Advertisement
০২ মে ২০২৪
rape

ধর্ষণের অভিযোগ, ৭ দিনের পুলিশি হেফাজত আইপিএলে খেলা প্রাক্তন ক্রিকেটারের

আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলা এই ক্রিকেটারের বিরুদ্ধে ১৭ বছরের এক কিশোরীকে ধর্ষণের অভিযোগ ওঠে। অভিযোগ, ওই কিশোরীকে বেড়াতে নিয়ে গিয়ে ধর্ষণ করেন এই ক্রিকেটার।

ধর্ষণের অভিযোগে পুলিশি হেফাজত ক্রিকেটারের।

ধর্ষণের অভিযোগে পুলিশি হেফাজত ক্রিকেটারের। প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ১০:৪৯
Share: Save:

পার পেলেন না সন্দীপ লামিছানে। নেপালের জাতীয় ক্রিকেট দলের এই প্রাক্তন অধিনায়ককে ৭ দিনের পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত। সোমবার কাঠমান্ডু জেলা আদালত এই নির্দেশ দিয়েছে। লামিছানের বিরুদ্ধে এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগ রয়েছে।

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ খেলে গত ৬ অক্টোবর নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখার সঙ্গে সঙ্গে লামিছানেকে গ্রেফতার করা হয়। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ খেলার সময়ই লামিছানে জানিয়েছিলেন যে, তিনি তদন্তে সহযোগিতা করবেন। লামিছানে তখন টুইট করে লিখেছিলেন, “খুব কঠিন সময়ের মধ্যে দিয়ে আমি যাচ্ছি। যে অভিযোগ আমার বিরুদ্ধে আনা হয়েছে তা কল্পনাই করতে পারছি না। আশা করব আমাদের আইনি ব্যবস্থায় নিশ্চয়ই কোনও উপায় থাকবে এক জন নির্দোষকে তাঁর সম্মান ফিরিয়ে দেওয়ার। আমি সঠিক বিচার পাব এবং আবার ক্রিকেট মাঠে ফিরব। দেশের নাম উজ্জ্বল করার জন্য চাইব খুব তাড়াতাড়ি শুনানি হোক।”

নেপালের প্রাক্তন অধিনায়ক সন্দীপ লামিছানে।

নেপালের প্রাক্তন অধিনায়ক সন্দীপ লামিছানে। ফাইল ছবি

আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলা এই ক্রিকেটারের বিরুদ্ধে ১৭ বছরের এক কিশোরীকে ধর্ষণের অভিযোগ ওঠে। অভিযোগ, ঘটনাটি ঘটে কাঠমাণ্ডুর কাছে একটি এলাকায়। পুলিশ সূত্রের খবর, ২২ অগস্ট নেপাল ক্রিকেট দলের কেনিয়া সফরের আগে লামিছানে ওই কিশোরীকে ভক্তপুরে ঘুরতে যাওয়ার অনুরোধ করেন। কিশোরী রাজি হন। রাতে ওই কিশোরী মধ্য বানেশ্বরে নিজের হস্টেলে ফিরে যেতে চাইলেও লামিছানে বাধা দেন। হস্টেল আটটার মধ্যে বন্ধ হয়ে যাওয়ায় হোটেলে লামিছানের সঙ্গে রাত কাটাতে বাধ্য হন ওই কিশোরী। প্রথমে তিনি আলাদা ঘরে থাকতে চান। সেটাও হতে দেননি লামিছানে। তার বদলে নিজের ঘরে ডেকে এনে ওই কিশোরীকে দু’বার ধর্ষণ করেন। ওই কিশোরীর বাবা-মা অভিযোগ জানানোর পর পুলিশ তদন্ত করে এই তথ্য জানতে পেরেছে।

২০১৬ সালে নেপালের অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক করা হয় লামিছানেকে। ২০১৮ সালে নেপালের জাতীয় দলে সুযোগ পান তিনি। সে বছরই আইপিএলে দিল্লি ক্যাপিটালস কেনে তাঁকে। লামিছানে নেপালের একমাত্র ক্রিকেটার যিনি আইপিএলে খেলেছেন। দিল্লির হয়ে বিরাট কোহলীর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে অভিষেক হয় তাঁর। ২০১৮ সালে দিল্লির হয়ে তিন ম্যাচ খেলে পাঁচ উইকেট নেন তিনি। পরের বছর দিল্লির হয়ে ছ’টি ম্যাচ খেলেন লামিছানে। নেন আটটি উইকেট। ২০২০ সালে তাঁকে ছেড়ে দেয় দিল্লি। তার পরে আর আইপিএলে খেলার সুযোগ পাননি লামিচানে।

২০২১ সালে নেপালের জাতীয় দলের অধিনায়ক জ্ঞানেন্দ্র মল্লকে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে দল থেকে বাদ দেওয়া হয়। সেই জায়গায় দলের অধিনায়ক করা হয় লামিছানেকে। তাঁর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগের পরে নেপাল ক্রিকেট বোর্ডের তরফে এখনও কোনও মন্তব্য করা হয়নি।

আইপিএল ছাড়াও বিভিন্ন দেশে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ খেলেছেন লামিছানে। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে বার্বাডোজ ট্রাইডেন্টস, জামাইকা তালাওয়াজ ও সেন্ট কিট্‌স অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস, বিগ ব্যাশে হোবার্ট হারিকেনস ও মেলবোর্ন স্টার্স, বাংলাদেশ প্রিমিয়ার লিগে সিলেট সিক্সার্স, পাকিস্তান ক্রিকেট লিগে লাহৌর কলন্দর্সের হয়ে খেলেছেন এই ডান হাতি স্পিনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE