Advertisement
০২ মে ২০২৪
Jasprit Bumrah

বুমরাকে নিয়ে সময় নষ্ট করছে বোর্ড, দায়ী আইপিএলই, আবার ক্ষিপ্ত বিশ্বজয়ী অধিনায়ক

সম্প্রতি রোহিত শর্মা এবং বিরাট কোহলিকে নিয়ে মুখ খুলেছিলেন তিনি। এ বার কপিল দেবের আক্রমণের তীর যশপ্রীত বুমরার দিকে। ক্ষিপ্ত প্রাক্তন অধিনায়ক জানালেন, বুমরাকে নিয়ে সময় নষ্ট করছে বোর্ড।

cricket

যশপ্রীত বুমরা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ১৯:২৩
Share: Save:

আবার ক্ষিপ্ত কপিল দেব। এক দিন আগেই রোহিত শর্মা এবং বিরাট কোহলিদের নিয়ে মুখ খুলেছিলেন তিনি। এ বার তাঁর আক্রমণের তীর যশপ্রীত বুমরার দিকে। সাফ বললেন, বুমরাকে নিয়ে সময় নষ্ট করছে বোর্ড। ভারতীয় ক্রিকেটারদের এত চোটের পিছনে আইপিএলকেও দুষেছেন তিনি।

১০ মাস ক্রিকেটের বাইরে থাকার পর সম্প্রতি বল করা শুরু করেছেন বুমরা। অনুশীলন ম্যাচেও খেলছেন। কিন্তু বিশ্বকাপে বা এশিয়া কাপে তাঁকে পুরো ফিট অবস্থায় পাওয়া যাবে কি না, তা নিয়ে এখনও সন্দেহ রয়েছে। একই অবস্থা ঋষভ পন্থের ক্ষেত্রেও। কপিল বলেছেন, “বুমরার কী হয়েছে সেটাই কেউ ভাল ভাবে জানি না। এতটা আত্মবিশ্বাস নিয়ে খেলা শুরু করেছে। কিন্তু বিশ্বকাপের সেমিফাইনাল বা ফাইনালেই যদি ওকে না পাওয়া যায় তা হলে কী লাভ? ওকে নিয়ে সময় নষ্ট করা হয়েছে। পন্থ এত ভাল ক্রিকেটার। ও থাকলে আমাদের টেস্টের দল আরও শক্তিশালী হত।”

আইপিএলের জন্যেই ক্রিকেটারেরা এত চোট পাচ্ছেন বলে অভিমত কপিলের। তাঁর কথায়, “এমন নয় যে আমরা কোনও দিন চোট পাইনি। কিন্তু এখন ক্রিকেটারেরা ১০ মাস ধরে খেলে। তাই নিজেদের খেয়াল রাখতেই হবে। আইপিএল এমনিতে ভাল। কিন্তু ক্ষতিও করছে অনেক। চোট থাকলে ওরা আইপিএলে খেলতে পারে। কিন্তু ভারতের হয়ে খেলতে পারে না। বিরতি নিতে হলে আইপিএল থেকেও নিতে হবে।”

আগের দিনই এক সাক্ষাৎকারে কপিল বলেছিলেন, “এখনকার ভারতীয় ক্রিকেটারেরা মনে করে ওরাই সব জানে। জানি না কী ভাবে এর থেকে ভাল কথা বলব। ওরা ভাবে, নিজে যা জানে সেটাই সব। বাকি কারওকে কিছু জিজ্ঞাসা করা বা পরামর্শ নেওয়ার প্রয়োজনও বোধ করে না। বুঝতেও পারে না যে একজন অভিজ্ঞ মানুষ সাহায্য করলে ওদেরই উপকার হতে পারে। এই ক্রিকেটারদের কেবল একটাই গুণ রয়েছে, ওরা আগের থেকে আত্মবিশ্বাসী।”

সে বারও কপিল আইপিএলকেই দায়ী করেছিলেন। বলেছিলেন, আইপিএলে এখনকার তরুণ ক্রিকেটারদের অহঙ্কারী করে তুলেছেন। কপিলের কথায়, “কখনও সখনও হাতে প্রচুর টাকা চলে এলে অহঙ্কার তৈরি হয়। এই ক্রিকেটারেরা সে কারণেই নিজেদের বিরাট বোদ্ধা ভাবে। অনেক ক্রিকেটারকেই দেখতে পাই যাদের সাহায্যের দরকার। সামনে যেখানে সুনীল গাওস্করের মতো ক্রিকেটার রয়েছে, তখন কেন তুমি সাহায্য চাইবে না? আত্মসম্মানে বাধে নাকি? আসলে ওরা মনে করে নিজের জ্ঞানটাই যথেষ্ট। এটা বোঝে না যে, একটা লোক যে ক্রিকেটকে ৫০ বছর ধরে চোখের সামনে দেখেছে সে তোমার থেকে ভাল জানে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jasprit Bumrah BCCI Kapil Dev
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE