Advertisement
১৬ মে ২০২৪
T20 World Cup 2022

দরকার পড়লে আইপিএল খেলো না! বিশ্বকাপের আগে বুমরাদের চোট নিয়ে মুখ খুললেন কপিল দেব

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল থেকে যশপ্রীত বুমরা ছিটকে যাওয়ার পরে তাঁর দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন উঠেছে। এই বিষয়ে মুখ খুললেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব। কী বললেন তিনি?

ক্রিকেটারদের চোট নিয়ে মুখ খুললেন কপিল দেব।

ক্রিকেটারদের চোট নিয়ে মুখ খুললেন কপিল দেব। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২২ ১৪:২৩
Share: Save:

আইপিএলে সুস্থ। অথচ দেশের হয়ে খেলতে গেলেই চোট। ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে যশপ্রীত বুমরার ছিটকে যাওয়ার পরে এমনটাই সমালোচনা শুরু হয়েছে। এই বিতর্কে এ বার মুখ খুললেন কপিল দেব। ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়কের পরামর্শ, যদি শরীরের উপর অতিরিক্ত ধকল হয় তা হলে ক্রিকেটারদের আইপিএল খেলা উচিত নয়।

একটি আলোচনাসভায় ক্রিকেটারদের চোটের প্রসঙ্গে কপিলকে প্রশ্ন করা হয়। তার জবাবে তিনি বলেন, ‘‘আমি টেলিভিশনে ক্রিকেটারদের অনেক বার বলতে শুনেছি, আইপিএলে খেলার সময় চাপ খুব বেশি থাকে। শরীরের উপর খুব ধকল যায়। আমি শুধু একটা কথাই বলতে চাই, যদি চাপ লাগে তা হলে আইপিএলে খেলো না।’’

কপিলের মতে, যদি কোনও ক্রিকেটারের খেলার প্রতি ভালবাসা থাকে তা হলে তাঁর মনে হবে না শরীরের উপর বেশি চাপ পড়ছে। তিনি বলেন, ‘‘যদি কোনও ক্রিকেটারের আবেগ থাকে, তা হলে তার চাপ বলে মনে হবে না। আমি বুঝি না কেন এখন হতাশা, চাপের মতো কথা উঠে আসছে। আমি কৃষক পরিবারের ছেলে। ক্রিকেট খেলতে ভালবাসতাম বলে খেলতাম। যদি কেউ খেলা ভালবাসে তা হলে কোনও সময়েই তার চাপ বলে মনে হবে না।’’

পিঠের চোটে এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারবেন না বুমরা। ২০২২ সালে ভারতের হয়ে টেস্ট, এক দিনের ক্রিকেট ও টি-টোয়েন্টি মিলিয়ে মাত্র ১৫টি ম্যাচ খেলেছেন বুমরা। চোটের জন্য এশিয়া কাপে খেলতে পারেননি তিনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দলে ফিরে দু’টি ম্যাচ খেলেছিলেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আবার সিরিজ থেকে ছিটকে যান। পরে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে তাঁর ছিটকে যাওয়ার কথা জানায় বিসিসিআই। অথচ ২০১৬ সাল থেকে আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে প্রতিটি ম্যাচ খেলেছেন বুমরা। এই পরিসংখ্যান তুলে ধরেই দেশের প্রতি বুমরার দায়বদ্ধতা নিয়ে সমালোচনা করেছেন অনেকে। এ বার এই প্রসঙ্গে মুখ খুললেন কপিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE