Advertisement
০১ মে ২০২৪
Bangladesh Cricket

ফর্মে না থাকা লিটনকে এক ম্যাচ পরেই ফেরাল বাংলাদেশ! টেস্ট দলে আর কারা সুযোগ পেলেন?

পর পর ম্যাচে রান পাওয়ায় বাংলাদেশের জাতীয় দল থেকে বাদ পড়েছিলেন লিটন। সমালোচনার মুখে মাত্র এক ম্যাচের ব্যবধানেই তাঁকে ফিরিয়ে নেওয়া হল।

picture of Litton Das

লিটন দাস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ১৬:৪১
Share: Save:

শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের জন্য দল ঘোষণা করল বাংলাদেশ। টেস্টের দলে ফেরানোর হল তৃতীয় এক দিনের ম্যাচের দল থেকে বাদ যাওয়া লিটন দাসকে। নতুন মুখ হিসাবে দলে ডাক পেয়েছেন জোরে বোলার নাহিদ রানা।

শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম দু’টি এক দিনের ম্যাচে লিটন করেছিলেন শূন্য। তার আগে টি-টোয়েন্টি ম্যাচে করেছিলেন ৭ রান। টানা ব্যর্থতার কারণে তৃতীয় এক দিনের ম্যাচে বাংলাদেশ দল থেকে বাদ পড়েছিলেন লিটন। মাত্র এক ম্যাচের ব্যবধানেই ফর্মে না থাকা উইকেটরক্ষক-ব্যাটারকে ফিরিয়ে নেওয়া হল জাতীয় দলে। লিটনকে দল থেকে বাদ দেওয়ায় বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের একাংশ তীব্র সমালোচনা করেছিলেন জাতীয় নির্বাচকদের। সমালোচনার মুখে খারাপ ফর্মের যুক্তি দেওয়া হয়েছিল। আবার মাত্র এক ম্যাচের ব্যবধানেই লিটনকে টেস্ট দলে ফিরিয়ে নেওয়ায় নতুন বিতর্ক তৈরি হল বাংলাদেশে ক্রিকেটে।

প্রথম টেস্টের জন্য ঘোষিত ১৫ জনের দলে নেওয়া হয়েছে টেস্ট অভিষেক না হওয়া জোরে বোলার মুসফিক হাসানকেও। গত বছর আফগানিস্তানের বিরুদ্ধে টেস্টের দলে থাকলেও, প্রথম একাদশে সুযোগ পাননি তিনি। প্রথম সুযোগ পাওয়া রানা বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে ধারাবাহিক ভাবে ভাল পাফরম্যান্স করার পুরস্কার পেলেন। প্রথম শ্রেণির ক্রিকেটে ২১.৯২ গড়ে ৬৩টি উইকেট রয়েছে ২১ বছরের ক্রিকেটারের। ইনিংসে ৫ উইকেট পেয়েছেন তিন বার।

আগের টেস্টে দলে থাকা তিন ক্রিকেটারকে বাদ দেওয়া হয়েছে টেস্টের দল থেকে। তাঁরা হলেন উইকেটরক্ষক-ব্যাটার নুরুল হাসান, জোরে বোলার হাসান মেহমুদ এবং বাঁহাতি স্পিনার হাসান মুরাদ। সিলেটে প্রথম টেস্ট শুরু হবে ২২ মার্চ থেকে।

বাংলাদেশের ঘোষিত দল: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জ়াকির হাসান, মাহমুদুল হাসান জয়, শদমান ইসলাম, লিটন দাস, মোমিনুল হক শোরাব, মুশফিকুর রহিম, শাহদাত হোসেন দীপু, মেহেদি হাসান মিরাজ়, নাইম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মুশফিক হাসান এবং নাহিদ রানা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE