Advertisement
০৩ মে ২০২৪
ICC ODI World Cup 2023

ইতিহাস গড়ল ওমান, বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে জয় পেল শ্রীলঙ্কাও

ওমানের ক্রিকেটে রেকর্ড গড়লেন জিশান মাকসুদরা। ওমানের ইতিহাসে সব থেকে বেশি রান তাড়া করে জিতলেন তাঁরা। অন্য ম্যাচে শ্রীলঙ্কা জিতল ১৭৫ রানে।

Aqib Ilyas

ওমানের ব্যাটার আকিব ইয়াস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ২২:৪৯
Share: Save:

আয়ারল্যান্ডকে চমকে দিল ওমান। সোমবার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে গ্রুপ বি-র ম্যাচে আয়ারল্যান্ডকে পাঁচ উইকেটে হারাল তারা। ওমানের ক্রিকেট ইতিহাসে রেকর্ড তৈরি হল। ওমানের সব থেকে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড হল। অন্য ম্যাচে শ্রীলঙ্কা জিতল ১৭৫ রানে।

আয়ারল্যান্ড প্রথমে ব্যাট করে ২৮১ রান তোলে। জর্জ ডকরেল ৯১ রানে অপরাজিত থাকেন। রান পেয়েছেন হ্যারি টেকটর। ২৮২ রান তাড়া করতে নেমে ৯ রানে প্রথম উইকেট হারায় ওমান। কিন্তু সেখান থেকে কাশ্যপ প্রজাপতি এবং আকিব ইয়াস ৯৪ রানের জুটি গড়েন। ৭২ রান করেন কাশ্যপ। আকিব করেন ৫২ রান। লড়াইয়ের শক্তিটা দলকে দেন তাঁরা। অধিনায়ক জিসান মাকসুদ ৫৯ রান করেন। দলকে জিতিয়ে মাঠ ছাড়েন মহম্মদ নাদিম। তিনি ৪৬ রানে অপরাজিত থাকেন। আয়ারল্যান্ডের বোলাররা বহু চেষ্টার পরেও ওমানকে থামাতে পারেননি। গ্রুপে দ্বিতীয় স্থানে রইল ওমান। এখনও দু’টি ম্যাচ বাকি তাদের।

গ্রুপ বি-তে শ্রীলঙ্কার সোমবার ম্যাচ ছিল সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে। সেই ম্যাচে প্রথমে ব্যাট করে ৩৫৫ রান তোলে শ্রীলঙ্কা। দুই ওপেনার পাথুম নিশঙ্ক এবং দিমুথ করুণারত্নে জুটিতে ৯৫ রান তোলেন। তিন নম্বরে নেমে কুশল মেন্ডিস ৭৮ রান করেন। সাদিরা সমরবিক্রমা করেন ৭৩ রান। চরিথ আসলঙ্কা ২৩ বলে ৪৮ রান করে অপরাজিত থাকেন। ওয়ানিন্দু হাসরঙ্গ ১২ বলে ২৩ রান করেন। তাঁদের দাপটেই ৩৫৫ রান তোলে শ্রীলঙ্কা।

সেই রান তাড়া করতে নেমে হাসরঙ্গের ঘূর্ণিতে ধরাশায়ী হয় সংযুক্ত আরব আমিরশাহি। আট ওভারে ৬ উইকেট তুলে নেন হাসরঙ্গ। তাঁর দাপটেই মাত্র ১৮০ রানে শেষ হয়ে যায় মুহাম্মদ ওয়াসিমদের ইনিংস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 Oman Sri Lanka Ireland
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE