Advertisement
১৮ মে ২০২৪
Cricket South Africa

Graeme Smith: বর্ণবিদ্বেষের কোনও প্রমাণ নেই, স্মিথকে অভিযোগ মুক্ত করল নিরপেক্ষ কমিটি

সিএসএ জানিয়েছে, ‘‘অত্যন্ত গুরুত্ব দিয়ে সিএসএ স্পর্শকাতর এই বিষয় নিয়ে কাজ করেছে। প্রতিটি পদক্ষেপে সতর্কতার সঙ্গে স্বচ্ছতা বজায় রাখা হয়েছে।’’

গ্রেম স্মিথ।

গ্রেম স্মিথ। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২২ ১৬:০৭
Share: Save:

বর্ণবিদ্বেষের অভিযোগ থেকে মুক্ত হলেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ। দু’সদস্যের নিরপেক্ষ কমিটি তদন্তের পর তাঁকে অভিযোগ থেকে মুক্তি দিয়েছে।

ক্রিকেট সাউথ আফ্রিকার (সিএসএ) প্রাক্তন ডিরেক্টর অফ ক্রিকেট স্মিথের বিরুদ্ধে সিএসএ-র কয়েক জন কর্মী বর্ণবিদ্বেষের অভিযোগ করেছিলেন। সামাজিক ন্যায়বিচার এবং জাতি গঠন ন্যায়পালের কাছে তাঁরা অভিযোগ জানিয়েছিলেন, কর্মীদের মধ্যে বর্ণের ভিত্তিতে বিভাজন করে সে দেশের এই জাতীয় ক্রীড়া সংস্থা। তাঁরা নিরপেক্ষ তদন্তের আবেদনও করেন।

দুই সদস্যের নিরপেক্ষ কমিটি উভয় পক্ষের বক্তব্য শোনার পর স্মিথের বিরুদ্ধে কোনও প্রমাণ পায়নি। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার টামি সোলেকিলেও অভিযোগ করেন সিএসএ-র শাসন ক্ষমতায় কোনও কালো রঙের ব্যক্তিকে চান না স্মিথ। ইনখ কুইয়ের বদলে মার্ক বাউচারকে জাতীয় দলের প্রধান কোচ করার পিছনেও স্মিথের এই মানসিকতাই কাজ করেছে।

সিএসএ বোর্ডের অন্যতম সদস্য লসন নাইডু বলেছেন, ‘‘স্বচ্ছতার সঙ্গে গোটা বিষয়টি বিবেচনা করা হয়েছে। অত্যন্ত গুরুত্ব দিয়ে সিএসএ স্পর্শকাতর এই বিষয় নিয়ে কাজ করেছে। প্রতিটি পদক্ষেপে এবং স্তরে সতর্কতার সঙ্গে স্বচ্ছতা বজায় রাখা হয়েছে।’’ দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে স্মিথের বিরাট অবদানের কথা বলে তিনি জানিয়েছেন, বোর্ড তাঁর পাশেই রয়েছে। সিএসএ-র পক্ষ থেকে দুই সদস্যের নিরপেক্ষ কমিটির সিদ্ধান্ত নেট মাধ্যমেও দেওয়া হয়েছে। উল্লেখ্য গত মার্চ মাস পর্যন্ত স্মিথ দক্ষিণ আফ্রিকার ক্রিকেট সংস্থার ডিরেক্টর অফ ক্রিকেট ছিলেন।

অন্য দিকে বাউচারের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ করেন জাতীয় দলের প্রাক্তন সতীর্থ পল অ্যাডামস এবং জাতীয় দলের প্রাক্তন সহকারী কোচ কুই। বাউচার অবশ্য দু’টি অভিযোগই অস্বীকার করেছেন। বাউচারের বিরুদ্ধে এই দুই অভিযোগের শুনানি হবে আগামী মাসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE