Advertisement
০৫ মে ২০২৪
T20 World Cup 2024

জয় শাহদের একটি বিজ্ঞাপন ঘিরে চাঞ্চল্য, টি২০ বিশ্বকাপের আগে ভারতীয় ক্রিকেটে কি বড় বদল?

ভারতীয় ক্রিকেট বোর্ডের একটি বিজ্ঞাপন ঘিরে নতুন জল্পনা। কোনও পদ ফাঁকা না থাকলেও জাতীয় নির্বাচক পদে আবেদনপত্র আহ্বান করেছে বোর্ড। তবে কি আগরকরদের কাজে খুশি নন কর্তারা?

picture of Jay Shah

জয় শাহ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৪ ১৬:২৫
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) একটি বিজ্ঞাপন ঘিরে তৈরি হল জল্পনা। বিশ্বকাপের আগেই বড় পরিবর্তনের ইঙ্গিত রয়েছে বিজ্ঞাপনটিতে। পরিবর্তন হতে পারে জাতীয় নির্বাচক কমিটিতে। জাতীয় নির্বাচক কমিটিতে কোনও পদ ফাঁকা নেই এখন। তবু বিশ্বকাপের আগে নির্বাচক চেয়ে বিসিসিআই বিজ্ঞাপন দিয়েছে। তবে কি অজিত আগরকরদের কাজে খুশি নন জয় শাহেরা?

ভারত-আফগানিস্তান টি-টোয়েন্টি সিরিজ়ের মধ্যেই জাতীয় নির্বাচক পদে নতুন মুখ চাইছে বিসিসিআই। এই পদের জন্য আবেদনপত্রও আহ্বান করা হয়েছে। আগরকরের নেতৃত্বে জাতীয় নির্বাচক হিসাবে রয়েছেন সলিল আঙ্কোলা, শিবসুন্দর দাস, সুব্রত বন্দ্যোপাধ্যায় এবং এস শরথ। গত বছর ৪ জুলাই আগরকর নির্বাচক কমিটির চেয়ারম্যান হিসাবে নিযুক্ত হয়েছেন। সাধারণত বিসিসিআই দেশের পাঁচটি অঞ্চলের এক জন করে প্রতিনিধি নিয়ে পাঁচ জনের জাতীয় নির্বাচক কমিটি গঠন করে। পাঁচ নির্বাচকের মধ্যে ক্রিকেটীয় অভিজ্ঞতার নিরিখে সিনিয়র জনকে চেয়ারম্যান করা হয়। জাতীয় নির্বাচক কমিটিতে এখন কোনও শূন্যস্থান নেই। তবু কেন বিসিসিআই নির্বাচক চেয়ে বিজ্ঞাপন দিয়েছে, তা নিয়ে তৈরি হয়েছে জল্পনা।

সূত্রের খবর, আঙ্কোলা জাতীয় নির্বাচক কমিটি থেকে সরে দাঁড়াতে পারেন। কারণ তিনি এবং আগরকর দু’জনেই মুম্বইয়ের। আঙ্কোলা জাতীয় নির্বাচক কমিটিতে এসেছিলেন ২০২৩ সালের ৭ জানুয়ারি। তার আগে ২০২০ সালের ডিসেম্বর থেকে তিনি ছিলেন মুম্বইয়ের প্রধান নির্বাচক। আগরকর চেয়ারম্যান হওয়ায় তিনি থাকবেন। ফলে সরে যেতে হচ্ছে পশ্চিমাঞ্চলের আর এক প্রতিনিধি আঙ্কোলাকে।

বিসিসিআইয়ের বিজ্ঞাপন অনুযায়ী, অন্তত ৭টি টেস্ট অথবা ৩০টি প্রথম শ্রেণির ম্যাচ এবং ১০টি এক দিনের ম্যাচ অথবা ২০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলার অভিজ্ঞতা থাকতে হবে আবেদনকারীর। আবেদনকারীর খেলোয়াড় জীবন কমপক্ষে পাঁচ বছর আগে শেষ হতে হবে। কোনও ক্রিকেটীয় কমিটিতে অন্তত পাঁচ বছর কাজ করার অভিজ্ঞতা থাকাও জরুরী। আগ্রহীদের আবেদন করতে হবে ২৫ জানুয়ারি সন্ধ্যা ৬টার মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI Jay Shah National Selector Ajit Agarkar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE