Advertisement
১৬ মে ২০২৪
Mohammed Shami

বিশ্বকাপ না পেলেও শামি পেতে পারেন অন্য পুরস্কার, বোর্ডের তরফে কেন্দ্রের কাছে মনোনয়ন

বিশ্বকাপে সব থেকে বেশি উইকেট শামির দখলে। তবে ভারতকে ট্রফি এনে দিতে পারেননি তিনি। সূত্রের খবর, বোর্ডের তরফে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের কাছে শামির নাম প্রস্তাব করা হয়। অর্জুন পুরস্কারের তালিকায় প্রথমে তাঁর নাম ছিল না।

Mohammed Shami

মহম্মদ শামি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ২০:০২
Share: Save:

এ বারের বিশ্বকাপে ভারতের অন্যতম সফল বোলার মহম্মদ শামি। তিনি অর্জুন পুরস্কার পেতে পারেন। ধ্যানচাঁদ খেল রত্ন পুরস্কার পেতে পারেন সাত্ত্বিক সাইরাজ রেঙ্কিরেড্ডি এবং চিরাগ শেট্টি। ক্রীড়া ক্ষেত্রে ভারতের সর্বোচ্চ পুরস্কার খেল রত্ন। দ্বিতীয় পুরস্কার অর্জুন।

বিশ্বকাপে শামি ২৪টি উইকেট নেন। এ বারের প্রতিযোগিতায় সব থেকে বেশি উইকেট তাঁরই দখলে। তবে ভারতকে ট্রফি এনে দিতে পারেননি শামি। সূত্রের খবর, বোর্ডের তরফে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের কাছে শামির নাম প্রস্তাব করা হয়। অর্জুন পুরস্কারের তালিকায় প্রথমে তাঁর নাম ছিল না।

বিশ্বকাপের প্রথম চারটি ম্যাচে প্রথম একাদশের বাইরে ছিলেন শামি। চোট পেয়ে হার্দিক পাণ্ড্য দলের বাইরে যাওয়ায় সুযোগ পান শামি। সাত ম্যাচে ২৪ উইকেট নেন তিনি। শামি ছাড়া আরও ১৬জন অর্জুন পুরস্কার পেতে পারেন। সেই তালিকায় কৃষাণ বাহাদুর পাঠক (হকি), সুশীলা চানু (হকি), ওজাস প্রবীণ দেওতালে (তিরন্দাজ), অদিতি গোপীচন্দ (তিরন্দাজ), মহম্মদ হুসামুদ্দিন (বক্সার), আর বৈশালী (দাবাড়ু), দীক্ষা ডোগর (গল্ফার), ঐশ্বর্য প্রতাপ সিংহ তোমর (শুটার), অন্তিম পঙ্ঘল (কুস্তিগির) এবং ঐহিকা মুখোপাধ্যায়ের (টেবিল টেনিস) মতো খেলোয়াড়েরা রয়েছেন।

দ্রোণাচার্য পুরস্কার দেওয়া হয় প্রশিক্ষকদের। সেই পুরস্কার পাওয়ার তালিকায় রয়েছেন গণেশ প্রভাকরণ (মল্লখম্ব), মহাবীর সাইনি (প্যারা অ্যাথলেটিক্স), ললিত কুমার (কুস্তি), আরবি রমেশ (দাবা) এবং শিবেন্দ্র সিংহ (হকি)। ধ্যানচাঁদ লাইফ টাইম পুরস্কার পাওয়ার দৌড়ে রয়েছেন কবিতা (কবাডি), মনজুশা সাইনি (প্যারা অ্যাথলেটিক্স) এবং বিনীত কুমার শর্মারাও (হকি)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE