Advertisement
১৮ মে ২০২৪
Cricket

New Zealand Cricket: পুরুষদের সমান টাকা পাবেন মহিলা ক্রিকেটাররাও, বিশ্ব ক্রিকেটে নজির গড়ল এই দেশ

ক্রিকেট বিশ্বের প্রথম দেশ হিসাবে নজির গড়ল নিউজিল্যান্ড। বিশ্বের প্রথম দেশ হিসাবে পুরুষ এবং মহিলা ক্রিকেটারদের সমান ম্যাচ ফি দেবে তারা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ২০:৫৯
Share: Save:

গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল নিউজিল্যান্ডের ক্রিকেট সংস্থা। এখন থেকে নিউজিল্যান্ডের পুরুষ এবং মহিলা ক্রিকেটাররা সমান টাকা পাবেন। টেস্ট, এক দিনের ক্রিকেট বা টি-টোয়েন্টি সব ক্ষেত্রেই সমান ম্যাচ ফি পাবেন পুরুষ এবং মহিলা ক্রিকেটাররা। সবক্ষেত্রেই ক্রিকেটারদের চুক্তির অঙ্ক দ্বিগুণ থেকে চারগুণ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

সমান ম্যাচ ফি দেওয়ার ক্ষেত্রে ক্রিকেট বিশ্বে নজির তৈরি করল নিউজিল্যান্ড ক্রিকেট। প্রথম দেশ হিসাবে এই সিদ্ধান্ত নিল তারা। নিউজিল্যান্ডের ক্রিকেট সংস্থার সঙ্গে খেলোয়াড়দের সংস্থার চুক্তি অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী পাঁচ বছর পুরুষ এবং মহিলা ক্রিকেটাররা সমান ম্যাচ ফি ছাড়াও প্রতিযোগিতার পুরস্কার মূল্য হিসাবেও সমান টাকা পাবেন।

নিউজিল্যান্ড ক্রিকেটের চিফ এক্সিকিটিভ ডেভিড হোয়াইট বলেছেন, ‘‘এই চুক্তিটা আমাদের খেলার সব থেকে গুরুত্বপূর্ণ। ক্রিকেটের উন্নতিতে সাহায্য করবে এই চুক্তি। বিশেষ করে মহিলাদের ক্রিকেটের উন্নতির জন্য অত্যন্ত সদর্থক হবে এই চুক্তি।’’

এই চুক্তির ফলে জাতীয় দলের ক্রিকেটারদের মধ্যে যিনি শীর্ষে থাকবেন তিনি বছরে ভারতীয় টাকায় সর্বোচ্চ প্রায় ৮০ লক্ষ টাকা পাবেন। ক্রমতালিকায় নবম স্থানে যিনি থাকবেন, তিনি বছরে ভারতীয় টাকায় পাবেন সর্বোচ্চ ৭২ লক্ষ টাকা মতো। ১৭তম স্থানে থাকা ক্রিকেটার বছরে ভারতীয় টাকায় পাবেন সর্বোচ্চ প্রায় ৬৯ লক্ষ টাকা। ঘরোয়া ক্রিকেটারদের মধ্যে শীর্ষে থাকা খেলোয়াড় বছরে সর্বোচ্চ পাবেন প্রায় ১০ লক্ষ টাকা। দ্বাদশ স্থানে থাকা ক্রিকেটার বছরে ভারতীয় টাকায় প্রায় ৯ লক্ষ টাকা পাবেন। নতুন চুক্তিকে স্বাগত জানিয়েছেন কিউয়ি ক্রিকেটাররা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Match Fee women cricketers New Zealand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE