Advertisement
০১ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বল করলেন কোহলি, রোহিত! এক ম্যাচে ৯ বোলার, আগে ঘটেছে দু’বার, কবে?

নেদারল্যান্ডসের বিরুদ্ধে ভারতের প্রথম পাঁচ ব্যাটার অর্ধশতরান করে নজির গড়েছেন। বোলারেরাও গড়েছেন একটি নজির। বিশ্বকাপে তৃতীয় বার ঘটেছে ঘটনাটি।

picture of Rohit Sharma and Virat Kohli

নেদারল্যান্ডসের বিরুদ্ধে হালকা মেজাজে রোহিত, জাডেজা, কোহলিরা। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ১৬:৫৭
Share: Save:

বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিরুদ্ধে লিগ পর্বের শেষ ম্যাচ খেলেছে ভারতীয় দল। বেঙ্গালুরুতে রবিবারের এই ম্যাচ ছিল শুধুই নিয়মরক্ষার। কারণ এক নম্বর দল হিসাবে সেমিফাইনালে আগেই জায়গা নিশ্চিত করে নিয়েছিলেন রোহিত শর্মারা। অন্য দিকে নেদারল্যান্ডসের বিদায়ও নিশ্চিত হয়ে গিয়েছিল। তবু রবিবার নেদারল্যান্ডসকে অল আউট করতে যথেষ্ট বেগ পেতে হয়েছে ভারতীয় বোলারদের। আর তাতেই হয়েছে একটি নজির।

৩৭.৩ ওভারে ১৭২ রানে নেদারল্যান্ডসের ৬ উইকেট ফেলে দেওয়ার পরেও তাদের সহজে অলআউট করতে পারেনি ভারত। প্রতিপক্ষের ইনিংস শেষ করতে বেশ বেগ পেতে হয়েছে রোহিত শর্মাকে। শেষ পর্যন্ত তাঁকেও বল করতে হয়েছে। নেদারল্যান্ডসের শেষ উইকেটটি নিয়েছেন রোহিতই। তিনি মোট ন’জন বোলারকে ব্যবহার করেছেন রবিবারের ম্যাচে। নিয়মিত বোলারেরা উইকেট না পাওয়ায় বিরাট কোহলি, শুভমন গিল, সূর্যকুমার যাদবকেও আক্রমণে এনেছিলেন রোহিত। পাঁচ নিয়মিত বোলার যশপ্রীত বুমরা, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, কুলদীপ যাদব এবং রবীন্দ্র জাডেজার মধ্যে একমাত্র কুলদীপ ১০ ওভার বল করেছেন।

নেদারল্যান্ডসকে অলআউট করার পাশাপাশি সেমিফাইনালের আগে রোহিত দলের অনিয়মিত বোলারদের দেখে নিতে চেয়েছিলেন। যাতে যে কোনও পরিস্থিতি সামাল দিতে পারেন। বিশ্বকাপ শুরুর আগেই রোহিত জানিয়েছিলেন, কোহলি এবং তাঁকে বল করতে দেখা যাবে। তবে শুভমন এবং সূর্যকুমারকে দিয়ে বল করিয়ে কিছুটা চমক দিতে চেয়েছেন তিনি। সেরে নিয়েছেন প্রয়োজনীয় পরীক্ষাও। উইকেটরক্ষক লোকেশ রাহুল এবং শ্রেয়স আয়ার ছাড়া সবাই বল করেছেন।

বিশ্বকাপে তৃতীয় দল হিসাবে কোনও ম্যাচে ন’জন বোলারকে ব্যবহার করল ভারত। প্রথম বার ন’জন বোলার ব্যবহার করেছিল ইংল্যান্ড। ১৯৮৭ সালের বিশ্বকাপে শ্রীলঙ্কার বিরুদ্ধে ন’জন বোলার ব্যবহার করেছিলেন গ্রাহাম গুচ। দ্বিতীয় বার এমন ঘটনা ঘটেছিল ১৯৯২ সালের বিশ্বকাপে। সে বার পাকিস্তানের বিরুদ্ধে নিউ জ়িল্যান্ডের তৎকালীন অধিনায়ক মার্টিন ক্রো নয় জনকে দিয়ে বল করিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE