Advertisement
১৬ মে ২০২৪
India vs England

বুমরার ১৫০, কপিলকে টপকে ক্যারিবিয়ান ‘দৈত্য’দের সঙ্গে একই তালিকায় নাম ভারতীয় পেসারের

ভারতীয় পেসারদের মধ্যে ১৫০টি উইকেট নেওয়ার তালিকায় দ্রুততম বুমরা। টপকে গেলেন কপিল দেবকে। ইংল্যান্ডের বিরুদ্ধে ৬ উইকেট নিয়ে ঢুকে পড়লেন ১১০ বছরের পুরনে রেকর্ডের তালিকায়।

Jasprit Bumrah

যশপ্রীত বুমরা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৩৪
Share: Save:

সব থেকে কম ম্যাচ খেলে ১৫০টি টেস্ট উইকেট নেওয়ার তালিকায় কপিল দেবকে টপকে গেলেন যশপ্রীত বুমরা। শনিবার ইংল্যান্ডের বিরুদ্ধে ৬ উইকেট নেন তিনি। ইংল্যান্ডকে ২৫৩ রানে শেষ করে দেওয়ার নেপথ্যে ছিলেন বুমরা। তাঁর বুদ্ধিদীপ্ত বোলিং ভারতকে ১৪৩ রানে লিড এনে দেয়। সেই সঙ্গে রেকর্ডও গড়লেন বুমরা। ঢুকে পড়লেন ১১০ বছরের পুরনো রেকর্ডের তালিকায়।

বুমরার এখন টেস্টে মোট ১৫২টি উইকেট। বেন স্টোকসকে বোল্ড করে টেস্টে ১৫০ উইকেট নেন তিনি। ৬৭৮১টি বল করে ১৫০ উইকেট তুলে নিলেন বুমরা। ভারতীয়দের মধ্যে সব থেকে কম বল করে ১৫০ উইকেট নেওয়ার রেকর্ড এখন তাঁর দখলে। দ্বিতীয় স্থানে উমেশ যাদব। তিনি ৭৬৬১টি বল করেছিলেন। মহম্মদ শামির ১৫০ উইকেট নিতে ৭৭৫৫টি বল করতে হয়েছিল। এই তালিকায় চতুর্থ কপিল দেব। তিনি ৮৩৭৮টি বল করে ১৫০টি টেস্ট উইকেট নিয়েছিলেন।

বুমরা ৩৪তম টেস্ট খেলছেন। সেই ম্যাচেই ১৫০তম উইকেট নেন তিনি। ইংরেজ পেসার সিডনি বার্নস ২৭তম টেস্টে ১৫০ উইকেট নিয়েছিলেন। ১৯১৪ সালে এই রেকর্ড গড়েছিলেন বার্নস। তাঁর বোলিং গড় ছিল ১৬.৪৩। বুমরার গড় ২০.২৯। ১১০ বছরে বুমরাই প্রথম যাঁর ১৫০টি টেস্ট উইকেট আছে এবং গড় ২১-এর নীচে। ভারতীয় পেসার পিছনে ফেলে দিলেন ম্যালকম মার্শাল (২০.৯৪), জোয়েল গার্নার (২০.৯৭) এবং কার্টলি অ্যাম্ব্রসকে (২০.৯৯)। এই তিন ‘ক্যারিবিয়ান দৈত্য’কে পিছনে ফেলে দিলেন বুমরা।

ইংল্যান্ডের প্রথম ইনিংসে অর্ধেকের বেশি উইকেট তুলে নেন বুমরা। ৬ উইকেট নেন তিনি। বুমরার দাপটে ৫৫.৫ ওভারে শেষ ইংল্যান্ডের ইনিংস। পুরো দু'টি সেশন ব্যাটই করতে পারেনি তারা। জ্যাক ক্রলি ৭৬ রান করেন। সেটাই ইংল্যান্ডের সর্বোচ্চ রান। বুমরার বলে বোল্ড হলেন অলি পোপ এবং বেন স্টোকস। ইয়র্কার বুঝতেই পারেননি তাঁরা। ক্যাচ তুলে দেন জো রুট, জনি বেয়ারস্টো এবং টম হার্টলি। এলবিডব্লিউ হন জেমস অ্যান্ডারসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England Jasprit Bumrah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE