Advertisement
২১ মে ২০২৪
John Wright

হঠাৎ কলকাতায় সৌরভের ভারতের সেই কোচ জন রাইট, কেন এলেন ইডেনে?

ভারতীয় দলের প্রাক্তন কোচ যে ইডেনে আসছেন, তা বাংলার ক্রিকেট কর্তারাও জানতেন না। এমনকি তিনি যে এসে গিয়েছেন, বসে রয়েছেন ইডেনের গ্যালারিতে, সে খবরও অজানা ছিল অনেকের কাছেই।

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন কোচ জন রাইট। সৌরভ গঙ্গোপাধ্যায় অধিনায়ক থাকার সময় দীর্ঘ দিন জাতীয় দলের দায়িত্বে ছিলেন।

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন কোচ জন রাইট। সৌরভ গঙ্গোপাধ্যায় অধিনায়ক থাকার সময় দীর্ঘ দিন জাতীয় দলের দায়িত্বে ছিলেন। ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২২ ১৩:৩৭
Share: Save:

রবিবার তখন টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ-জিম্বাবোয়ে ম্যাচ চরম উত্তেজনার জায়গায় পৌঁছে গিয়েছে। সে খবর হয়তো ছিল না তাঁর কাছে। তাঁর পাখির চোখ তখন অন্য জায়গায়। সেই লক্ষ্য নিয়েই রবিবার সকালে হঠাৎ ইডেনে হাজির জন রাইট।

ভারতীয় দলের প্রাক্তন কোচ যে ইডেনে আসছেন, তা বাংলার ক্রিকেট কর্তারাও জানতেন না। এমনকি তিনি যে এসে গিয়েছেন, বসে রয়েছেন ইডেনের গ্যালারিতে, সে খবরও অনেকেই পেলেন আনন্দবাজার অনলাইনের কাছ থেকে। চমকে গেলেন সবাই।

সৌরভ গঙ্গোপাধ্যায় অধিনায়ক থাকাকালীন দীর্ঘ দিন ভারতীয় দলের প্রশিক্ষক ছিলেন রাইট। নিউজিল্যান্ডের এই প্রাক্তন অধিনায়ক ভারতে কেন এসেছেন? খোঁজ নিয়ে জানা গেল, তিনি আগামী আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের সঙ্গে কোনও ভাবে যুক্ত হবেন। ২০১৩ সালে মুম্বই ইন্ডিয়ান্সের প্রধান প্রশিক্ষক ছিলেন তিনি। সেই বছর মুম্বই আইপিএল চ্যাম্পিয়ন হয়। সাত বছর তিনি মুম্বই ইন্ডিয়ান্সের সঙ্গে যুক্ত ছিলেন।

ইডেনের গ্যালারিতে সিএবি কর্তা শান্তনু মিত্রের সঙ্গে জন রাইট।

ইডেনের গ্যালারিতে সিএবি কর্তা শান্তনু মিত্রের সঙ্গে জন রাইট। ছবি: ফেসবুক

তিনি যখন ইডেনে আসেন, তখন সেখানে ছিলেন সিএবি-র প্লেয়ার্স বেনেভোলেন্ট অ্যান্ড বেনিফিট ফান্ড কমিটির চেয়ারম্যান শান্তনু মিত্র। ইডেনে সৈয়দ মুস্তাক আলির ম্যাচ চলছে। সেই খেলা দেখতেই এসেছেন রাইট। প্রি-কোয়ার্টার ফাইনালের খেলা চলছে সেখানে। পঞ্জাব বনাম হরিয়ানার ম্যাচ ছিল ইডেনে। সেই ম্যাচে ৪৯ রানে জিতল পঞ্জাব। এর পর কোয়ার্টার ফাইনালের ম্যাচগুলিও হবে কলকাতায়। ১ নভেম্বর হবে সব ম্যাচ। সেই ম্যাচ দেখার জন্যেও কলকাতায় থাকবেন রাইট।

ইডেনে রাইটের বেশ কিছু সুখের স্মৃতি রয়েছে। ২০০১ সালে এই মাঠে সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারত হারিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়াকে। রাহুল দ্রাবিড় এবং ভিভিএস লক্ষ্মণের ম্যাচ জেতানো ইনিংস ভুলতে পারেননি ভারতীয় সমর্থকরা। পাকিস্তানে সিরিজ় জয়ের কৃতিত্ব ছিল রাইটের কোচিংয়েই। বিদেশের মাটিতে টেস্ট জয় সম্ভব, এটা ভারতকে দেখিয়েছিল সৌরভ-রাইট জুটিই।

রোহিত শর্মার দলের সঙ্গে যুক্ত হওয়ার জন্য তিনি হঠাৎ কলকাতায় কী করছেন? এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে বোঝা গেল, তিনি ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছেন। নিলামের আগে ক্রিকেটার খোঁজার জন্য তিনি ইডেনে এসেছেন। ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতা সৈয়দ মুস্তাক আলি ট্রফির খেলা চলছে কলকাতায়। সেই ম্যাচই দেখতে এসেছেন রাইট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE