Advertisement
০৬ মে ২০২৪
India vs England 2024

সরফরাজ়, আকাশ, মুকেশদের নিয়ে গর্বিত বাংলার ঈশ্বরণ, আশায় ভারত ‘এ’ দলের অধিনায়ক

টেস্ট ক্রিকেটে অভিষেকেই সরফরাজ়, আকাশের সাফল্যের জন্য রঞ্জি ট্রফিকে কৃতিত্ব দিয়েছেন ঈশ্বরণ। ভারতীয় ‘এ’ দলের অধিনায়ক খুশি এবং আশাবাদী দুই সতীর্থের সাফল্যে।

picture of Sarfaraz Khan

সরফরাজ় খান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:২৬
Share: Save:

ভারতীয় দলে সুযোগ পেলেও টেস্ট খেলা হয়নি অভিমন্যু ঈশ্বরণের। বাংলার ওপেনিং ব্যাটার এখন ভারতের ‘এ’ দলের অধিনায়ক। সেই দলে তাঁর নেতৃত্বে খেলেছেন সরফরাজ় খান এবং আকাশ দীপ। ইংল্যান্ডের বিরুদ্ধে দুই সতীর্থের পারফরম্যান্স দেখে খুশি ঈশ্বরণ।

দুই সতীর্থের সাফল্যের জন্য রঞ্জি ট্রফিকেই গুরুত্ব দিচ্ছেন ঈশ্বরণ। সরফরাজ়কে ভারতীয় ‘এ’ দলে পাশে পেলেও আকাশের সঙ্গে দীর্ঘ দিন বাংলার হয়ে খেলছেন তিনি। ঈশ্বরণের মতে, প্রথম শ্রেণির ক্রিকেটের অভিজ্ঞতাই টেস্ট ক্রিকেটে সাফল্য এনে দিচ্ছে তাঁদের। ঈশ্বরণ বলেছেন, ‘‘রঞ্জি ট্রফির মান ক্রমশ উন্নত হচ্ছে। অনেক ক্রিকেটার এখন আইপিএল খেলে। তারাই আবার রঞ্জি ট্রফি খেলছে। রঞ্জি ট্রফির বিশেষত্ব হল সাতটি ম্যাচের মধ্যে তিনটি ম্যাচ খেলতে হয় সবুজ পিচে। দু’টি ম্যাচ ঘূর্ণি পিচে এবং দু’টি ম্যাচ পাটা পিচে খেলতে হয়। এতে সব রকম পিচে খেলার অভিজ্ঞতা এবং দক্ষতা তৈরি হয়। এখন কোনও দল ৩ পয়েন্টের জন্য খেলে না। সব দল চার দিনের ম্যাচ জেতার চেষ্টা করে।’’ ঈশ্বরণের মতে রঞ্জি ট্রফি খেলার সুফল আন্তর্জাতিক পর্যায়ও পাচ্ছেন ভারতীয় ক্রিকেটারেরা।

সরফরাজ়কে নিয়ে ঈশ্বরণ বলেছেন, ‘‘সরফরাজ়কে দেখে খুব ভাল লাগছে। ছোট থেকে ওকে দেখছি। রঞ্জি ট্রফির শেষ তিনটি মরসুমে দুর্দান্ত পারফরম্যান্স করেছে। ৯০ শতাংশ ম্যাচে রান করেছে। রাজকোটেও খুব ভাল ব্যাট করেছে। রান আউট না হলে হয়তো শতরান করত।’’ বাংলার ব্যাটার আরও বলেছেন, ‘‘ভারতীয় ‘এ’ দলে থাকার সময় আমাদের সবারই মনে হয়েছিল সরফরাজ় ভারতীয় দলের হয়ে খেলার যোগ্য। বাড়িয়ে বলছি না। আমাদের রঞ্জি ট্রফির মান সত্যিই বেশ ভাল। সরফরাজ়ের টেস্ট অভিষেক দেখলেই বোঝা যাবে বিষয়টা। ওকে রাজকোটে পরিণত ব্যাটারের মতোই দেখিয়েছে। টেস্ট খেলতে নেমে কোনও সমস্যা হয়নি ওর। সরফরাজ়কে দেখে আমরাও আশার আলো দেখছি। কারণ ওর মতো আমরাও দীর্ঘ দিন একই পর্যায়ে ক্রিকেট খেলছি।’’

বাংলার প্রাক্তন অধিনায়ক গর্বিত বাংলার তিন ক্রিকেটারকে নিয়ে। আকাশ ছাড়াও মুকেশ কুমার এবং শাহবাজ় আহমেদের কথা বলেছেন ঈশ্বরণ। আকাশ এবং মুকেশ রয়েছেন টেস্ট দলে। শাহবাজ় দেশের হয়ে সাদা বলের ক্রিকেট খেলেছেন। এক ঝাঁক সতীর্থকে ভারতের জার্সি গায়ে দেখে উৎসাহিত ভারতীয় ‘এ’ দলের অধিনায়ক।

কয়েক দিন আগেই ভারতীয় ক্রিকেট বোর্ডে সচিব জয় শাহ কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের রঞ্জি ট্রফি খেলার নির্দেশ দিয়েছেন। ঘরোয়া ক্রিকেট না খেলার জন্য কোনও অজুহাত গ্রাহ্য করা হবে না বলেও জানিয়েছেন। ঈশ্বরণের বক্তব্যে, বোর্ড সচিবের নির্দেশের ছায়া দেখছে ক্রিকেট মহলের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE