রান পূর্ণ করতে নিয়েছিলেন ১০৫টি ইনিংস।

রোহিত এবং কোহলি হলেন ৫০০০ রান করা ভারতের প্রথম জুটি, যাঁদের দু’জনেই ওপেনার নন। এই ক্ষেত্রে বিশ্বরেকর্ড রয়েছে সচিন তেন্ডুলকর এবং সৌরভ গঙ্গোপাধ্যায়ের দখলে। তাঁরা জুটি বেঁধে ১৭৬টি ইনিংসে ৮২২৭ রান করেছিলেন। এত রান বিশ্বের আর কোনও জুটি করতে পারেনি। সৌরভ এবং সচিন দু’জনেই অবশ্য ভারতের হয়ে ইনিংস শুরু করতেন। রোহিত ওপেন করলেও কোহলি দলের ইনিংস শুরু করেন না।

বর্তমান ক্রিকেটারদের মধ্যে রোহিত এবং কোহলির শুধু এক দিনের ক্রিকেটে ১০ হাজারের বেশি রান করার কৃতিত্ব রয়েছে। জুটি হিসাবে ৫০০০ রানের মাইলফলক স্পর্শ করতে দু’রান বাকি ছিল রোহিত-কোহলি জুটির। ফলে মঙ্গলবার এশিয়া কাপের ম্যাচে এই মাইলফলক ছুঁতে তাই সমস্যা হয়নি। যদিও সোমবারই পাকিস্তানের বিরুদ্ধে অপরাজিত শতরান করা কোহলি রান পেলেন না শ্রীলঙ্কার বিরুদ্ধে। রোহিতের ব্যাট থেকে এল ৫৩ রান। এশিয়া কাপে টানা তিনটি ম্যাচে অর্ধ শতরান করলেন ভারতীয় দলের অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asia Cup 2023 ODI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE