Advertisement
০২ জুন ২০২৪
IPL 2024

বিশ্বকাপের জন্য এগিয়ে আসছে আইপিএল, ২৩ মার্চ থেকে শুরুর সম্ভাবনা, ফাইনাল হতে পারে ২৬ মে

অতীতে লোকসভা ভোটের বছরে আইপিএল বিদেশে হওয়ার উদাহরণ রয়েছে। কিন্তু এ বছর আইপিএল হবে দেশেই। ২৩ মার্চ আইপিএল শুরু হতে পারে। ফাইনাল হতে পারে ২৬ মে। টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখেই কিছুটা এগিয়ে আনা হচ্ছে আইপিএল।

cricket

আইপিএলের ট্রফি। — ফাইল চিত্র।

অনির্বাণ মজুমদার
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:২৯
Share: Save:

এ বারের আইপিএলের দিন-ক্ষণ মোটামুটি ঠিক করে ফেলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। সব কিছু ঠিকঠাক থাকলে ২৩ মার্চ প্রতিযোগিতা শুরু হবে। ফাইনাল ২৬ মে।

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ রয়েছে। বিশ্বকাপ শুরু হবে ১ জুন থেকে। সেই কারণেই আইপিএল এক সপ্তাহ মতো এগিয়ে আনা হচ্ছে। গত বার প্রতিযোগিতা শুরু হয়েছিল ৩১ মার্চ। ফাইনাল ছিল ২৮ মে। যদিও বৃষ্টির জন্য সে দিন খেলা হয়নি। ফাইনাল হয়েছিল পরের দিন। তবে এ বারের প্রতিযোগিতার সূচি চূড়ান্ত হবে লোকসভা নির্বাচনের দিন ঘোষণার পর। ভারতীয় বোর্ড মোটামুটি সূচি তৈরি করে ফেলেছে। নির্বাচনের দিন ঘোষণা হলে হয়ত প্রয়োজন মতো দু’-একটি ম্যাচের তারিখ বা স্থান বদলাতে পারে। ভোটের দিন ঘোষণার ক্ষেত্রে অপ্রত্যাশিত কিছু হলে অবশ্য আইপিএলের সূচিও আমূল বদলে যাবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অতীতে লোকসভা ভোটের বছরে আইপিএল দেশের বাইরে সরিয়ে নিয়ে যাওয়ার উদাহরণ রয়েছে। কিন্তু এ বছরের আইপিএলে সে রকম কিছু হবে না। প্রতিযোগিতা হবে দেশেই। আইপিএলের চেয়ারম্যান অরুণ ধুমল বুধবার জানিয়েছেন, লোকসভা নির্বাচনের দিন ঘোষণা হয়ে গেলেই তাঁরা আইপিএলের সূচিও প্রকাশ করে দেবেন।

মূলত টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখেই এ বার আইপিএলের সূচি তৈরি করেছে বোর্ড। টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে ১ জুন। তা-ও আবার বিশ্বের পশ্চিম প্রান্ত ওয়েস্ট ইন্ডিজ়, আমেরিকায়। প্রায় সব দেশের অধিকাংশ ক্রিকেটারই আইপিএল খেলে সরাসরি বিশ্বকাপ খেলতে যাবেন। ফলে ক্রিকেটারদের যাতায়াতের একটা ধকলও থাকছে। সে কথা ভেবেই প্রতিযোগিতা শেষ করার সময় কিছুটা এগিয়ে আনা হচ্ছে। তা ছাড়া বিভিন্ন দেশ বিশ্বকাপের দল নির্বাচনের ক্ষেত্রে আইপিএলের উপরই নির্ভর করবে।

ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়ও জানিয়ে দিয়েছিলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপে সুযোগ পাওয়ার ক্ষেত্রে আইপিএলের পারফরম্যান্সকে গুরুত্ব দেওয়া হবে। কারণ ভারত শেষ টি-টোয়ন্টি ম্যাচ খেলেছিল গত জানুয়ারিতে আফগানিস্তানের বিরুদ্ধে। তারপর থেকে বিশ্বকাপের আগে পর্যন্ত ভারতের আর কোনও টি-টোয়েন্টি ম্যাচ নেই। আফগানিস্তান সিরিজের পর দ্রাবিড় বলেছিলেন, ‘‘গত বছর আমাদের কাছে প্রাধান্য ছিল এক দিনের বিশ্বকাপের। সেই ধরনের ক্রিকেটই আমরা বেশি খেলেছি। কিন্তু এ বারে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আমরা খুব বেশি ম্যাচ পাব না। তৈরি হওয়ার জন্য খুব বেশি সময় পাব না। আমাদের তাই আইপিএলের উপর ভরসা করতে হবে। আমরা একসঙ্গে দল হিসাবে হয়তো খেলতে পারব না। কিন্তু পরিস্থিতির সঙ্গে আমাদের মানিয়ে নিতে হবে।”

তবে যে হেতু এটা ভোটের বছর, তাই জন্য সূচি আমূল বদলেও যেতে পারে। ভোটের বছরে ক্রিকেটের সূচি নিয়ে চূড়ান্ত করে কিছুই বলা যায় না।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

IPL 2024 Lok Sabha Election 2024 BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE