Advertisement
২১ মে ২০২৪
IPL 2024

আইপিএল এ বার আরও দ্রুত, নতুন নিয়ম আনছেন কর্তৃপক্ষ

এত দিন ছিল ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম)। এ বারের আইপিএলে দেখা যাবে এসআরএস (স্মার্ট রিপ্লে সিস্টেম)। ২২ মার্চ থেকেই নতুন প্রযুক্তি কাজে লাগানো হবে।

IPL trophy

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ১৮:১৩
Share: Save:

আইপিএলে এ বার আরও দ্রুত এবং সঠিক সিদ্ধান্ত নেওয়া হবে। সেই ব্যবস্থাই করছেন কর্তৃপক্ষ। এত দিন ছিল ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম)। এ বারের আইপিএলে দেখা যাবে এসআরএস (স্মার্ট রিপ্লে সিস্টেম)।

কী নিয়ম বদলাচ্ছে? তৃতীয় আম্পায়ারের ঘরেই বসবেন হক-আই প্রযুক্তিবিদেরা। তাঁদের থেকে সরাসরি তথ্য পাবেন তৃতীয় আম্পায়ার। এত দিন হক-আই প্রযুক্তিবিদ এবং তৃতীয় আম্পায়ারের মাঝে ছিলেন সম্প্রচারকার সংস্থার এক ব্যক্তি। এখন থেকে আর তাঁকে মাঝে রাখা হবে না। এর ফলে তৃতীয় আম্পায়ার আরও অনেক তাড়াতাড়ি বেশি তথ্য পাবেন। একই সঙ্গে দু’টি ছবি দেখার সুযোগ থাকছে আম্পায়ারদের কাছে। আগে যা সম্ভব হত না।

এর ফলে আরও দ্রুত সিদ্ধান্ত দিতে পারবেন তৃতীয় আম্পায়ার। এক সঙ্গে দু’টি ছবি দেখতে পাওয়ার ফলে সুবিধা হবে আম্পায়ারের। স্টাম্প, ক্যাচ, রান আউট, বাউন্ডারিতে চার বাঁচানোর কঠিন সিদ্ধান্ত এখন নেওয়া অনেক সহজ হবে বলে মনে করা হচ্ছে। সেই সঙ্গে তৃতীয় আম্পায়ার এবং হক-আই প্রযুক্তিবিদের কথাও শোনা যাবে সম্প্রচারের সময়।

টি-টোয়েন্টি ক্রিকেট দ্রুতগতির খেলা। সেখানে এই প্রযুক্তি কাজে লাগলে আরও দ্রুত ম্যাচ পরিচালনা করা যাবে বলে মনে করা হচ্ছে। ইংরেজ ক্রিকেট বোর্ড ‘দ্য হান্ড্রেড’-এ এই প্রযুক্তি কাজে লাগিয়েছিল। নতুন প্রযুক্তি নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড আম্পায়ারদের প্রশিক্ষণও দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 DRS BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE