Advertisement
১৭ মে ২০২৪
India Vs West Indies Test

প্রথম জয়ের মাঠেই শততম টেস্টে ওয়েস্ট ইন্ডিজ়ের মুখোমুখি ভারত, লাল বলের লড়াইয়ে কারা এগিয়ে?

ভারত-ওয়েস্ট ইন্ডিজ়ের প্রথম টেস্ট সিরিজ় হয়েছিল ১৯৪৮ সালে। প্রথম সিরিজ়েই জয় পেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ়। ভারতের প্রথম জয় ১৯৭১ সালে।

picture of Rohit Sharma

(বাঁদিকে) রোহিত শর্মা এবং ক্রেগ ব্রেথওয়েট। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ১৯:৫১
Share: Save:

সিরিজ়ের দ্বিতীয় টেস্টে বৃহস্পতিবার থেকে মুখোমুখি হবে ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ়। এই ম্যাচ দু’দলের কাছেই একটি কারণে বিশেষ। কারণ, পাঁচ দিনের ক্রিকেটে শততম বার ওয়েস্ট ইন্ডিজ়ের মুখোমুখি হবে ভারত।

বৃহস্পতিবার পোর্ট অফ স্পেনে টস হলেই সেঞ্চুরি। এক সঙ্গে সেঞ্চুরি করবে ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ়। সিরিজ়ের দ্বিতীয় ম্যাচ দু’দেশের মধ্যে শততম টেস্ট। গত দু’দশকে লাল বলের ক্রিকেটে ভারতকে হারাতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ়। যদিও সব মিলিয়ে এখনও এগিয়ে রয়েছে ক্যারিবিয়ানরাই। এখনও পর্যন্ত ৯৯ বার টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ়। ভারতীয় দল জয় পেয়েছে ২৩টি টেস্টে। অন্য দিকে, ওয়েস্ট ইন্ডিজ় জিতেছে ৩০টি ম্যাচ। অমীমাংসিত ভাবে শেষ হয়েছে ৪৬টি ম্যাচ।

ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ় প্রথম টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছিল ১৯৪৮ সালের ১০ নভেম্বর। দিল্লিতে সেই ম্যাচ শেষ হয়েছিল অমীমাংসিত ভাবে। পাঁচ ম্যাচের সেই সিরিজ় ১-০ ব্যবধানে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ়। চেন্নাইয়ে সিরিজ়ে চতুর্থ টেস্টে ইনিংস এবং ১৯৩ রানে জিতেছিল সফরকারীরা। প্রথম পাঁচটি সিরিজ়ে জয়ের স্বাদ পায়নি ভারত। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে টেস্টে ভারতের প্রথম জয় ১৯৭১ সালে। পোর্ট অফ স্পেনে সিরিজ়ের দ্বিতীয় টেস্ট ৭ উইকেটে জিতেছিল ভারত। সে বার সিরিজ়ও ১-০ ব্যবধানে জিতে ফিরেছিল ভারতীয় দল। গ্যারি সোবার্সের দলকে হারিয়েছিল অজিত ওয়াদেকরের দল।

ওয়েস্ট ইন্ডিজ় শেষ বার ভারতকে টেস্ট ম্যাচে হারিয়েছিল ২০০২ সালে। ১৮ মে থেকে ২২ মে পর্যন্ত কিংস্টনে হওয়া সেই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ় জিতেছিল ১৫৫ রানে। পাঁচ ম্যাচের সিরিজ়ও ওয়েস্ট ইন্ডিজ় ২-১ ব্যবধানে জিতেছিল। তার পর ভারত ১৫টি টেস্ট জিতলেও ক্যারিবিয়ানেরা জয়ের স্বাদ পায়নি।

বৃহস্পতিবার ভারত-ওয়েস্ট ইন্ডিজ়ের শততম টেস্ট শুরু হবে পোর্ট অফ স্পেনে। ব্রায়ান লারার ত্রিনিদাদের এই ম্যাঠেই ৪৪ বছর আগে প্রথম জয় পেয়েছিল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Vs West Indies Test BCCI Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE