Advertisement
২১ মে ২০২৪
ICC WTC Final

রোহিতের মতকে গুরুত্ব, ইংল্যান্ড থেকে টেস্ট বিশ্বকাপ ফাইনাল সরাতে উদ্যোগী ভারতীয় বোর্ড

প্রথম তিন বার টেস্ট বিশ্বকাপ ফাইনাল হওয়ার কথা ইংল্যান্ডে। এই ম্যাচের জন্য ইংল্যান্ড ছাড়াও আইসিসির পছন্দ ভারত এবং অস্ট্রেলিয়া। কিন্তু নির্ধারিত জুন মাসে এই দু’দেশেই বৃষ্টি হয়।

Picture of Rohit Sharma

রোহিত শর্মা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ২০:২৮
Share: Save:

টেস্ট বিশ্বকাপ ফাইনাল পর পর দু’বার হয়েছে ইংল্যান্ডে। প্রথম বার নিউ জ়িল্যান্ডের কাছে এবং দ্বিতীয় বার অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছে ভারতীয় দলকে। পরের ফাইনালও হওয়ার কথা ইংল্যান্ডেই। তার পর অন্য কোনও দেশে ফাইনাল আয়োজনের দাবি জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। গুরুত্ব দেওয়া হচ্ছে ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মার মতামতকে। বোর্ড সচিব জয় শাহ এ ব্যাপারে কথা বলছেন ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কর্তাদের সঙ্গে।

টানা তৃতীয় বার টেস্ট বিশ্বকাপের ফাইনালে ওঠার দৌড়ে রয়েছে ভারতীয় ক্রিকেট দল। গত দু’বারের মতো ২০২৩-২৫ টেস্ট বিশ্বকাপের ফাইনালও হওয়ার কথা ইংল্যান্ডে। আইসিসির ঘোষিত সূচি অনুযায়ী, ২০২৭ সালের টেস্ট বিশ্বকাপ ফাইনাল হতে পারে অন্য কোনও দেশে। সেই ফাইনাল ইংল্যান্ড থেকে সরিয়ে অন্য কোনও দেশে আয়োজনের পক্ষে ভারতীয় বোর্ড।

আন্তর্জাতিক ক্রিকেটের সূচি অনুযায়ী, টেস্ট বিশ্বকাপ ফাইনাল হয় জুন মাসে। সে সময় আবহাওয়ার (বর্ষা) কারণে ভারত বা অস্ট্রেলিয়ায় ফাইনাল আয়োজন সমস্যার। যদিও পরিকাঠামোর নিরিখে ইংল্যান্ড ছাড়াও এগিয়ে রয়েছে এই দু’দেশই। জয় বলেছেন, ‘‘২০২৭ সালের ফাইনাল নিয়ে আমরা আইসিসির সঙ্গে কথা বলতে শুরু করেছি। তিনটে প্রধান টেস্ট কেন্দ্র রয়েছে আইসিসির। ভারত, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া। জুন মাসে অস্ট্রেলিয়া বা ভারতে ফাইনাল আয়োজন করা কঠিন। কারণ দু’দেশেই সে সময় বৃষ্টি হয়। বেঙ্গালুরুতে ফাইনাল আয়োজনও ঝুঁকির হতে পারে বছরের ওই সময়।’’

তা হলে উপায়? বিসিসিআইয়ের বক্তব্য, প্রতি বার এক দেশে ফাইনাল আয়োজন উচিত নয়। ভারত বা অস্ট্রেলিয়ার কথা ভাবা উচিত আইসিসির। জুনের পরিবর্তে মার্চ বা এপ্রিলের শুরুতে টেস্ট বিশ্বকাপ ফাইনাল আয়োজন করা যেতে পারে। পরের ক্রিকেট ক্যালেন্ডার তৈরির আগে, বিষয়টি আইসিসির বিবেচনা করা উচিত।

গত বার টেস্ট বিশ্বকাপ ফাইনালে বৃষ্টি হয়েছিল। জুন মাসে ইংল্যান্ডেও বৃষ্টির সম্ভাবনা থাকে যথেষ্ট। গত বার রোহিত টেস্ট বিশ্বকাপ ফাইনালের সময় এবং জায়গা নিয়ে সরাসরি অসন্তোষের কথা জানিয়েছিলেন। রোহিত বলেছিলেন, ‘‘আইপিএলের পর কেন টেস্ট বিশ্বকাপ ফাইনাল খেলতে হবে? এটা তো মার্চেও হতে পারে। ফাইনালের জন্য জুন এক মাত্র উপযুক্ত মাস হতে পারে না। প্রতি বার ইংল্যান্ডেই কেন খেলতে হবে? বছরের যে কোনও সময় এবং বিশ্বের যে কোনও দেশেই টেস্ট বিশ্বকাপ ফাইনাল হতে পারে।’’

রোহিতের এই বক্তব্যকে গুরুত্ব দিয়েই ২০২৭ সালের টেস্ট বিশ্বকাপ ফাইনাল নিয়ে আইসিসির সঙ্গে আলোচনা শুরু করেছেন বিসিসিআই কর্তারা। প্রয়োজনে ফাইনালের সময় পরিবর্তনের কথাও বলা হবে। যদিও এখনও সরাসরি টেস্ট বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব এখনও জানায়নি বিসিসিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC BCCI Rohit Sharma Jay Shah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE