Advertisement
১৬ মে ২০২৪
IPL 2024

গম্ভীর কেকেআরে সই করার পর কী ভাবে বিশ্বজয়ী কোচকে দলে নেন সঞ্জীব গোয়েন্‌কা? হল ফাঁস

আগামী মরসুমে লখনউ সুপার জায়ান্টসে নতুন কোচ। গৌতম গম্ভীর কলকাতা নাইট রাইডার্সে আসার পরে কী ভাবে বিশ্বজয়ী কোচকে নিজের দলের কোচ করেন সঞ্জীব গোয়েন্‌কা, সেই কথা ফাঁস হল।

cricket

গৌতম গম্ভীর (বাঁ দিকে) ও সঞ্জীব গোয়েন্‌কা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ১৪:৩৯
Share: Save:

আগামী মরসুমের আইপিএলের আগে বদলে গিয়েছে লখনউ সুপার জায়ান্টস। দলের মেন্টর পদ থেকে সরে গিয়েছেন গৌতম গম্ভীর। তিনি সই করেছেন কলকাতা নাইট রাইডার্সে। গম্ভীর সরার পরে লখনউ সরিয়ে দিয়েছে গত মরসুমের প্রধান কোচ অ্যান্ডি ফ্লাওয়ারকে। বদলে অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী কোচ জাস্টিন ল্যাঙ্গারকে কোচ করেছে তারা। কী ভাবে ল্যাঙ্গারকে দলে নিয়েছেন লখনউয়ের মালিক সঞ্জীব গোয়েন্‌কা, সেই খবর ফাঁস হয়েছে।

লখনউয়ে সই করার নেপথ্য কাহিনি ল্যাঙ্গার নিজেই শুনিয়েছেন। তিনি বলেন, ‘‘আমি তখন পার্‌থে ছিলাম। লখনউয়ের ম্যানেজমেন্ট থেকে এক জন ফোন করে বলে দলের মালিক সঞ্জীব গোয়েন্‌কা লন্ডনে রয়েছেন। তিনি আমাকে একটি প্রস্তাব দিতে চান। আমি ভাবি, আমার তো কোনও ক্ষতি হচ্ছে না। তাই দেখা করতে যাই। সেখানে গিয়ে বুঝতে পারি সঞ্জীব কেন এত সফল শিল্পপতি।’’

ল্যাঙ্গারকে দলে নিতে একটি চ্যালেঞ্জ দিয়েছিলেন সঞ্জীব। তাতেই কেল্লা ফতে। ল্যাঙ্গার বলেন, ‘‘আমাদের বেশ সুন্দর আলোচনা হচ্ছিল। সঞ্জীব জানেন, কাকে কী ভাবে রাজি করাতে হয়। উনি আমাকে বলেন, ‘জাস্টিন, তুমি ক্রিকেটার ও কোচ হিসাবে সফল হতে পারো, কিন্তু যত দিন না তুমি আইপিএল জিতছ তত দিন তোমাকে বিখ্যাত কোচ ধরা হবে না। এই চ্যালেঞ্জের জন্যই আমি লখনউয়ে সই করি।’’

বিগ ব্যাশ লিগে বেশ সফল কোচ ল্যাঙ্গার। ২০১২-২০১৮ সালের মধ্যা পার্‌থ স্কর্চার্সকে তিন বার চ্যাম্পিয়ন করেছেন তিনি। ২০২১ সালে তাঁর কোচিংয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া। এই সফল কোচের হাতে নিজের দলকে তুলে দিয়েছেন সঞ্জীব। এখন দেখার সামনের মরসুমে লখনউ কেমন খেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE