Advertisement
০৭ মে ২০২৪
Ball of the Century

ওয়ার্নকে ছাপিয়ে গেলেন বোলার, করে ফেললেন নতুন শতাব্দীর সেরা বল! ভাইরাল ভিডিয়ো

ওয়ার্ন লেগ স্টাম্পের বাইরে বল ফেলে বোকা বানিয়েছিলেন গ্যাটিংকে। তাঁর সেই বল গত শতাব্দীর সেরার মর্যাদা পেয়েছিল। এ বার এক অফ স্পিনার তেমনই অবিশ্বাস্য একটি বল করে তাক লাগিয়ে দিয়েছেন।

picture of Shane Warne

শেন ওয়ার্ন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৫৮
Share: Save:

১৯৯৩ সালের অ্যাশেজ় সিরিজ়ে মাইক গ্যাটিংকে আউট করা শেন ওয়ার্নের বিখ্যাত বলের কথা মনে রয়েছে ক্রিকেটপ্রেমীদের। অস্ট্রেলিয়ার প্রয়াত লেগ স্পিনারের সেই বলকে শতাব্দীর সেরা বলের মর্যাদা দেওয়া হয়েছিল। তেমনই নতুন শতাব্দীর সেরা বলও হয়তো পেয়ে গেলেন ক্রিকেটপ্রেমীরা।

একটি ক্রিকেট ম্যাচের ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। তাতে দেখা যাচ্ছে, অফ স্টাম্পের প্রায় দু’হাত বাইরে বল করেন বোলার। অফস্পিনারের ফ্লাইটেড বল দেখে কিছুটা বিস্মিত হন ব্যাটার। অফ স্টাম্পের বাইরে এগিয়ে গিয়ে খেলার চেষ্টা করেন। ওয়াইড ভেবে শেষ মুহূর্তে বলটি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। তার পরেই ঘটে বিপত্তি। বল মাটিতে পড়ার পর অফ স্পিন করে লেগ স্টাম্পে গিয়ে লাগে। প্রায় ক্রিজ়ের বাইরে দাঁড়িয়ে ব্যাটার দেখলেন তিনি বোল্ড! বলটি মাটিতে পড়ার পর প্রায় ৯০ ডিগ্রি ঘুরেছে। বলটি দেখে বিস্ময় তৈরি হয়েছে ক্রিকেট মহলে।

প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপড়া বলটি দেখে ধারাভাষ্যের মতো করে বলেছেন, ‘‘ব্যাটার তৈরি। বোলারের বোলিং অ্যাকশান বেশ অন্য রকম। বলটা হাওয়ার বেশ ফ্লাইট করালেন তিনি। কতটা ঘুরল! অবিশ্বাস্য। এই বলটা শতাব্দীর সেরা। মুথাইয়া মুরলিথরনও এতটা বল ঘোরাতে পারত না!’’ উল্লেখ্য, মুরলিথরনের বোলিং অ্যাকশনের সঙ্গেও মিল রয়েছে ভাইরাল হওয়া অফ স্পিনারের অ্যাকশনের।

ওয়ার্ন পায়ের পিছনে বল ফেলে গ্যাটিংকে বোকা বানিয়ে আউট করেছিলেন। আর এ ক্ষেত্রে বোলার অফ স্টাম্পের অনেক বাইরে বল ফেলেও ভেঙে দিলেন লেগ স্টাম্প। এমন বল করতে পারলে হয়তো বিশ্বের যে কোনও প্রথম সারির স্পিনার গর্বিত হবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shane Warne Offspinner
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE