Advertisement
২০ মে ২০২৪
T20 World Cup 2024

বিশ্বকাপের দলে একই সঙ্গে বিরাট, রোহিত, হার্দিক! ভারতকে সতর্ক করলেন লারা, কেন?

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে রোহিত শর্মা, বিরাট কোহলি ও হার্দিক পাণ্ড্য রয়েছেন। সেই কারণে ভারতীয় দলকে সতর্ক করলেন ব্রায়ান লারা। কেন এমন বললেন তিনি?

cricket

বিরাট কোহলি (বাঁ দিকে) ও রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ২১:১১
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে আর এক মাসও বাকি নেই। ইতিমধ্যেই ১৫ জনের দল ঘোষণা করেছে ভারত। সেখানে জায়গা পেয়েছেন রোহিত শর্মা, বিরাট কোহলি ও হার্দিক পাণ্ড্য। সেই কারণে ভারতীয় দলকে সতর্ক করলেন ব্রায়ান লারা। কেন এমন বললেন তিনি?

লারার মতে, দলে বেশি তারকা থাকলে অনেক সময় পরিকল্পনা মার খায়। ভারতের ক্ষেত্রেও সেটাই হতে পারে। সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে লারা বলেন, “অনেক সময় দলে বেশ কয়েক জন তারকা থাকলে পরিকল্পনা ঠিক ভাবে হয় না। সবাই ভাবে তারকারা দলকে জিতিয়ে দেবে। দলে যদি ভিভ রিচার্ডস বা বিরাট, রোহিত, হার্দিকদের মতো তারকা থাকে তা হলে কোচেরও সমস্যা হয়। এই তারকাদের কী ভূমিকা সেটা তাদের বলতে সঙ্কোচ করেন কোচ। সেটা অনেক সময় দলের বিপক্ষে যায়।”

ভারতীয় দলে এমন ছ’জন ক্রিকেটার রয়েছে যাঁদের জাতীয় দলে বা আইপিএলে অধিনায়কত্ব করার অভিজ্ঞতা রয়েছে। সেটা হিতে বিপরীত হতে পারে বলে মনে করছেন লারা। তিনি বলেন, “ভারতীয় দলে অভিজ্ঞতার খামতি নেই। তার পরেও (রাহুল) দ্রাবিড়কে আমার পরামর্শ, নিজের পরিকল্পনা তৈরি রাখো। সেই অনুযায়ী সবাইকে খেলতে বলো। তারকাদের হাতের বাইরে যেতে দিলে সমস্যা। আগেও বহু বার দেখা গিয়েছে, ভাল দল ট্রফি জিততে পারেনি। কারণ, তারকারা নিজেদের মতো খেলেন। তখন দলগত খেলা দেখা যায় না। সেটা যেন ভারতের ক্ষেত্রে না হয়।”

এই ভারতীয় দলের বিশ্বকাপ জেতার ক্ষমতা রয়েছে বলে মনে করেন লারা। সেই কারণেই আরও বেশি সতর্ক করছেন তিনি। লারা বলেন, “দলে অভিজ্ঞতার পাশাপাশি কয়েক জন তরুণ ক্রিকেটারও রয়েছে। সব মিলিয়ে খুব ভাল দল হয়েছে। প্রত্যেকেই আইপিএলে খেলছে। ফলে অনুশীলনও ভাল হচ্ছে। যদি ভারত ঠিক ভাবে পরিকল্পনা করতে পারে তা হলে বিশ্বকাপ জিততে পারে। সেই কারণেই আমি আরও বেশি চিন্তা করছি।”

২ জুন থেকে ওয়েস্ট ইন্ডিজ় ও আমেরিকায় শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ। ভারতের প্রথম ম্যাচ ৫ জুন। ৯ জুন নিউ ইয়র্কে গ্রুপ পর্বের খেলায় মুখোমুখি ভারত ও পাকিস্তান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE