Advertisement
১৭ মে ২০২৪
joe root

Fav Five cricketer: রুট ১০, কোহলী ০, স্মিথ ০, উইলিয়ামসন ০, বাবর ১! গত ৫২৪ দিনে ফারাক বিরাট

গত ৫২৪ দিনে টেস্টে সব থেকে বেশি শতরান করেছেন রুটই। তাঁর পরে রয়েছেন শ্রীলঙ্কার দিমুথ করুণারত্নে। তিনি করেছেন চারটি শতরান।

বিরাটদের পিছনে ফেলছেন রুট।

বিরাটদের পিছনে ফেলছেন রুট।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ১৭:৪৪
Share: Save:

বিরাট কোহলী শেষ শতরান করেছিলেন ২০১৯ সালের ২২ নভেম্বর। টেস্টে তাঁর শতরানের সংখ্যা ২৭। একই সংখ্যক শতরান রয়েছে স্টিভ স্মিথের। তিনি শেষ শতরান করেছিলেন ৭ জানুয়ারি, ২০২১। টেস্টে তাঁদের শতরানের সেই সংখ্যা ছুঁয়ে ফেললেন জো রুট। গত ৫২৪ দিনে তিনি ১০টি শতরান করলেন টেস্টে। বাকিরা কে কোথায়?

নিউজিল্যান্ডের বিরুদ্ধে পর পর দু’টি ম্যাচেই শতরান করলেন রুট। টেস্ট ক্রিকেটে তাঁর ২৭ নম্বর শতরানটি চলে এল। অনেক দিন আগেই যেখানে পৌঁছে গিয়েছিলেন বিরাট এবং স্মিথ। সেই সংখ্যায় পৌঁছে দাঁড়িয়েই রয়েছেন তাঁরা। ৫২৪ দিন আগে রুটের শতরানের সংখ্যা ছিল ১৭। তিনি এগিয়ে চলেছেন। শ্রীলঙ্কা, ভারত, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ডের মতো দলের বিরুদ্ধে শতরান করেছেন রুট।

বিরাট, স্মিথ যেমন এই সময়ের মধ্যে শতরান পাননি, তেমনই শতরান পাননি কেন উইলিয়ামসনও। নিউজিল্যান্ডের এই ব্যাটারের টেস্টে শতরানের সংখ্যা ২৪। তাঁর ব্যাট থেকে শেষ শতরান এসেছিল ৩ জানুয়ারি, ২০২১। পাকিস্তানের বিরুদ্ধে ২৩৮ রানের ইনিংস খেলেছিলেন উইলিয়ামসন। তার পর আর টেস্টে শতরান আসেনি তাঁর ব্যাট থেকে। পাকিস্তানের অধিনায়ক বাবর আজম শতরান করেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। তাঁর সেই শতরান এসেছিল ১২ মার্চ, ২০২২। টেস্ট ক্রিকেটে শতরানের সংখ্যার হিসাবে বাবর ‘ফ্যাভ ফোর’-এর থেকে অনেকটাই পিছিয়ে। তিনি মাত্র ছ’টি শতরান করেছেন। খেলেওছেন মাত্র ৪০টি টেস্ট।

রুটের দাপট।

রুটের দাপট। গ্রাফিক: শৌভিক দেবনাথ

গত ৫২৪ দিনে টেস্টে সব থেকে বেশি শতরান করেছেন রুটই। তাঁর পরে রয়েছেন শ্রীলঙ্কার দিমুথ করুণারত্নে। তিনি করেছেন চারটি শতরান। অস্ট্রেলিয়ার উসমান খোয়াজাও চারটি শতরান করেছেন। ‘ফ্যাব ফোর’-এর মধ্যে রুট ছাড়া কেউই গত ৫২৪ দিনে ছন্দে নেই। বাবর একটি শতরান করলেও সেটা ছাড়া বড় রান নেই তাঁর ব্যাটেও। টেস্ট ক্রিকেটের বিশ্বে একাই ছড়ি ঘোরাচ্ছেন রুট।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE