Advertisement
২১ মে ২০২৪
Indian Women Cricket

পাঁচ বছর পর হরমনপ্রীত-মন্ধানাদের প্রথম শ্রেণির ক্রিকেট ফেরাচ্ছে ভারতীয় বোর্ড

শুধু সাদা বলের ক্রিকেট খেললে হবে না। এ বার থেকে প্রথম শ্রেণির ক্রিকেটও খেলতে হবে ভারতের মহিলা ক্রিকেটারদের। আগামী মার্চ-এপ্রিলে হবে প্রতিযোগিতা। নতুন পরিকল্পনা ভারতীয় বোর্ডের।

picture of indian women cricket team

ভারতীয় মহিলা ক্রিকেট দল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ১৬:১৪
Share: Save:

শুধু সাদা বলের ক্রিকেট খেললে আর হবে না। এ বার থেকে লাল বলের ক্রিকেটও খেলতে হবে হরমনপ্রীত কৌর, স্মৃতি মন্ধানাদের। মহিলাদের প্রথম শ্রেণির ক্রিকেট আবার শুরুর পরিকল্পনা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়াকে ঘরের মাঠে টেস্ট ম্যাচে হারিয়েছে ভারতের মহিলা ক্রিকেট দল। পর দু’টি টেস্টে হরমনপ্রীতের দলের জয়ে উৎসাহিত বিসিসিআই কর্তারা। লাল বলের ক্রিকেটে সাফল্য ধরে রাখতে এবং মহিলা ক্রিকেটের মান উন্নত করতে আবার প্রথম শ্রেণির প্রতিযোগিতা শুরুর পরিকল্পনা করা হয়েছে। মার্চ-এপ্রিল মাসে হবে এই প্রতিযোগিতা।

২০১৮ সালের পর আর মহিলাদের প্রথম শ্রেণির ক্রিকেট হয়নি ভারতে। গত কয়েক বছর মহিলাদের ঘরোয়া ক্রিকেটে হয়েছে শুধু ৫০ ওভার এবং ২০ ওভারের ম্যাচ। মহিলাদের বয়স ভিত্তিক সাদা বলের ক্রিকেটও শুরু হয়েছে কয়েক বছর আগে। সেই সঙ্গে এ বার লাল বলের ঘরোয়া ক্রিকেটও শুরু হচ্ছে। মহিলাদের প্রিমিয়ার লিগের পর এই প্রতিযোগিতা হবে। আগামী ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়ার কথা মহিলাদের দ্বিতীয় আইপিএল।

প্রথম বছরে রাজ্য ভিত্তিক হবে না হরমনপ্রীতদের প্রথম শ্রেণির ক্রিকেট। হবে জ়োন ভিত্তিক। সব কিছু ঠিক থাকবে ভবিষ্যতে রঞ্জি ট্রফির মতো হবে এই প্রতিযোগিতা। খেলাগুলি হবে তিন দিনের। ফাইনাল হবে চার দিনের। বিসিসিআইয়ের এক কর্তা বলেছেন, ‘‘তিন দিনের লাল বলের প্রতিযোগিতা শুরু করা হচ্ছে মহিলাদের জন্য। আপাতত জ়োন ভিত্তিক দল তৈরি হবে। মার্চ-এপ্রিলে হবে প্রতিযোগিতা। সম্প্রতি টেস্টে আমাদের মহিলা দল বেশ ভাল পারফরম্যান্স করেছে। অথচ গত কয়েক বছর ওরা লাল বলের ঘরোয়া ক্রিকেট খেলেনি। মহিলা ক্রিকেটের মান উন্নত করার জন্যই প্রথম শ্রেণির ক্রিকেট আবার শুরুর পরিকল্পনা করা হয়েছে।’’

আন্তর্জাতিক পর্যায় মহিলাদের টেস্ট ম্যাচ হয় খুব কম। অধিকাংশ দেশেই মহিলাদের প্রথম শ্রেণির ক্রিকেট হয় না। শুধু ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড সম্প্রতি কয়েকটি টেস্ট ম্যাচ খেলেছে। আগামী দিনে মহিলাদের টেস্ট ম্যাচের সংখ্যা বৃদ্ধি করতে পারে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। সে কথা মাথায় রেখে এই মরসুম থেকেই মহিলাদের প্রথম শ্রেণির ক্রিকেট ফিরিয়ে আনছেন বিসিসিআই কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE