Advertisement
১৯ মে ২০২৪
Six Sixes in an Over

৬ বলে ৬ ছক্কা! ১১ দিন পর আবার, কনিষ্ঠতম হিসাবে নজির গড়লেন কে?

কনিষ্ঠতম ক্রিকেটার হিসাবে এক ওভারের ছয় বলে ছ’টি ছক্কা মারলেন কেরলের তরুণ ক্রিকেটার। তিনি ঢুকে পড়লেন রবি শাস্ত্রী, যুবরাজ সিংহদের ক্লাবে।

cricket

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৪ ১১:৪২
Share: Save:

কয়েক দিন আগেই কনিষ্ঠতম ক্রিকেটার হিসাবে ছয় বলে ছ’টি ছক্কা মারার নজির গড়েছিলেন অন্ধ্রপ্রদেশের ভামশি কৃষ্ণ। তাঁকে ছাপিয়ে গেলেন কেরলের অভিজিৎ প্রবীণ। অনূর্ধ্ব-২৩ ক্রিকেটার হিসাবে নজির গড়েছিলেন কৃষ্ণ। ১১ দিন পর অভিজিৎ অনূর্ধ্ব-২২ ক্রিকেটার হিসাবে সেই কীর্তি করেছেন। ভারতের পঞ্চম ব্যাটার হিসাবে এই কীর্তি গড়েছেন তিনি।

কেরলের তিরুঅনন্তপুরমে একটি অনূর্ধ্ব-২২ ক্রিকেট প্রতিযোগিতা খেলছিলেন অভিজিৎ। লেগ স্পিনার জো ফ্রান্সিসকে এক ওভারে ছ’টি ছক্কা মারেন তিনি। ম্যাচের ২১তম ওভারে এই কীর্তি করেন তিনি। তখন ৬৯ রানের মাথায় ব্যাট করছিলেন অভিজিৎ। প্রথম দু’টি বল লং অফের উপর দিয়ে মারেন তিনি। তৃতীয় বল গিয়ে পড়ে ডিপ মিড উইকেট বাউন্ডারির উপরে। চতুর্থ বলটি মারেন মিড উইকেট এলাকায়। ওভারের শেষ দু’টি ছক্কা গিয়ে পড়ে লং অন বাউন্ডারির বাইরে। ওভারের সব থেকে লম্বা ছক্কা ১০৫ মিটারের।

সেই ওভারে ছয় ছক্কা মেরেই থেমে থাকেননি অভিজিৎ। শেষ পর্যন্ত ৫২ বলে ১০৬ রানের ইনিংস খেলেন তিনি। ১০টি ছক্কা ও দু’টি চার মারেন তিনি। তাঁর দল ১০৬ রানে সেই ম্যাচ জেতে।

গত ২১ ফেব্রুয়ারি সিকে নায়ডু ট্রফিতে রেলওয়েজ়ের বিরুদ্ধে এক ওভারে ছয় ছক্কা মারেন ভামশি। ১৯৮৫ সালে এক ওভারে ছয় ছক্কা মেরেছিলেন শাস্ত্রী। যুবরাজ মেরেছিলেন ২০০৭ সালে। রুতুরাজ ছ’বলে ছক্কা মেরেছিলেন ২০২২ সালে। তবে তাঁদের থেকে কম বয়সে ভামশি এই কীর্তি গড়লেন। তবে সবার থেকে কম বয়সে এই কীর্তি গড়েছেন অভিজিৎ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Cricket India Cricketer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE