Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Eden Gardens

বিশ্বকাপ শুরুর ২৩ দিন পর শহরে প্রথম ম্যাচ, শনিবার কি ইডেনে রানের বন্যা?

বাংলাদেশ বনাম নেদারল্যান্ডস ম্যাচ দিয়ে ইডেনে এ বারের বিশ্বকাপ শুরু হচ্ছে। কেমন পিচে হবে সেই ম্যাচ? কতটা তৈরি ইডেন?

ইডেনে প্রস্তুতি তুঙ্গে।

ইডেনে প্রস্তুতি তুঙ্গে। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৩ ১৯:০৯
Share: Save:

ভারতে বিশ্বকাপ শুরু হয়েছে ৫ অক্টোবর থেকে। বিভিন্ন মাঠে খেলা হলেও কলকাতায় প্রথম ম্যাচ শনিবার। বিশ্বকাপ শুরুর ২৩ দিন পর শহরে ম্যাচ। বাংলাদেশ বনাম নেদারল্যান্ডস ম্যাচ দিয়ে ইডেনে এ বারের বিশ্বকাপ শুরু হচ্ছে। কেমন পিচে হবে সেই ম্যাচ? কতটা তৈরি ইডেন?

বাংলাদেশ বনাম আফগানিস্তান ম্যাচ নিয়ে খুব একটা আগ্রহ নেই। তাই এই ম্যাচে দর্শক ভর্তি ইডেন দেখার সম্ভাবনা কম। যদিও ইডেন তৈরি। শুক্রবার দুপুরে দুই দল অনুশীলন করেছে। শাকিব আল হাসান বাংলাদেশ থেকে ফিরে এসেছেন বৃহস্পতিবার রাতেই। দুই দলই বিশ্বকাপে টিকে থাকার লড়াই লড়ছে। এমন অবস্থায় ইডেনের পিচে রানের ফোয়ারা হওয়ার আশ্বাস দিচ্ছেন কিউরেটর সুজন মুখোপাধ্যায়।

ইডেনের পিচ এখন পেস সহায়ক। বল ভাল ব্যাটে আসে। বিশ্বকাপেও তেমনটাই হবে বলে জানালেন সুজন। তিনি বলেন, “এই পিচ খুব বেশি পরিবর্তন হবে না। তাই টস জিতলে বাড়তি কোনও সুবিধা নেই। পিচে বাউন্স থাকবে। ব্যাটারদের সুবিধা হবে। পিচ খুব বেশি ভাঙবে না।” কলকাতায় পুজোর পর থেকে তাপমাত্রা কমের দিকে। কিন্তু শিশির এখনও পড়ছে না। তাই শনিবারের ম্যাচে শিশির বড় প্রভাব ফেলবে বলেও মনে করছেন না সুজন।

বিশ্বকাপের জন্য ইডেন নতুন করে সাজানো হয়েছে। অক্টোবরের মাঝামাঝি সময় পর্যন্ত কাজ হয়। আগেই মিডিয়া সেন্টার, প্রেস বক্স নতুন করে সাজানো হয়েছিল। নতুন করে রং করা হয়েছে মাঠের বিভিন্ন জায়গায়। ঝাঁ চকচকে ইডেনে শনিবার খেলতে নামবে বাংলাদেশ এবং নেদারল্যান্ডস।

বৃহস্পতিবার ইডেনের চার নম্বর গেটে একটি গাড়ি ধাক্কা মারে। গেটের একটা অংশ ভেঙে যায়। তা সারানোর কাজ শুরু হয়ে গিয়েছে। ম্যাচের আগেই তা হয়ে যাবে। তবে সিএবি সদস্যদের বিক্ষোভ চলছে। ১১ হাজার সদস্য রয়েছে সিএবি-র। কিন্তু মাত্র তিন হাজার টিকিট ছাড়া হয়েছে বলে জানা গিয়েছে। তাই অনেক সদস্যই টিকিট পাননি। তাঁরা বিক্ষোভ করছেন। তবে বাংলাদেশ-নেদারল্যান্ডস ম্যাচ নয়, ৫ নভেম্বর ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচের টিকিট চাইছেন তাঁরা। তাই সেই ম্যাচের আগে টিকিট না পেলে, বিক্ষোভ আবার দেখা যেতে পারে।

বাংলাদেশ পাঁচ ম্যাচে ২ পয়েন্ট পেয়েছে। লিগ তালিকায় অষ্টম স্থানে রয়েছে তারা। নেদারল্যান্ডস দশম স্থানে রয়েছে। তারাও ২ পয়েন্ট পেয়েছে। লিগ তালিকায় শেষের দিকে থাকা এই দুই দলের মধ্যে যে হারবে, তার সেমিফাইনালে ওঠার আশা কার্যত শেষ হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE