Advertisement
০১ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বোলারের সেঞ্চুরি! বিশ্বকাপে লজ্জার বিশ্বরেকর্ড, ভাঙল ১৭ বছরের নজির

এক দিনের ক্রিকেটে লজ্জার নজির যুগ্ম ভাবে ছিল দুই অস্ট্রেলীয় বোলারের। বুধবার বিশ্বকাপের ম্যাচে সেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই তাঁদের লজ্জা কিছুটা কমালেন নেদারল্যান্ডসের এক বোলার।

picture of Bas de Leede

(বাঁদিকে) বাস ডি লিড সতীর্থদের সঙ্গে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৩ ১৯:২৩
Share: Save:

বিশ্বকাপে লজ্জার নজির গড়লেন নেদারল্যান্ডসের জোরে বোলার বাস ডি লিড। বুধবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১০ ওভার বল করে দিলেন ১১৫ রান। এক দিনের ক্রিকেটের একটি ম্যাচে এত রান এর আগে কোনও বোলার দেননি।

দিল্লির ২২ গজে লিডকে এ দিন সপ্তম বোলার হিসাবে ব্যবহার করেন নেদারল্যান্ডসের অধিনায়ক স্কট এডওয়ার্ডস। ১০ ওভার বল করে ২টি উইকেট নিলেও ১১৫ রান দিয়েছেন তিনি। তাঁকে মোট ১৯ বার মাঠের বাইরে পাঠিয়েছেন অস্ট্রেলীয় ব্যাটারেরা। তাঁর বলে হয়েছে ১৩টি চার এবং ৬টি ছক্কা। একটি করে ওয়াইড এবং নো বল করেছেন লিড। আবার তাঁরই করা ২০টি বলে কোনও রান নিতে পারেননি অস্ট্রেলীয়রা। তাঁর শেষ ওভারে গ্লেন ম্যাক্সওয়েল তোলেন ২৮ রান। এর আগে বিশ্বের কোনও বোলার এক দিনের ক্রিকেটে ১০ ওভার বল করে ১১৫ রান দেননি। সেই অর্থে বিশ্বকাপের পাশাপাশি এক দিনের ক্রিকেটেও লজ্জার নজির গড়লেন নেদারল্যান্ডসের ২৩ বছরের জোরে বোলার।

লিড ভাঙলেন অস্ট্রেলিয়ার মিক লুইসের রেকর্ড। লুইস ২০০৬ সালের ২২ মার্চ জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১১৩ রান দিয়েছিলেন। অসি জোরে বোলার কোনও উইকেট পাননি সেই ম্যাচে। তাঁর সঙ্গে যুগ্ম ভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার স্পিনার অ্যাডাম জাম্পা। গত ১৫ সেপ্টেম্বর সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই তিনিও ১১৩ রান দিয়েছিলেন। সেই ম্যাচে কোনও উইকেট পাননি জাম্পা। সেই অর্থে বুধবার লিড প্রতিপক্ষের দুই বোলারের লজ্জা খানিকটা ঢেকে দিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE