Advertisement
০২ মে ২০২৪
India vs Australia

শামি ‘অত্যাচারী’! কোহলি, রোহিতও ঘৃণা করে, বিস্ফোরক অভিযোগ ভারতীয় দলের সতীর্থের

বর্ডার-গাওস্কর সিরিজ়ের মাঝে কি আবার বিতর্কে জড়িয়ে পড়লেন শামি? ভারতীয় দলের এক সতীর্থ তাঁর সম্পর্কে যা বলেছেন, তাতে প্রশ্ন উঠছে। শামিকে রোহিতরা ভরসা করলেও নাকি পছন্দ করেন না।

picture of Mohammed Shami

শামিকে ‘অত্যাচারী’ বললেন জাতীয় দলের সতীর্থ কার্তিক। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:২৩
Share: Save:

গত কয়েক বছর ধরে ভারতের বোলিং আক্রমণের অন্যতম মুখ মহম্মদ শামি। বিশ্বের প্রথম সারির ব্যাটাররাও তাঁর বল খেলতে সমস্যায় পড়েন। অথচ ভারতীয় দলেই কেউ তাঁকে পছন্দ করেন না। ভারতীয় শিবিরের এই গোপন তথ্য ফাঁস করে দিয়েছেন দীনেশ কার্তিক।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলে প্রথম পছন্দের উইকেটরক্ষক ছিলেন কার্তিক। বর্ডার-গাওস্কর ট্রফির অন্যতম ধারাভাষ্যকারের ঝুলিতে তাই রয়েছে ভারতীয় শিবিরের নানা গোপন তথ্য। তিনিই একটি সাক্ষাৎকারে জানিয়েছেন বাংলার জোরে বোলারকে অপছন্দের কারণ। কার্তিকের দাবি অনুযায়ী বিরাট কোহলি, রোহিত শর্মারাও এক দমই পছন্দ করেন না শামিকে। তবু ভারতীয় দলের হয়ে বহাল তবিয়তে খেলে চলেছেন শামি।

কার্তিক বলেছেন, ‘‘শামি সম্পর্কে একটা কথাই বলব, ‘অত্যাচারী শামি’। আমার ক্রিকেটজীবনে যত বোলারের বল খেলেছি, তাদের মধ্যে শামিকে খেলাই কঠিনতম। প্রতিযোগিতামূলক ক্রিকেটে শামির বলে কয়েক বার আউট হয়েছি। নেটে বল করার সময় খুব দুষ্টুমি করে। খেলাই যায় না। ওর বলে অনুশীলন করা প্রায় অসম্ভব।’’ শুধু কার্তিক নন। শামির বল খেলতে পছন্দ করেন না কোহলি, রোহিতরাও। এ নিয়ে কার্তিক বলেছেন, ‘‘প্রথমে ভাবতাম আমাকেই বোধহয় শুধু কঠিন বলগুলো করে। পরে কোহলি, রোহিতের সঙ্গে কথা বলেছি শামির ব্যাপারে। ওরাও নেটে শামির বল খেলতে ঘৃণা করে। অথচ ওরা দু’জনেই এখন বিশ্বের প্রথম সারির ব্যাটারদের মধ্যে রয়েছে।’’

কার্তিক বোঝাতে চেয়েছেন, ম্যাচে শামি যেমন প্রতিপক্ষ ব্যাটারদের অস্বস্তিতে রাখেন ঠিক তেমন নেটেও সতীর্থদের অস্বস্তিতে রাখেন। নিজের বলের মানের সঙ্গে সমঝোতা করেন না। উদাহরণ হিসাবে কার্তিক বলেছেন, নাগপুরে জোরে বোলারদের জন্য কিছুই ছিল না। তাও শামি যে কী ভাবে বল সুইং করাল! অসাধারণ বলে ওয়ার্নারের উইকেট ছিটকে দিয়ে ভারতীয় দলের মেজাজ ঠিক করে দেন শামিই। কার্তিকের মতে, নিখুঁত লাইন এবং লেংথের জন্যই শামি এত ভয়ঙ্কর।

নেটে খেলতে না পারার জন্য শামির উপর অবশ্য রাগ নেই কার্তিকের। তামিলনাড়ুর উইকেটরক্ষক-ব্যাটার বলেছেন, ‘‘নেটে সমস্ত শক্তি দিয়ে বল করে শামি। এটাই ওকে ভয়ঙ্কর করে তোলে। লাইন এবং লেংথ অসম্ভব ভাল। ছয় থেকে আট মিটারের মধ্যে নির্দিষ্ট জায়গায় বল ফেলে। এটাই ওর স্বাভাবিক লেংথ। শামির বলে ক্যাচ আউট হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি। হয় উইকেটরক্ষকের হাতে ক্যাচ যাবে নয়তো স্লিপে। বল সুইং করাতে পারে। গতিও বেশ ভাল। ওর বলে ব্যাটাররা যত বার পরাস্ত হয়েছে, সেই অনুযায়ী উইকেট পায়নি। এটা শামির দুর্ভাগ্য।’’ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নেটে শামির বোলিংয়ের প্রশংসা করেছিলেন রোহিতও। সে সময় ভারতীয় দলের অধিনায়ক বলেছিলেন, শামির মতো ভয়ঙ্কর বোলার কখনও দেখেননি। নেটে শামির বল খেলা অত্যন্ত কঠিন।

যশপ্রীত বুমরা চোটের জন্য খেলতে না পারায় ভারতের জোরে বোলিংয়ের নেতৃত্ব দিচ্ছেন শামি। বুমরার অনুপস্থিতিতে বাংলার জোরে বোলারের উপর অনেকটাই নির্ভর করছেন অধিনায়ক রোহিত এবং কোচ রাহুল দ্রাবিড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE