Advertisement
০৬ মে ২০২৪
IPL Auction

শুক্রবার আইপিএলের নিলাম, কোন চ্যানেলে, কখন দেখা যাবে

এ বারের নিলামে ৪০৫ জন ক্রিকেটারের বিশাল তালিকা প্রকাশ করেছিল আইপিএল। এই ৪০৫ জনের মধ্যে থেকে বিক্রি হতে পারেন ৮৭ জন। কোথায় দেখবেন সেই নিলাম?

শুক্রবার আইপিএলের যে নিলাম হতে চলেছে তাতে থাকছেন ৪০৫ জন ক্রিকেটার।

শুক্রবার আইপিএলের যে নিলাম হতে চলেছে তাতে থাকছেন ৪০৫ জন ক্রিকেটার। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ১৩:০৩
Share: Save:

নামেই ‘মিনি নিলাম’। শুক্রবার আইপিএলের যে নিলাম হতে চলেছে তাতে থাকছেন ৪০৫ জন ক্রিকেটার। এঁদের মধ্যে অনেককে নিয়েই দর কষাকষি হতে পারে। কোচিতে সেই নিলামে বেশ কিছু দলের হাতেই কয়েক কোটি টাকা রয়েছে। বেন স্টোকস, ক্যামেরন গ্রিনের মতো ক্রিকেটার থাকায় তাঁদের নিয়ে বেশ কাড়াকাড়ি হতে পারে বলেও মনে করা হচ্ছে। সেই নিলাম শুরু কখন, কোথায়?

আইপিএল শুরু হবে পরের বছর। ১ এপ্রিল থেকে হতে পারে আইপিএল। তার প্রায় সাড়ে তিন মাস আগে হচ্ছে নিলাম। যে নিলাম শুক্রবার হবে দুপুর ২.৩০ মিনিট থেকে। স্টার স্পোর্টসে দেখানো হবে এই নিলাম। মোবাইলে জিও সিনেমাতেও দেখা যাবে। যেখানে ফুটবল বিশ্বকাপ দেখানো হয়েছিল। সেই অ্যাপেই দেখা যাবে আইপিএলের নিলাম। আইপিএলের ১০টি দল লড়বে সেরা ক্রিকেটারকে তুলে নেওয়ার জন্য। কোচির এক বিলাসবহুল হোটেলে হবে এই নিলাম।

এ বারের নিলামে ৪০৫ জন ক্রিকেটারের বিশাল তালিকা প্রকাশ করেছিল আইপিএল। এই ৪০৫ জনের মধ্যে থেকে বিক্রি হতে পারেন ৮৭ জন। সব দল মিলিয়ে এই ক’জন ক্রিকেটারের জায়গাই ফাঁকা রয়েছে। যে ৪০৫ জনের নাম আইপিএল দিয়েছে তার মধ্যে ২৭৩ জন ভারতীয় এবং ১৩২ জন বিদেশি। বিদেশিদের মধ্যে ৪ জন রয়েছেন যাঁরা অ্যাসোসিয়েট দেশের। আন্তর্জাতিক ক্রিকেট খেলা ক্রিকেটারের সংখ্যা ১১৯। নিলামে ২৮২ জন ক্রিকেটার রয়েছেন যাঁরা আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

সব থেকে বেশি টাকা নিয়ে নিলামে নামবে সানরাইজার্স হায়দরাবাদ। তাদের কাছে রয়েছে ৪২ কোটি ২৫ লক্ষ টাকা। ১৩ জন ক্রিকেটার কিনতে পারবে তারা। প্রতি বারের নিলামে প্রায় গোটা দলই বদলে ফেলে পঞ্জাব কিংস। এ বারও সেটা করেছে তারা। প্রীতি জ়িন্টার দলের পকেটে রয়েছে ৩২ কোটি ২০ লক্ষ টাকা। ৯ জন ক্রিকেটার কিনতে পারবে তারা। গত বারের নিলামে পকেট একেবারে খালি করে দিয়েছিল লখনউ সুপার জায়ান্টস। কিন্তু এ বারের নিলামের আগে জেসন হোল্ডারের মতো ক্রিকেটারকে ছেড়ে দিয়েছে তারা। এখন তাদের কাছে রয়েছে ২৩ কোটি ৩৫ লক্ষ টাকা। এই টাকায় ১০ জন ক্রিকেটার কিনতে পারবে তারা।

গত বারের খারাপ পারফরম্যান্স ভুলে এ বার ভাল খেলতে চাইছেন রোহিত শর্মারা। তার আগে দল গুছিয়ে নিতে চাইছেন তাঁরা। মুম্বইয়ের পকেটে রয়েছে ২০ কোটি ৫৫ লক্ষ টাকা। এই টাকায় ৯ জন ক্রিকেটার কিনতে পারবে তারা। নিলামে দল গুছিয়ে নিতে চাইবেন মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই সুপার কিংস। তাদের কাছে রয়েছে ২০ কোটি ৪৫ লক্ষ টাকা। ৭ জন ক্রিকেটার কিনতে পারবে তারা। ১৯ কোটি ৪৫ লক্ষ টাকা নিয়ে নামবে দিল্লি ক্যাপিটালস। ৫ জন ক্রিকেটার কিনতে পারবে তারা। গত বারের চ্যাম্পিয়ন গুজরাত এ বারেও দল একটু গুছিয়ে নিতে চাইছে। তাদের কাছে রয়েছে ১৯ কোটি ২৫ লক্ষ টাকা। ৭ জন ক্রিকেটার কিনতে পারবে তারা। দলের ফাঁকফোকর ভরাট করে নিতে চাইছে রাজস্থান। তাদের কাছে রয়েছে ১৩ কোটি ২০ লক্ষ টাকা। ৯ জন ক্রিকেটার কিনতে পারবে রাজস্থান।

নিলামে নামার আগে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের কাছে রয়েছে ৮ কোটি ৭৫ লক্ষ টাকা। ৭ জন ক্রিকেটার কিনতে পারবেন তাঁরা। নিলামে নামার আগে সব থেকে কম টাকা রয়েছে কলকাতার কাছে। মাত্র ৭ কোটি ৫ লক্ষ টাকা নিয়ে নিলামে নামবে কলকাতা। কিন্তু এখনও ১১ জন ক্রিকেটার কিনতে পারবে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL Auction IPL 2023 KKR CSK RCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE