Advertisement
০১ মে ২০২৪
ICC Stop Clock Rule

ক্রিকেটে নতুন নিয়ম চালু করল আইসিসি, কোন ফরম্যাটে দেখা যাবে? কবে থেকে?

প্রস্তাব আগেই দেওয়া হয়েছিল। আইসিসি-র বোর্ড বৈঠকে পাশও হয়ে গেল। ক্রিকেটে এ বার দেখা যেতে চলেছে নতুন নিয়ম। দু’টি ফরম্যাটের আন্তর্জাতিক ম্যাচে এই নিয়ম দেখা যাবে।

cricket

ভারতের টি-টোয়েন্টি দল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১৯:১৫
Share: Save:

প্রস্তাব আগেই দেওয়া হয়েছিল। আইসিসি-র বোর্ড বৈঠকে পাশও হয়ে গেল। ক্রিকেটে এ বার দেখা যেতে চলেছে ‘স্টপ ক্লক’ নিয়ম। ৫০ ওভার এবং ২০ ওভারের ফরম্যাটে আন্তর্জাতিক ম্যাচে এই নিয়ম দেখা যাবে। পরীক্ষামূলক ভাবে আগে এই নিয়ম চালু করা হয়েছিল। এ বার থেকে পাকাপাকি ভাবে ক্রিকেটে দেখা যেতে চলেছে এটি।

শুক্রবার একটি বিবৃতিতে আইসিসি জানিয়েছে, ২০২৪-এর জুন থেকে ৫০ ওভার এবং ২০ ওভারের ক্রিকেটে স্টপ ক্লক নিয়ম চালু হতে চলেছে। অর্থাৎ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই নতুন এই নিয়ম দেখা যাবে। এপ্রিল মাস পর্যন্ত পরীক্ষামূলক ভাবে এটি দেখা যাবে। প্রতিটি এক দিনের ম্যাচে অন্তত ২০ মিনিট করে সময় বাঁচবে বলে আশা করা হচ্ছে।

স্টপ ক্লক নিয়মটি কী?

ব্যাটিং দলের কিছু করার নেই। বোলিং দলকে একটি ওভার শেষ হওয়ার ৬০ সেকেন্ডের মধ্যে পরের ওভার শুরু করতে হবে। তৃতীয় আম্পায়ার সময় শুরু হওয়ার ব্যাপারটি খেয়াল রাখবেন। যদি ৬০ সেকেন্ডের মধ্যে ফিল্ডিং দল পরের ওভার শুরু করতে না পারে, তা হলে তাদের ‘ওয়ার্নিং’ বা সতর্ক করে দেওয়া হবে। দু’বার ওয়ার্নিং দেওয়া হবে। তৃতীয় বার থেকে পরে যত বার এই ঘটনা ঘটবে, প্রতি বারই শাস্তি হিসাবে ব্যাটিং দলকে পাঁচ রান দেওয়া হবে।

তবে কিছু ক্ষেত্রে এই নিয়মে ছাড় থাকছে। যদি ওভারের মাঝে নতুন ব্যাটার ক্রিজ়‌ে আসেন, যদি জলপানের বিরতি হয় বা যদি মাঠে কারও চিকিৎসা করা হয়, সে ক্ষেত্রে স্টপ ক্লক চালু হবে না। পাশাপাশি, ফিল্ডিং দলের নিয়ন্ত্রণে নেই এমন কোনও ঘটনা ঘটলেও এই নিয়ম কার্যকর হবে না।

এ দিকে, এ দিনই জানানো হয়েছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের দু’টি সেমিফাইনাল এবং ফাইনালের জন্য রিজ়ার্ভ ডে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 Cricket ODI Cricket ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE